অভ্র দিয়ে লিখুন বিজয় আপডেট ২০১৭

0 307

বিসমিল্লাহির রাহমানির রাহিম

আসসালামু আলাইকুম। আজকে আবার হাজির হলাম নতুনদের জন্য নতুন টিউন ও পুরাতনদের জন্য পুরাতন টিউন। তো চলুন আলোচনায় চলে যাই।

প্রতিনিয়ত আমাদের বাংলা টাইপ করতে হয়। যেমন অফিসের কাজে বাংলা টাইপ তো থাকেই। আপনি বিজয় শেখার মত কোনো সুযোগ পাচ্ছেন না। উপায়ও খুজে পাচ্ছে না। এমত আবস্থায় আপনি খুব সমস্যার সম্মুখীন হয়ে গেছেন। আপনি এই সমস্যা থেকে মুক্তি পেতে চাইলে আপনার প্রিয় অভ্র কিবোর্ড দিয়েই বিজয় এর মত লিখতে পারেন। এটা খুব সহজ। সেটাপ করাও খুব সহজ তাই অনেকেই এই সিস্টেম ব্যবহার করে অফিসের ঝামেলা থেকে মুক্তি পেয়েছে। তাহলে আপনিও মুক্তি পেতে পারেন।
আমি আমার সকল কাজ করি অভ্র কীবোর্ড দিয়ে। এটা বেশ সুযোগ থাকায় আমি এই কীবোর্ড ব্যবহার করি। তাছাড়া অফিশিয়াল কম্পিউটার গুলোতে ডিফল্ট ভাবে বিজয় ইন্সটল করাই থাকে। বিজয়ের পাশা পাশি অভ্র দিয়ে অনেক কাজ করা যায়। বিজয় দিয়ে সব যায়গায় বাংলা দেখা যায় না। যেমন ধরুন, ফেইজবুকে বাংলা লিখতে হলে অবশ্যই অভ্র ব্যবহার করতেই হবে। তা ছাড়া বাংলা লিখতে পারবেন না। অভ্র ব্যবহার না করলেও অন্য কোনো বাংলা কীবোর্ড ব্যবহার করে তবেই বাংলা লিখতে পারবেন।

অনেক কথা হলো এবার চলুন দেখে নেই কি ভাবে সেটিং করতে হবে।

যা যা প্রয়োজন হবেঃ
অভ্র কি বোর্ড
বিজয় ফন্ট
WinRar এক্সট্রাক্ট করার জন্য
নোটপ্যাড অথবা মাইক্রসফট ওয়ার্ড
এখানে ক্লিক করে ডাউনলোড করে নিন বিজয় ফন্ট
বিজয়ের ভেতর অনেক গুলা পাবেন। কাজে লাগবে

এখানে ক্লিক করে ডাউনলোড করে নিন WinRAR
৩২ বিট
৬৪ বিট
লিনাক্স ডাউনলোড লিংক
ম্যাক ওএস এর লিংক

ভুলত্রুটি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখাবেন। এখন বিদায় নিচ্ছি। দেখা হবে পরের টিউনে। ভালো থাকুন, সুস্থ্য থাকুন, মেতে থাকুন প্রযুক্তির সুরে। আমি মেহেদী। খোদা হাফিয। যদি কোনো সমস্যা হয়ে থাকে আমাকে মেসেজ করতে পারেন।

প্লাস করুন আমাকে
ফলো করুন আমাকে
টিউটোরিয়াল পেতে সাবস্ক্রাইব করুন এখানে ক্লিক করুন
ট্রিক্স বিষয়ক টিপস পেতে এখানে ক্লিক করুন

উত্তর দিন