শিখুন হ্যাকারদের ভাষা – লিট (LeeT) ভাষা

0 69

মাঝে মাঝেই বিভিন্ন ব্লগ বিশেষ করে হ্যাকিং ফোরাম গুলোতে ভিজিট করার সময় কিছু উদ্ভট টাইপের লেখা দেখতে পাই। আবার কিছু কিছু হ্যাকার যখন ওয়েব সাইট ডিফেস করে সেখানেও একই অবস্থা।এই যেমন- যেই জায়গাতে লিখা থাকার কথা hacker তার বদলে সেখানে লেখা h4x০r!  কেমন যেন অস্বাভাবিক..তাই না? অথচ leet জানা থাকলে সহজেই বোঝা যায়।

L33T কী?

…………………………………………………………………………………………………………………………………………………………….

leet কে leetspeak বা l33t বা 1337 -ও বলে। এটি আসলে ইংরেজি শব্দগুলোরই কিছুটা বিকৃত ও সংক্ষিপ্ত রূপ। সহজ কথায় বলতে গেলে এটির আর্বিভাব ঘটেছে ১৯৮০ সালের দিকে। সর্বপ্রথম হ্যাকাররা তাদের ফোরাম বা ব্লগে এই leet ব্যবহার শুরু করে যেন তারা ছাড়া অন্য কেউ বুঝতে না পারে। তবে আজকাল বিভিন্ন গেমেও এই  leet ঢুকে পড়েছে। শুধু  তাই নয় চ্যাটিংয়েও এটি আমরা প্রায় নিয়মিত ব্যবহার করি। চ্যাটিংয়ে আমাদের খুব পরিচিত শব্দ

L0L (laughing out loud), 0MG (oh my gosh) ইত্যাদিও leet থেকেই এসেছে। আগে শুধু হ্যাকার, গেমাররা এটি ব্যবহার করলেও এখন স্বাভাবিকভাবে অনেক ক্ষেত্রেই ব্যবহার করা হয়। তাই চ্যাটিংয়ে অন্যদের সাথে পাল্লা দিয়ে চলতে এবং যদি ভবিষ্যতে হ্যাকার হওয়ার ইচ্ছা থাকে তাহলে আপনার এটা অবশ্যই জানা থাকতে হবে কারণ সব ভালো হ্যাকাররাই leet জানে। আমি অবশ্য কোনো হ্যাকার না তবে এইটা সম্পর্কে কিছুদিন আগে বেশ আগ্রহী হয়ে উঠেছিলাম যার ফলাফলই আজকের টিউন। :)

চ্যাটিংয়ের প্রসংগই যখন উঠল একটা কথা বলে রাখি….আজকাল অনেক সংক্ষিপ্ত ওয়ার্ড চ্যাটিংয়ে ব্যবহার করা হয়। এইসকল ওয়ার্ড নিয়ে একবার টিউনও হয়েছিল। তো সেই টিউনটা খুঁজতে যেয়ে না পেয়ে শেষে একটা দারুন অনলাইন ডিকশনারী পেয়ে গেলাম। চ্যাটিংয়ের প্রায় সকল শর্ট-কার্ট শব্দই এখানে পাওয়া যাবে। সার্চও করতে পারবেন।

 

সাইটটিতে যেতে এখানে ক্লীক করুন

leet শিখতে চান?

শিখতে চাওয়া মানে একেবারে তো আর পুরোপুরি আয়ত্তে আনা না…একটু ভালো ধারনা থাকলেই হল। এই leet ইংরেজি ভাষাই শুধু কিছু কিছু বর্ণের পরিবর্তে ভিন্ন বর্ণ বা সংখ্যা স্থান দখল করেছে। যেমন- s কে লেখা হয় 5, Tএর বদলে 7 ইত্যাদি।  এইরকম ইংলিশ letter এর পরিবর্তে যেইসকল leet বসেছে-

এইগুলো বেশি ব্যবহৃত হয়। তাই এগুলো মনে রাখার চেষ্টা করবেন। এইসব মনে  রাখতে
পারলেই leet অনেকাংশে আয়ত্তে আনা যাবে। এছাড়াও leet এর  আরও কিছু সংকেত আছে। complex বাক্য বানালে ঐসব use করা হয়-

কিছু কিছু শব্দও আছে এরকম-

at@ckxor
thetehyoujoo or u
look atpeepkillfrag
ownpwnthatdat
sleeprebootgreater than>
newbienoobwhyy
bebarer
and&duded00d
yojohackerh4xor
hellopingto/two 2
withwitfriendsn00bz

তবে leet জানার একটা চমৎকার পদ্ধতি ফেসবুক হতে পারে! কারন যত দেখবেন তত বেশি জানবেন। ফেসবুক আপনাকে এই দেখার সুবিধাটি দিবে। শুধু english ভাষার পরিবর্তে leet সিলেক্ট করে দিন। প্রথমে আপনার অ্যাকাউন্টে লগইন করুন। তারপর একেবারে নিচের দিকে যান। ভাষা যেখানে English সিলেক্ট করা আছে, সেখানে ক্লীক করুন-

তারপর দেখুন আপনার অ্যাকাউন্টের ভাষা সব চেঞ্জ হয়ে গিয়েছে। :)

তবে কোনো বাক্য বুঝতে না পারলে এবং চট করে কোনো বাক্যকে leet-এ পরিণত করতে আপনাকে সাহায্য করতে পারে বিভিন্ন অনলাইন leet-english এবং english-leet ট্রান্সলেটর। তেমনি একটি হল এটি। এখান থেকে eng ও leet কনভার্ট করতে পারবেন।

তবে কোনো সাইটে-টাইটে যাওয়ার ঝামেলায় যেতে না চাইলে মাত্র কয়েক কিলোবাইটের এই ট্রান্সলেটরটি ডাউনলোড করতে পারেন। এখান খেকে eng-leet এবং leet-eng কনভার্ট করতে পারবেন।

পোর্টেবল তাই ব্যবহার করাও সোজা। তো, চর্চা করতে থাকুন। আমি আজকের মত এখানেই বিদায় নিই। সবাই ভালো থাকবেন…ধন্যবাদ।

প্রথম প্রকাশ:   www.ideabuzz.net

উত্তর দিন