ফটোশপে ব্যাকগ্রাউন্ড ব্লার করার সব থেকে পারফেক্ট উপায়

0 65

ন্তুন আর একটি টিওটরিয়ালে সবাইকে স্বাগতম জানাচ্ছি। ফটোশপ তৈরির পর সব থেকে বহুল কথিত টপিক হল কিভাবে কোন ছবির ব্যাকগ্রাউন্ড আমরা ফটোশপ ব্যবহার করে ব্লার করব। এই নির্দিষ্ট কাজটি করার অনেক ধরনের পন্থা আছে। কিন্তু আজ আমি যে উপায়টি দেখাব এটির সাহায্যে আপনি অনেকটাই রিয়েলেস্টিক রেজাল্ট পাবেন।

ব্যাকগ্রাউন্ড  ব্লার পাবার সবথেকে ভাল উপায় হল অপ্টিকালি ব্লার করা বা ক্যামেরার মাধ্যমে ব্লার করা। কেননা কোন সফটওয়্যারের মাধ্যমে একদম পারফেক্ট ব্লার ব্যাকগ্রাউন্ড পাওয়া সম্ভব নয়। তবে ফটোশপে লেন্স ব্লার ফিল্টার ব্যবহারের মাধ্যমে আমরা অনেকটাই কাছাকাছি রেজাল্ট পাওয়ার চেষ্টা করব আজ।

কামেরার মাধ্যমে ব্লার করা ছবিগুলো খেয়াল করলে দেখতে পাবেন ছবিতে ফোরগ্রউন্ড থেকে সাবজেক্ট ক্রমান্বয়ে শার্প হতে থাকে এবং সাবজেক্ট থেকে ব্যাকগ্রাউন্ড ক্রমান্বয়ে ব্লার হতে থাকে। ছবির এই ফোকাসে থাকা অংশটিকে বলা হয় ডেপথ অফ ফিল্ড। আমরা সেই ডেপথ অফ ফিল্ড অংশটুকু ফটোশপকে চিনিয়ে দিতে একটি লেয়ার মাস্ক তৈরি করব যেটি ফটোশপকে বলবে ছবির এই অংশ টি হল সাবজেক্ট আর এই অংশটি হল ব্যাকগ্রাউন্ড, এই অংশটি কাছে আর এই অংশটি দূরে। এর পরে আমরা লেন্স ব্লার ফিল্টারে ওই লেয়ার মাস্কটিকে ডেপথ ম্যাপ হিসেবে ব্যবহার করে আমাদের ডিজেয়ারড রেজাল্টটি পাবার চেষ্টা করব।

তো আর দেরি না করে চলুন পুরো প্রক্রিয়াটি দেখে নেয়া যাক,

আশা করি টিউটোরিয়ালটি আপনাদের ভাল লেগেছে। পরবর্তীতে অন্য কোন বিষয় নিয়ে লেখার চেষ্টা করব। সে পর্যন্ত সবাই ভাল থাকবেন।

ফেসবুকে আমি ও

ইউটিউবে আমি।

Leave A Reply