হোয়াটসঅ্যাপের নতুন ৫ সুবিধা

1 82

হোয়াটসঅ্যাপ এখন বিশ্বের সবচেয়ে বেশি ব্যবহৃত বার্তা আদান-প্রদানের (মেসেঞ্জিং) অ্যাপ। সম্প্রতি ভারতে ইন্টারনেট ব্যবহারের হার নিয়ে পরিচালিত এক জরিপে উঠে এসেছে, অ্যান্ড্রয়েড অ্যাপগুলোর মধ্যে এটি সবচেয়ে বেশি নামানো হয়েছে। জনপ্রিয় এই অ্যাপে প্রায়ই নতুন নতুন সুবিধা যোগ করা হয়। যাতে ব্যবহারকারীরা এই অ্যাপ ব্যবহারে স্বাচ্ছন্দ্য বোধ করে। সাম্প্রতিক সময়ে হোয়াটসঅ্যাপে যোগ হয়েছে পাঁচটি নতুন সুবিধা।

পিনড চ্যাট

সাম্প্রতিক সময়ে হোয়াটসঅ্যাপ তাদের প্রতীক্ষিত যে সুবিধাটি যোগ করেছে, তা হলো ‘পিনড চ্যাট’। নতুন এই সুবিধার মাধ্যমে ব্যবহারকারীরা কথোপকথনের তালিকার শীর্ষে গুরুত্বপূর্ণ চ্যাটগুলোকে পিন করে রাখাতে পারবেন। একটি কথোপকথন পিন করে রাখার পর নতুন কোনো বার্তা পেলেও পিন করে রাখা বার্তা তালিকার শীর্ষে থাকবে। একটি চ্যাট পিন করতে নির্দিষ্ট চ্যাটের ওপর আলতো করে চেপে ধরলেই হবে। এরপর থেকে তা শীর্ষে অবস্থান করবে। এই সুবিধা এখন পর্যন্ত অ্যান্ড্রয়েড ফোনে পাওয়া যাচ্ছে।

 দুই স্তরের নিরাপত্তাব্যবস্থা

এই সুবিধা অতিরিক্ত নিরাপত্তা স্তর যোগ করার মাধ্যমে ব্যবহারকারীদের অ্যাকাউন্টের নিরাপত্তা বাড়িয়ে তোলে। এ সুবিধার ফলে ছয় অঙ্কের পাসকোড (ব্যবহারকারী দ্বারা নির্ধারণ করে দেওয়া) ছাড়া ব্যবহারকারীর মোবাইল নম্বর দিয়ে অন্য কেউ ব্যবহার করতে পারবেন না। নিরাপত্তা জোরদারে বিশ্বজুড়ে বিভিন্ন ডিজিটাল প্ল্যাটফর্মে দুই স্তরের নিরাপত্তাব্যবস্থা চালু রয়েছে।

সিরি পড়তে পারবে হোয়াটসঅ্যাপ বার্তা

অ্যাপলের ভয়েস সহকারী ‘সিরি’ এখন হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর বার্তা পড়তে পারবে। এ সুবিধা অ্যাপটির ২.১৭.২০ সংস্করণে যোগ করা হয়েছে এবং এ সেবা পেতে আইও ১০.৩ সংস্করণ বা তার পরবর্তী যেকোনো একটি সংস্করণের প্রয়োজন হবে।

 ফিরে এসেছে হোয়াটসঅ্যাপের টেক্সট স্ট্যাটাস

বিপুলসংখ্যক ব্যবহারকারীর প্রতিক্রিয়া পাওয়ার পর অবশেষে হোয়াটসঅ্যাপ তাদের জনপ্রিয় সুবিধা ‘টেক্সট স্ট্যাটাস’ ফিরিয়ে এনেছে। এই বছরের শুরুতে প্রতিষ্ঠানটি ‘স্ট্যাটাস’ নামক আরেকটি সুবিধা যোগ করার মাধ্যমে টেক্সট স্ট্যাটাস সুবিধাটি হোয়াটসঅ্যাপ থেকে সরিয়ে নেয়। যার মাধ্যমে ব্যবহারকারীরা তাদের ছবি, ভিডিও এবং জিআইএফ যোগ করতে পারত। স্ন্যাপচ্যাটের ‘স্ট্যাটাস’ এবং ইনস্টাগ্রামের ‘স্টোরি’র মতোই এই ‘স্ট্যাটাস’টিরও মেয়াদ ছিল ২৪ ঘণ্টা। এরপর এটি স্বয়ংক্রিয়ভাবেই মুছে যায়। ‘টেক্সট স্ট্যাটাস’ অপসারণ করার জন্য হোয়াটসঅ্যাপকে অনেক সমালোচনার সম্মুখীন হতে হয়। সমালোচনার পরিপ্রেক্ষিতেই তারা ‘টেক্সট স্ট্যাটাস’ সুবিধা ফিরিয়ে এনেছে।

 নতুন ভিডিও কলিং বোতাম

গত মাসে হোয়াটসঅ্যাপ অনেকটা গোপনেই অ্যান্ড্রয়েড ফোনে ভিডিও কল করার জন্য একটি পৃথক আইকন চালু করেছে। ‘সংযুক্তি বোতাম’-এর জায়গায় ভিডিও কল বোতামটি প্রতিস্থাপন করা হয়েছে।

1 টি মন্তব্য
  1. tahsan বলেছেন

    this article help us so much to get latest update about whatsapp ..thanks for sharing this informative information…i have a an awesome online bangla newspaper sites you may click this link for getting latest and hot bangla news http://bdbarta24.net/

উত্তর দিন