Illustrator বেসিক টিউটরিয়াল ::পর্ব ১

0 48

আপনি গ্রাফিক্স ডিজাইন কিংবা এনিমেশন যে সেক্টরেই থাকেন না কেন আডবি ইলাস্ট্রেটর জানাটা খুবই জরুরি। ইলাস্ট্রেটর হল এমন একটি অ্যাপলিকেশন যা দ্বারা আমরা ভেক্টর ইমেইজ অঙ্কন করতে পারি। ভেক্টর ইমেইজ হল আমাদের তথাকথিত রাস্টার ইমেইজ থেকে আলাদা কারন ভেক্টর ইমেইজ পিক্সেলের উপর ডিপেন্ড করে তৈরি না হয়ে কিছু গনিত সূত্র ব্যাবহার করে। তাই আমরা যখন কোন ছোট ভেক্টর ইমেইজ কে স্কেল করে বড় করি সেটি ওই সূত্রের সাহায্যে আবার ন্তুন করে স্কেল হয় কোন ধরনের কোয়ালিটি লস না করেই। এর জন্য গ্রাফিক ডিজাইনে সাধারণত লোগো, ব্যানার, বিজনেস কার্ড কিংবা এনিমেশনে কোন কারেক্টার এই ইলাস্ট্রেটর ব্যাবহার করে তৈরি করা হয়ে থাকে।

ইলাস্ট্রেটরের উপরে এটি আমার প্রথম টিওটরিয়াল। এই টিওটরিয়ালটি মূলত একদম নতুনদের জন্য। এখানে আমি আপনাদেরকে ইলাস্ট্রেটরের সাথে পরিচয় করিয়ে দিব এবং আপনি কি করে ন্তুন একটি ডকুমেন্ট ইলাস্ট্রেটরে তৈরি করবেন এবং ন্তুন ডকুমেন্টের কি কি প্রোপারটিস কি ভাবে সেট করবেন সেটি দেখাব। আপনার যদি ইলাস্ট্রেটর সম্পর্কে টুকটাক ধারনা থেকে থাকে তাহলে এই এপিসোডটি না দেখলেও চলবে। এর পরের পর্বগুলোতে আমি ক্রমান্বয়ে ইলাস্ট্রেটরের বিভিন্ন টুল, মেনু তার সাথেসাথে বাস্তবধর্মী কিছু প্রজেক্টের মাধ্যমে এর বিভিন্ন ফিচার সম্পর্কে জানানর চেষ্টা করব।

নিচের ভিডিওটি থেকে টিওটরিয়ালটি দেখে নিন,

আজকের তাহলে এপর্যন্ত, আশা করি কিছুটা হলেও আপনারা উপকৃত হয়েছেন। এ ধরনের টিওটরিয়াল আরো পেতে সবস্ক্রাইব করে রাখতে পারেন আমার চ্যানেলে। সবাই ভাল থাকবেন…

ফেসবুকে আমি ও

ইউটিউবে আমি

Leave A Reply