ওয়েব ডেভেলপিং এ সফলতার জন্য যা করা দরকার

3 90

আমি মুলত নতুন ওয়েব ডিজাইনার, একবছর হলো এপথে আছি।তবুও নিজে যতটুকু জানি তা সবার মাঝে ছড়িয়ে দেওয়ার চেষ্টা করেছি এবং করে যাচ্ছি। আর আমার এই ক্যারিয়ারে অনুপ্রেরণা এবং সর্বাত্নক সহযোগীতা করেছেন টিকটিউন্স এবং আমার শ্রদ্ধেয় শিক্ষক ইব্রাহিম আকবর ভাই। তাই আপনাদের কাছে চিরকৃতজ্ঞ। ওনার অনুপ্রেরনায় নিজের জ্ঞানকে অন্যের মাঝে ছড়িয়ে দিতে একটি ব্লগও করেছি(ওয়েবটিউনবিডি)।যাই হোক কথা না বাড়িয়ে শুরু করা যাক।
বর্তমানে ফ্রিল্যান্সিং এ র্স্মাট পেশার অন্যতম হলো ওয়েব ডিজাইন। ফ্রিল্যান্সিং ছাড়াও বর্তমানে দেশীয় বিভিন্ন খাতে এর ব্যাপক চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। তাছাড়া এটা শেখাও খুব সহজ। গ্রাফিক্স এর চেয়ে অনেক সহজেই এবং দ্রুত ওয়েব ডিজাইন শিখতে পারেন। এ সহজ বিষয়টিকে অনেকে বিভিন্ন টেমপ্লেট এবং থার্ডপার্টি সফ্টওয়্যারের মাধ্যমে দুর্বোধ্য করে তোলেন। আসলে ওয়েব ডিজাইনটা খুবই সহজ এবং আনন্দদায়ক। আপনি যদি সঠিক কিছু গাইডলাইনের মাধ্যমে শিখেন তাহলে আপনিও এটি উপভোগ করবেন। ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেন্ট দুটো পরস্পরের সাথে সম্পৃক্ত। আপনি ওয়েব ডেভেলপার কিংবা ওয়ার্ডপ্রেস থিম, প্লাগইন ডেভেলপার, ওয়েব প্রোগ্রামার, আপলিক্যাশন ডেভেলপার যাই কিছু হন না কেন, আপনাকে প্রথমেই ওয়েব ডিজাইন শিখতে হবে। আপনি অনলাইনে যত ওয়েবসাইট ভিজিট করেন সেটা মুলত এইচটিএমএল/এইচটিএমএল(HTML/HTML5) এবং সিএসএস২/সিএসএস৩ (CSS2/CSS3) এর মাধ্যমে ডিজাইন করা। ওয়েব প্রোগ্রামার হওয়ার পুর্বশর্ত হলো এই মার্কআপ ল্যাংগুয়েজ (এইচটিএমএল) এবং ক্যাসকেডিং স্টাইলটি (সিএসএস)।এরপর আপনার সাইটকে ডায়নামিক (ওয়েব ডেভেলপমেন্ট) করতে দরকার হবে, পিএইচপি অথবা এএসপি, জাভাস্ট্রিপ্ট এবং জেকুয়েরী। আপনি এইচটিএমএল এবং সিএসএস শিখলে সহজেই এই প্রোগ্রামগুলো আয়ত্ত্ব করতে পারবেন। তাছাড়া ডেভেলপিং প্রোগ্রামগুলো এইচটিএমএল এবং সিএসএস এর সাথে সম্পৃক্ত।
alliance সফল ডিজাইনাদের করণীয় কিছু কথা

যেভাবে শিখবেন:
টেকটেউন্স এ ওয়েব ডিজাইন এর উপর অনেক টিউটোরিয়াল দেওয়া আছে এবং অনেক ধারাবাহিক টিউটোরিয়ালও রয়েছে যেটা থেকে আমি নিজেও শিখেছি। সেখান থেকে শিখতে পারেন। তাছাড়া ওয়েবকোচ, টিউনারপেইজ, টিউটোরিয়ালবিডি, ইনফোনেট এবং চাইলে আমার নিজের ব্লগটিও (ওয়েবটিউনবিডি) দেখতে পারেন। অনেকের কাছে টিউটোরিয়াল দেখে শেখাটা জটিল মনে হয়, সেক্ষেত্রে আপনাদের নিজ নিজ জেলায়/এলাকায় ভালো কোন প্রতিষ্ঠানের কাছ থেকে শিখতে পারেন। আর যদি ভালো প্রতিষ্ঠান না থাকে তবে অনলাইনে কিছু ভালো মানের প্রতিষ্ঠান আছে। এক্ষেত্রে আমার রিকমেন্ডেশন হলো ফেসবুকগ্রুপ ইনফোনেট: https://www.facebook.com/groups/infonetbd/ । আপনার ইন্টারনেট সংযুক্ত একটি পিসি/কম্পিউটার থাকলে আপনি খুব অল্প টাকায় এ সকল প্রতিষ্ঠান থেকে শিখতে পারেন। তাছাড়া ঢাকায় অনেক প্রতিষ্ঠান আছে, যারা অনলাইন এবং অফলাইনে ভালো সেবা দেয়। তবে যেখান থেকেই শিখুন না কেন, নিরলস পরিশ্রম, অনুশীলনই আপনাকে সফলতার ক্ষেত্রে মুলমন্ত্র।

successful website guide সফল ডিজাইনাদের করণীয় কিছু কথা

 

যেভাবে সফল হবেন:
আপনি যাই শিখবেন, সাথে সাথে সেটা অন্যদের সাথে শেয়ার করুন, এক্ষেত্রে ওয়েব ডিজাইনে হেল্প করার জন্য বিভিন্ন ফেসবুক গ্রপ রয়েছে। আপনার করা ডিজাইন ঔই গ্রুপ গুলোতে পোস্ট করুন। সবার মতামত নিন। নতুন নতুন ডিজাইন দেখলে সেটা করার চেষ্টা করুন সমস্যায় পড়লে ঔই গ্রুপগুলোতে পোস্ট করুন। এভাবে সবার সাথে কানেক্ট থাকুন তাতে আপনার নিজেরও শেখা হবে এবং আপনার মাধ্যমে অন্যরাও উপকৃত হবে এবং তারাও জানবে যে আপনি ওয়েব ডিজাইনে দক্ষ। এভাবে নিজের পেশাদারিদের সাথে একটা নেটওয়ার্ক গড়ে তুলুন। তাছাড়া ফ্রিল্যান্সিং করার জন্য আপনার ডিজাইনগুলোর জন্য একটি পো্র্টফোলিং সাইট বানাতে পারেন। তাতে নিজের সেরা ডিজাইনগুলো আপলোড করুন এর সাথে ডিজাইনে দক্ষ এবং পেশাদারী বিখ্যাত কোন ব্যক্তির রিকমেন্ডেশন নিন এবং সেটা আপনার সাইটের টেস্টিমোনিয়ালে উল্লেখ করুন।
কাজের ক্ষেত্র:
আপনি একজন ভালো মানের ওয়েব ডিজাইনার হলে আপনাকে কাজ খুজতে হবে না, কাজই আপনাকে খুজে নেবে। আপনি যদি ওয়েব ডিজাইনে নিজেকে দক্ষ করে গড়ে তুলতে পারেন, তবে আপনার চাহিদা শুধু বাংলাদেশে নয় বিশ্বজুড়ে। দেশে বিভিন্ন সফ্টওয়্যার ফার্ম কিংবা আইটি কম্পানিতে উচ্চ বেতনে চাকরী করতে পারেন। তাছাড়া বর্তমান ডিজিটাল যুগে প্রতিটি প্রতিষ্ঠানই চায় নিজের একটা ভার্চুয়াল জগত। তার জন্য সবাই ফেসবুক পেইজ, ওয়েবসাইট তৈরী করেন। আপনি যদি ভালো দক্ষতার পরিচয় দিতে পারেন এবং ভাচুয়ার্ল ও বাস্তবে ডিজাইনারদের সাথে ভালো পরিচয় থাকে তবে, কাজ পেতে অপেক্ষা করতে হবে না। তাছাড়া ইংরেজীতে ভালো দক্ষ হলে ফ্রিল্যান্সিং/অনলাইন মার্কেটপ্লেসগুলোতে নিজেকে সফল এবং প্রতিষ্ঠিত ডিজাইনার হিসেবে গড়ে তুলতে পারেন।

3 মন্তব্য
  1. লিটন হাফিজুর বলেছেন

    ভাল লাগল। শেয়ার করার জন্য ধন্যবাদ —

  2. নাঈম প্রধান বলেছেন

    খুবই সুন্দর পোস্ট । শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ ।

  3. Simply Apon বলেছেন

    সুন্দর পোস্ট।
    শেয়ার করার জন্য ধন্যবাদ!

উত্তর দিন