চলুন,সবাই মিলে আমাদের প্রিয় ভাষা বাংলাকে মর্যাদার উচ্চ শিখরে পৌঁছে দেই !!!

0 140

আজ ২১শে ফেব্রুয়ারী। :-D আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। আমারাই একমাত্র জাতি যারা ভাষার জন্য প্রাণ দিয়েছিল।কিন্তু তাদের সেই আত্মত্যাগ এর সম্মান আমরা ধরে রাখতে পারিনি।আমাদের সকলের উচিৎ বাংলা ভাষাকে পুরো পৃথিবীর সকলের সামনে সম্মানের সাথে তুলে ধরা।যুগ এর সাথে তাল মিলিয়ে বাংলাকে যেভাবেই হোক  সঠিকভাবে তুলে ধরা।আবার অনেকেই আছেন বাংলা ভাষাকে অনেক ভালবাসেন কিন্তু সেটা প্রকাশ করতে পারেন না বা বাংলা ভাষার জন্য কিছু করার পথ খুঁজে পাননা। আর তাই আজকে সেই প্রচেষ্টা করার কিছু পথ আমি আপনাদের জানিয়ে দেব।আপনারা যদি বাংলাকে ভালবাসেন তাহলে আমার বিশ্বাস আপনারা কিছু না কিছু বাংলা ভাষার জন্য করে দেখাবেন।

গুগল ম্যাপ

আপনারা অনেকেই জানেন গুগল আমাদের দেশে গুগল স্ট্রিট চালু করার জন্য কাজ করে যাচ্ছে।এই ক্ষেত্রে আপনি চাইলে আপনার জানা কাছের কোন বিখ্যাত স্থাপনা বা রাস্তা বা অফিস ইত্যাদি এই ম্যাপে যুক্ত করতে পারেন।আপানার এলাকাই আপনি হইতো অনেক স্থান সম্পর্কে জানেন যা অন্যরা জানেনা কিন্তু এটা সকলের জানা গুরুত্তপুরন,সেই ক্ষেত্রে আপনি Google Map এ আপনার জানা স্থান যোগ করতে পারেন। তবে মনে রাখবেন যেন ভুল কোন তথ্য না দেন,কারন অনেক মানুষ এই সেবা ব্যাবহার করবে।তাই আপনি যদি ভুল কিছু দেন তাহলে মানুষ এর ভোগান্তির সম্ভাবনা আছে।এখন আপনি যদি চান এখান থেকে বিস্তারিত জেনে নিন এবং কি করতে হবে তা জেনে নিন।গুগল ম্যাপ এ ঢাকার একটি অংশ নিচের ছবিতে দেখা যাচ্ছে।

বাংলা সাবটাইটেল

আমাদের মধ্যে অনেকেই মুভি পাগল আছেন।নতুন মুভি বের হলেই তা দেখার জন্য মরিয়া হয়ে উঠি।মুভিটা ইংলিশ হোক,চাইনিজ হোক বা অন্য কোন ভাষার ; সেটা সুন্দর হলেই মনোযোগ দিয়ে মুভিটা দেখি। অনেকেই আছেন ইংরেজি আর হিন্দি বুঝলেও বাকি গুলো বুঝি না।আবার অনেকেই আছেন  ইংরেজি আর হিন্দি ভালভাবে বুঝতে কষ্ট হয়।তাই ছবিগুলোর মুল অর্থ বুঝিনা অনেকেই।তাই অনেকের কাছে বাংলা সাবটাইটেল এর মূল্য অনেক।আর এই মূল্যবান কাজটা Bangla Subtitels নামের একটা গ্রুপ এর কিছু সদস্য কোন স্বার্থ ছাড়া মুভি পাগল মানুষদের সুবিধার জন্য তৈরি করে যাচ্ছেন। আর এই বাংলা সাবটাইটেল তৈরির কাজটা অনেক সহজ।আপনিও চাইলে বানাতে পারেন যদি আপনার ভাল ট্রান্সলেট এর ক্ষমতা থাকে। আপনি চাইলে ফেসবুকে এই গ্রুপ এ গিয়ে জানতে পারেন কিভাবে বাংলা সাবটাইটেল বানাতে হয় এবং আপনার করা বাংলা সাবটাইটেল কিভাবে সব বাংলা ভাষাভাষী মানুষদের কাছে পৌঁছে দেওয়া যায়।

উইকিপিডিয়া বাংলা

সকলেই নিশ্চয় কম বেশি উইকিপিডিয়া কে চিনেন এবং ব্যাবহার করেন। তবে দুঃখের বিষয় এই  জ্ঞানকোষ ইংরেজিতে পরিপূর্ণ হলেও বাংলাতে খুবই অল্প।আমরা ২৫ কোটি বাঙালি থেকেও এই জ্ঞানকোষকে আমাদের জন্য তৈরি করতে পারছি না।আপনি চাইলে এই মুক্ত বিশ্বকোষ সকলের জন্য আরও সমৃদ্ধ করতে পারেন।আপানের ইচ্ছাই এখানে গুরুত্বপূর্ণ।তবে অনেকেই জানেন না কিভাবে উইকিপিডিয়াই নিবন্ধ যোগ করতে হয়।তাই বাংলায় কিভাবে উইকিপিডিয়ায় আর্টিকেল লিখবেন সেটা জানতে সম্পূর্ণ বাংলায় এই ভিডিও টিউটোরিয়ালটা দেখুনঃ

যদি টাও বুঝতে সমস্যা হয় তাহলে আপনি চাইলে এখান থেকে অথবা এখান থেকেও জেনে নিতে পারেন কিভাবে বাংলায় কিভাবে আর্টিকেল লিখবেন। তাদের দেওয়া নিয়ম গুলো মেনে কাজ করলে আপনিও এই কাজে অংশ নিতে পারবেন।তবে এখানেও একই কথা আবার বলতে হবে,ভুল কোন তথ্য প্রদান করবেন না।অনেক অপারেটর বিনামূল্য দিয়ে আপনাকে এই সুবিধা দিচ্ছে। তাই এই কাজ করতে আপনাকে ডাটা খরচ করতে হবেনা।

বাংলা ব্লগ

আমরা অনেকেই ব্লগ এ লিখালিখি করি। আমাদের অনেকের নিজের ব্লগ আছে।তবে দুঃখের হলেও সত্য যে আমাদের বেশিরভাগ ইংরেজি ভাষায় এই ব্লগ গুলোতে পোস্ট ছাপাই। :-( এর কারণ গুগল শয়তান বাংলা ব্লগ এ গুগল এডসেন্স দেয়না।তাই অনেকে আমরা বাংলা ব্লগ এ আগ্রহী নই। কিন্তু এর ফলে আমরা প্রতিটি ক্ষেত্রে পিছিয়ে পড়ছি। আমরা বাংলায় এই কমিউনিটি তৈরি করতে পারছিনা যেখানে মানুষ তাদের সমস্যাগুলোর সমাধান বাংলা ভাষায় ব্লগ এ পাবে।তাই অনুরোধ করব ইংরেজি ব্লগ লিখার পাশাপাশি বাংলা ব্লগ এও লিখুন।এটা বাংলা ভাষাভাষী সবার জন্য উপকারি।

ক্যাকটাস টিম

আপনি যদি উপরের কোন কাজে আগ্রহী হন,আপনার যদি এসব কাজ করতে কোন সমস্যায় পড়েন বা আপনি যদি এসব কাজ শিখাতে ইচ্ছুক হন তাহলে আপনাকে এসব শিখতে/অন্যদের শিখাতে সাহায্য করবে বাংলাদেশ ক্যাকটাস টিম এই টিম আপনাকে পথ দেখাবে আপনার লক্ষ্য পূরণে এক পা সামনে আগাতে আর তা সফল করতে।ফেসবুকে এই গ্রুপ আপানাকে এসব বিষয় ছাড়াও বাংলা বিষয়ক অনলাইন শিক্ষা দেবে আর যারা এসব বিষয় এর যেকোনো একটি বিষয় সম্পর্কে ধারণা রাখে তাদের এক করে একটি দল তৈরি করবে।এই টিম সম্পর্কে বিস্তারিত গ্রুপে দেওয়া আছে। আপনি যদি আগ্রহী হন তাহলে যুক্ত হতে পারেন এই গ্রুপে।

বাংলা আমাদের ভাষা। আমরা চাইলেই পারি সকল বাধা জয় করতে।শুধু আমাদের মধ্যে সেই জাগরণটা আসতে হবে।আমি এখানে খুব সংক্ষেপে সবকিছু আলোচনা করলাম।আপনি যদি কোন বিষয়ে আগ্রহ দেখান তাহলে বিস্তারিত জানার পথ আমি দেখিয়েও দিলাম।ভাল থাকবেন,সাবধানে থাকবেন।আল্লাহ্‌ হাফেজ।


আমি আছি আপনাদের কাছাকাছি,আপনি আপনার পথে খুঁজে নিন। 8-)

♥ আদিল শাহরিয়ার ♥

    

উত্তর দিন