রোবটের কাছে হার মানছে মানুষ – বাড়ছে বেকার সমস্যা!

0 93

রোবটের কাছে হার মানছে মানুষ - বাড়ছে বেকার সমস্যা!ছোটবেলা থেকেই আমাদের সকলেরই কম বেশী এই Robot (রোবট) কে নিয়ে মাথা ব্যাথা থাকে! কত না মুভি আর উপন্যাশ পরেছি এই রোবট কে নিয়ে তার সঠিক হিশাব বলা কঠিন।

ছোট বেলা থেকে ভাল লাগার সেই Robot (রোবট) কে নিয়ে আমার দ্বিতীয় ব্লগ “বিশ্বজুড়ে বেকার সমস্যা, রোবটের কাছে চাকরি হারাচ্ছে মানুষ! – রোবটের কাছে হার মানছে মানুষ – বাড়ছে বেকার সমস্যা!” (এই রোবট নিয়ে আমার প্রথম লিখাটিও পড়তে পারেন সময় থাকলে “যান্ত্রিক অনুভুতিতে আত্মহত্যা করল এক Robot করতে পারে আপনার কম্পিউটারও!“)। যাক আর কথা না বাড়িয়ে মুল আলোচনায় শুরু করি!

 

 

 

বিশ্বজুড়ে বেকার সমস্যা - রোবটের কাছে চাকরি হারাচ্ছে মানুষ! রোবটের কাছে হার মানছে মানুষ - বাড়ছে বেকার সমস্যা!

বিশ্বজুড়ে বেকার সমস্যা দিন দিন বেড়েই চলেছে। প্রতিদিনই চাকরি হারাচ্ছে হাজার হাজার মানুষ। এরই মধ্যে আসছে আরো আতঙ্কজনক কিছু তথ্য। ক্যামব্রিজের বিজ্ঞানীরা মনে করেন, উন্নত মানের রোবটের কারনে দিন দিন শ্রমের মুল্য কমছে।

বিশ্বজুড়ে বেকার সমস্যা - রোবটের কাছে চাকরি হারাচ্ছে মানুষ! রোবটের কাছে হার মানছে মানুষ - বাড়ছে বেকার সমস্যা!

রোবটের কাছে হার মানছে মানুষ - বাড়ছে বেকার সমস্যা!অপর একদল বিজ্ঞানী মনে করছে হাত দিয়ে করতে হয় এরকম অনেক কাজই এখন মানুষের পরিবর্তে রোবটরা সম্পাদন করছে। এক্ষেত্রে যেমন বলা যায় পেকিং, রেপিং, সেটিং সহ ভিবিন্ন প্রকার কাজ আজ রোবটের দখলে। অথচ মাত্র ৫ বছর আগেও ঐ সকল কাজ মানুষরই ছিল। আর এর ফলে নিজের জীবিকা হারাইয়েছে অনেক মানুষ। তাই বিজ্ঞানীরা মনে করছেন রোবটের বুদ্ধিমত্তা একটা নির্দিষ্ট স্তর পর্যন্ত সীমাবদ্ধ রাখা উচিত যাতে তার দক্ষতা সব ক্ষেত্রেই মানুষের দক্ষতাকে ছাড়িয়ে যেতে না পারে।

বেন ওয়ে নামে এক ব্যক্তি ‘Jobocalypse’ নামে একটি বই লিখেছেন। এই বইটি লেখা হয়েছে রোবটদের উত্থান নিয়ে। তার মতে হোটেলের ওয়েটার থেকে শুরু করে গাড়ির ড্রাইভার-সবার জীবিকাই এখন রোবটদের কারণে ঝুঁকির মুখে আছে। শুধু তাই নয়, তিনি মনে করেন আগামী ৩০ বছরের মাঝে ৭০ ভাগ কাজ চলে যাবে রোবটের হাতে। তবে তিনি এটাও বলেন যে যদি রোবটকে ঠিকভাবে নিয়ন্ত্রণ করা যায় তবে তা মানবজাতির জন্য বিশাল এক উপকার বয়ে নিয়ে আসবে।

পার্সনাল সাইটঃ menafa.tk । Muhammad Mehedi Menafa
ফেসবুক এ আমিঃ fb.com/mehedidamenafa । Mehedi Menafa
ব্লগস্পট সাইটঃ mehed3.blogspot.com । Mehedi Menafa’s Blog

উত্তর দিন