কমে যাবে মুঠোফোন সেটের দাম

2 123

আগামী দুই থেকে তিন বছরের মধ্যে মুঠোফোন সেটের দাম কমে যেতে পারে। নকিয়ার মুঠোফোন ব্যবসা মাইক্রোসফটের অধীনে চলে আসার পর এন্ট্রি লেভেলের স্মার্টফোনের দামে তার প্রভাব পড়তে পারে বলে আশা করছেন মাইক্রোসফট ইন্ডিয়ার কর্মকর্তা শার্লিন থায়িল।
ইকোনমিক টাইমসকে দেওয়া এক সাক্ষাত্কারে মাইক্রোসফট ইন্ডিয়া অপারেটর চ্যানেল গ্রুপ পরিচালক শার্লিন জানান, নকিয়া ও মাইক্রোসফটের চুক্তির ফলে মুঠোফোন ক্রেতারা ভবিষ্যতে কম দামের হ্যান্ডসেটের আশা করতে পারেন।
ফিচার ফোন ও এন্ট্রি লেভেল স্মার্টফোনে ক্রেতাদের আগ্রহ বাড়াতে মাইক্রোসফট উদ্যোগ নেবে বলে মনে করেন শার্লিন।
শার্লিন জানান, সময়ের সঙ্গে তাল মিলিয়ে মুঠোফোনের দাম কমে আসবে। দাম কমানোর বিষয়টি পর্যালোচনা করবে মাইক্রোসফট। ফিচার ফোন থেকে গ্রাহক যাতে আরও বেশি স্মার্টফোন মুখাপেক্ষী হন এবং বেশি করে অ্যাপ্লিকেশন ব্যবহার করেন, এজন্য মাইক্রোসফটের উইন্ডোজ অপারেটিং সিস্টেমনির্ভর স্মার্টফোনের দামের বিষয়টি খেয়াল রাখবে বিশ্বের বৃহত্তম সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানটি।
নকিয়ার এন্ট্রি লেভেলের আশা সিরিজের হ্যান্ডসেট ও সাশ্রয়ী হ্যান্ডসেটগুলোর পরিবর্তে উইন্ডোজ অপারেটিং সিস্টেমনির্ভর সাশ্রয়ী স্মার্টফোন বাজারে আনার পরিকল্পনা নিয়েও কাজ করছে মাইক্রোসফট।
থ্রি জি নেটওয়ার্ক বিস্তৃত হওয়ায় এখন গ্রাহকরা থ্রিজি সুবিধার স্মার্টফোনে ঝুঁকছেন। তাই থ্রিজি সুবিধার সাশ্রয়ী স্মার্টফোন বাজারে আনতে কাজ করবে মাইক্রোসফট।
শার্লিন জানান, বর্তমানে নকিয়া ও মাইক্রোসফট বাজার বিশ্লেষণ ও গ্রাহকদের চাহিদা পর্যালোচনা করে নতুন স্মার্টফোন তৈরিতে কাজ করছে।
২০১৩ সালের সেপ্টেম্বর মাসে ৭০০ কোটি মার্কিন ডলার ব্যয়ে নকিয়ার মোবাইল ফোন ব্যবসা ও পেটেন্ট লাইসেন্স কিনে নেওয়ার কথা জানিয়েছিল। চলতি বছরের মার্চ মাসের মধ্যেই নকিয়ার মুঠোফোন ইউনিট পুরোপুরি মাইক্রোসফটের অধীনে চলে আসবে।
মাইক্রোসফটের পরিকল্পনা সম্পর্কে শার্লিন জানান, বর্তমানে শুধু সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান থেকে পণ্য নির্মাতা ও পণ্য বিষয়ক সেবাদাতা প্রতিষ্ঠান হিসেবেও পরিচয় দাঁড় করাতে সচেষ্ট মাইক্রোসফট। সব পণ্যের জন্য একই অপারেটিং সিস্টেম—এমন নীতিতে কাজ চালিয়ে যাচ্ছে মাইক্রোসফট।

2 মন্তব্য
  1. Simply Apon বলেছেন

    শেয়ার করার জন্য ধন্যবাদ!

  2. লিটন হাফিজুর বলেছেন

    শেয়ার করার জন্য ধন্যবাদ —–

উত্তর দিন