আপনার অ্যান্ড্রয়েড মোবাইলে জনপ্রিয় বাংলা “Ridmik keyboard” দিয়ে “র‍্য” লিখুন!

0 206

স্মার্টফোনে বাংলা টাইপের জন্য জনপ্রিয় হলো Ridmik Keyboard সফটওয়্যার। মোটামুটি আমরা সবাই আমাদের স্মার্টফোনে এই কিবোর্ড সফটওয়্যারটি ব্যবহার করে থাকি। কিন্তু এই সফটওয়্যারটিতে একটা সমস্যা আছে। সেটি হলো এই কিবোর্ড দিয়ে – ‘র‍্য’ লেখা যায়না। এই রিদ্মিক কিবোর্ড দিয়ে ‘র‍্য’ লিখলে তা ‘ র্য ‘তে পরিবর্তন হয়ে যায়। তো এই ‘র‍্য’ রিদ্মিক কিবোর্ড দিয়ে কিভাবে লিখবেন তা আমি আপনাদের শিখাবো।
.
এই সমস্যাটির সমাধান অবশ্যক সফটওয়্যারটির ডেভেলপারই দিয়ে দিয়েছেন। তা হলো সিম্বলের মাধ্যমে। তো সেই সিম্বলটির ব্যবহারের মাধ্যমে আমরা এর সমাধান করা শিখবো। তাও আবার স্ক্রিনশটের মাধ্যমে। তাই নিচের স্ক্রিনশটগুলো ভালো করে ফলো করুন।
.
প্রথমে আপনি যেখানে বাংলা টাইপ করতে চান, সেখানে যান। আমি এখানে ম্যাসেজ সফটওয়্যারটির ব্যবহারের মাধ্যমে দেখালাম। নিচের স্ক্রিনশটটি দেখুন।

“র‍্য” লিখতে প্রথমে কিবোর্ডের 123 কি টা চাপুন।

এইবার ALT কি টা চাপুন।

তারপর “র‍্য” কি (সিম্বল) টা চাপুন।

এইবার দেখুন “র‍্য” হয়েছে।

দেখুন আমি এখানে “র‍্যাম” শব্দটি লিখেছি।
.
এইবার আপনার ইচ্ছেমত বাংলা বানানের মধ্যে যে শব্দটিতে “র‍্য” আছে, সে শব্দটিতে এখন থেকে রিদ্মিক কিবোর্ড দিয়ে “র‍্য” দিন এবং বাংলা বানান সঠিকভাবে লিখুন।
.
বিঃ দ্রঃ প্রযুক্তি বিষয়ক যেকোনো সমস্যার সমাধান পেতে এই ফেসবুক গ্রুপ – “TripsBD – ট্রিপসবিডি (ফ্রি ডাউনলোড)” তে জয়েন করুন। আর হ্যাঁ! আমার ফেসবুক পেইজটাতেও লাইক দিতে ভুলবেননা। আমার ফেসবুক পেইজ লিঙ্ক হলো – www.facebook.com/WAMahbubPathan. ধন্যবাদ।

উত্তর দিন