Premier Pro এবং After Effects এর মাঝে পার্থক্য কি? কখন আমি কোন Application টি ব্যবহার করব?

0 126

প্রশ্নটি খুবই সাধারন, Adobe Premier Pro এবং Adobe After Effects এর মাঝে পার্থক্য কি?  কখন আমি কোন Applicationটি ব্যবহার করব?

উত্তরটি দেবার আগে আমি আপনাদেরকে দুইটি টার্ম সম্পর্কে অবহিত করতে চাই। একটি হল ভিডিও এডিটিং এবং অন্যটি হল ভিডিও ক্মপোজিটিং। এই দুইটির উপরে ধারনা আপনাদের কনফিউশনকে অনেকাংশে দূর করবে।

আপনি ভিজুয়াল লার্নার হলে নিচের ভিডিও থেকে এক্সপ্লানেশানটি দেখে নিতে পারেন অথবা লিখিত বর্ণনা পড়ে নিতে পারেন।

ভিডিও ক্লিপগুলোর মেনুপুলেশন এবং বিন্যাস বা arrangement কে আমরা ভিডিও এডিটিং বলব। অপরদিকে ভিডিও কম্পোজিটিং হল কোন একটি ভিডিওতে বিভিন্ন সোর্স বা উৎস থেকে ভিজুয়াল এলিমেন্টগুলোকে আলাদা আলাদা ভাবে এনে এমন ভাবে একসাথে উপস্থাপন করা যাতে করে মনে হয় সমস্ত অংশগুলো একই দৃশে ছিল।
এবার আমারা Adobe Premier Pro এবং Adobe After Effects সম্পর্কে আলোচনা করতে পারি।

যেমনটি আমরা যানলাম সে অনুযায়ী Premier Pro হল একটি ভিডিও এডিটিং অ্যাপ্লিকেশান এবং After Effects হল একটি ভিডিও কম্পোজিটিং অ্যাপ্লিকেশান।

Premier Proতে আমরা বিভিন্ন ক্লিপকে ট্রিম করি, ক্রমানুসারে একটি টাইমলাইনে স্থাপন করি এবং এর সাথে বিভিন্ন সাউন্ড ইফেক্টস বা আলাদা ওডিও যুক্ত করি। কিন্ত After Effects-এ আমরা ভিজুয়াল ইফেক্টস, মোশন গ্রাফিক্স এবং কম্পোজিটিং যেমন কোন সাব্জেক্টকে একটি 3d environment এ স্থাপন ইত্যাদি নিয়ে কাজ করি।

হ্যাঁ অবশ্যই After Effects Premier pro -এর মত করে ভিডিও ক্লিপ এডিট করতে পারে, তবে বিশেষভাবে এটি ভিডিও লেয়ারিং, কম্পোজিটিং, ইফেক্টেস এবং এনিমেশনের জন্য ডিজাইন করা হয়েছে। অনুরুপভাবে Premier Pro দিয়ে After Effects এর অধিকাংশ কাজগুলো করা সম্ভব, তবে কম্পোজিটিং-এর ক্ষেত্রে After Effects-এ কাজ করা তুলনামূলকভাবে সহজ ও ফাইনাল রেজাল্ট অনেক পারফেক্ট পাওয়া যায়।

সল্পদৈর্ঘের টাইমলাইনে যদি আপনার উচ্চমানের ইফেক্ট দরকার হয় তাহলে After Effects আপনার জন্য। দীর্ঘ টাইমলাইন যেখানে অনেকগুলো ক্লিপ মিলে একটি জটিল অবস্থার সৃষ্টি করে সেখানে প্রিমিয়ার প্রো ব্যবহার করাই স্রেয় কেননা আপনি যদি ১ ঘন্টার একটি মুভি After Effect দিয়ে এডিট করতে বসেন সেটি আপনার কাছে একটি দুঃস্বপ্নের মত মনে হবে। অন্নদিকে আপনি যদি Premier Pro ব্যবহার করে VFX এর কাজ করতে বসেন সেক্ষেত্রে কখনোই পারফেক্ট রেজাল্ট পাওয়া সম্ভব নয়।

সবথেকে শেষে যে প্রশ্নটি আসে সেটি হল, কনটি আমি প্রথমে শিখব? Premier Pro নাকি After Effects?

আমি আপনাকে সাজেস্ট করব প্রথমে আপনি Premier Pro শিখেন। প্রবর্তিতে আপনি যখন একটি নির্দিষ্ট সময় পরে Premier Pro এর সাথে Comfortable হয়ে যাবেন তখন আস্তে আস্তে করে আপনার workflow-তে After Effects যুক্ত করেন। এতে করে যেটি হবে, আপনি তখন After Effects এ ভিজুয়াল এফেক্টেসের কাজগুলো সম্পন্ন করে ক্লিপটি ডিরেক্টলি Premier Pro তে Import করে আপনার ভিডিও টাইমলাইনে যুক্ত করতে পারবেন। Premier Pro এবং After Effects নিয়ে একসাথে কাজ করলে সব থেকে ভাল ফালাফল পাওয়া সম্ভব।

আজকের তাহলে এপর্যন্ত, আশা করি কিছুটা হলেও আপনারা উপকৃত হয়েছেন। এ ধরনের টিওটরিয়াল আরো পেতে সবস্ক্রাইব করে রাখতে পারেন আমার চ্যানেলে। সবাই ভাল থাকবেন…

ফেসবুকে আমি ও

ইউটিউবে আমি

Leave A Reply