সফটওয়্যারের মাধ্যমে জেনে নিন, রমজনের সময়সূচীসহ আরো অনেক কিছু!

0 256

এখন পবিত্র মাহে রমজানের মাস। বছর ঘুরে আবার আমাদের মাঝে এই পবিত্র মাহে রমজান মাসটি এসেছে। রমজান মাস এমন একটি মাস যার ফযিলত সম্পর্কে বর্ণনা করা আমার পক্ষে সম্ভব না। তবে আমি এই রমজান মাস উপলক্ষে আপনাদের মাঝে একটি সফটওয়্যার নিয়ে হাজির হয়েছি। যা আপনাদের এই রমজান মাসে অনেক কাজে আসবে। তো চলুন সফটওয়্যারটি সম্পর্কে আমরা বিস্তারিত জেনে নেই।
.
আজকে আমি যে সফটওয়্যারটির তথ্য নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি, তার নাম হলো – “ইসলামের কথা + রমজানের সময়সূচী”। নাম দেখে হয়তো বুঝে গেছেন সফটওয়্যারটি কি কাজের। সফটওয়্যারটি তৈরি করেছে বাংলাদেশি কোম্পানি “ডিকোড ল্যাব” এবং সফটওয়্যারটি মডিফাই করেছে আমাদের “বাংলার অ্যাপস” টিম।
.
সফটওয়্যার ডাউনলোড লিঙ্ক – ইসলামের কথা + রমজানের সময়সূচী (www.BanglarApps.ml).apk – 9.7 MB
.
সফটওয়্যারটির ফিচার :
সেহরি ও ইফতারের সময়সূচী : সফটওয়্যারটির মাধ্যমে আপনি “রমজানের সেহরি ও ইফতারের সময়সূচী” জানতে পারবেন। তাও আবার জেলা ভিত্তিক। অর্থাৎ বাংলাদেশের সকল জেলার জন্য আলাদা আলাদা সেহরি ও ইফতারের টাইম সেট করা আছে।
.
যাকাত ক্যালকুলেটর : তারপর আরেকটি সুবিধা আছে সেটি হলো – “যাকাত ক্যালকুলেটর”। এই অপশনের মাধ্যমে আপনি বিভিন্ন পণ্যের যাকাতের হিসাব করতে পারবেন আলাদা আলাদা ভাবে।
.
তসবি : তারপর আরেকটি অপশন হলো – “তসবি”। এই অপশনের মাধ্যমে আপনি তসবি গণনা করতে পারবেন।
.
কুরআন : তারপরের অপশনটি হলো আমাদের পবিত্র মহাগ্রন্থ – “আল-কোরআন”। এখানে আরবির পাশাপাশা বাংলা অর্থসহ দেওয়া আছে।
.
হাদিস : কোরানের পাশাপাশি তারপরের অপশনটি হলো – “হাদিস”। এখানে কয়েকটি বিষয়বস্তু নিয়ে টপ লেভেলের অনেকগুলা হাদিস আছে।
.
পাঁচ স্তম্ব : তারপরের অপশনটি হলো – “পাঁচ স্তম্ব”। এই অপশনে ইসলামের পাঁচটি স্তম্ব নিয়ে আলোচনা করা হয়েছে। যেমন : পাঁচ কালেমা, নামায শিক্ষা পরুষ ও মহিলা উভয়ের জন্য আলাদা আলাদা ছবি আকারে ও নামাযের অন্যান্য দোয়া সূরা নিয়ে বিস্তারিত, রোজা পালনের নিয়মাবলী, হজ্জ্বের বিস্তারিত নিয়মাবলি এবং যাকাতের বিস্তারিত নিয়মাবলী।
.
গুরুত্বপূর্ণ দোয়া : তারপরের অপশনটি হলো – “গুরুত্বপূর্ণ দোয়া”। এই অপশনটিতে বিভিন্ন বিষয়ের দোয়া নিয়ে আলোচনা করা হয়েছে।
.
জিজ্ঞাসা : তারপরের অপশনটি হলো – “জিজ্ঞাসা”। এই অপশনটির কাজ হলো আপনি যদি ইসলামিক বিষয়ে কোনো কিছু জানতে চান। তাহলে এখানে প্রশ্ন করে জেনে নিতে পারবেন।
.
অ্যালার্ম : একদম শেষের অপশনটি হলো – “অ্যালার্ম”। এটা সম্পর্কে আর কি বলব সবারই জানার কথা। তবুও বলি এই অপশনের মাধ্যমে আপনি অ্যালার্ম সেট করতে পারবেন। বিশেষ করে সেহরি ও ইফতারের এবং নামাজের সময়ের জন্য অ্যালার্ম সেট করতে পারবেন অ্যালার্মের বিষয়বস্তুসহ।
.
এতক্ষণতো অনেক আলোচনা করলাম। আর আলোচনা না বাড়িয়ে বলব সফটওয়্যারটি ডাউনলোড করে ইনস্টল করে দেখুন কত কাজের একটা সফটওয়্যার।
.
সৌজন্যে : বাংলাদেশি সফটওয়্যার এবং গেমস ইনফরমেশন বিষয়ক সাইট – www.BanglarApps.ml.

উত্তর দিন