Samsung এর নতুন অপারেটিং সিস্টেম “টাইজেন”

1 61

অ্যান্ড্রয়েড স্মার্টফোনের বাজারের প্রায় পুরোটাই স্যামসাং এর দখলে থাকলেও তারা শুধু একটি অপারেটিং সিস্টেম নিয়েই কাজ করতে রাজি নয়, তার প্রমাণ তারা বার বার দিয়েছে। অ্যান্ড্রয়েডের পাশাপাশি তারা উইন্ডোজ ফোন নিয়েও কাজ করছে স্যামসাং এটিভ সিরিজে। শুধু তাই নয়, আরও একটি ওপেন সোর্স অপারেটিং সিস্টেম নিয়েও তারা বেশ কিছুদিন ধরে কাজ করছে, তা হলও টাইজেন।

টাইজেন অপারেটিং সিস্টেমটির নাম খুব একটা শোনা না যাওয়ার কারণ এটি নিয়ে কোনও ব্যবসায়ীক ফোন আজও তৈরি হয়নি। লিনাক্স কার্নেল ও ডেবিয়ান অপারেটিং সিস্টেমের ওপর তৈরি এই অপারেটিং সিস্টেমটি অ্যান্ড্রয়েডের বেশ বড় প্রতিদন্দী হয়ে ওঠবে বলেই ধারনা সকলের। স্যামসাং টাইজেন ব্যবহার করে এর আগেও পরিক্ষামূলক ফোন তৈরি করেছে তবে সে সময় অপারেটিং সিস্টেমটি নিতান্তই বেটা পর্যায় ছিলো, এবার দেখা যাচ্ছে অ্যাপ ড্রয়ার, উইজেট, নোটিফিকেশন সেন্টার সহ বেশ পূর্নাঙ্গ অপারেটিং সিস্টেম হয়ে ওঠেছে এটি।

স্যামসাং টাইজেনের ইন্টারফেস হিসেবেও ব্যবহার করছে টাজউইজ। স্যামসাং এর নিজেস্ব সকল অ্যাপ ইতোমধ্যে তারা টাইজেনে নিয়ে এসেছে, আর ওপেন সোর্স ও ডেবিয়ান বেজড হওয়ায় সফটওয়্যারের অভাব হবেনা। দেখা যাক এই প্ল্যাটফর্মটি কবে নাগাদ বাজারে নিয়ে আসে স্যামসাং।

1 টি মন্তব্য
  1. ব্লগার ভাই বলেছেন

    Nice Post……

উত্তর দিন