মাদারবোর্ড কেনার সময় যেসকল বিষয় গুলের দিকে একটু লক্ষ রাখবেন । [ বিশেষ করে নতুন দের জন্য ]

4 233

বন্ধুরা আশাকরি সবাই ভাল ও সুস্থ আছেন , আমিও আপনাদের দোয়াতে খুব ভাল ও সুস্থ আছি । যাই হক কাজের কথাই আসি , আমার যারা এখুন পিসি সম্পর্কে খুব একটা অভিজ্ঞ না তারা পিসি কিনতে গিয়ে নানা সমস্যাই পড়েন তার মধ্যে অন্য তম হল মাদারবোর্ড অনেকেই ঠিক করতে পারেন না কি ধরনের মাদার বোর্ড কিনলে ভাল হবে কোন ধরনের মাদারবোর্ড এর সুবিধা ক্যামন । আজকে আপনাদের সেই সব সমস্যা দূর করার জন্য এই পোস্ট টি করলাম আশাকরি এবার থেকে আর মাদার বোর্ড কিনতে গেলে আপনাদের কোন সমস্যা হবেনা ইন্সআল্লাহ্‌ । তাহলে নীচে থেকে দেখে নিন কি ধরনের মাদার বোর্ড কিনবেন ।

 

 

মাদারবোর্ড হল কম্পিউটার এর কেন্দ্রিয় প্রিন্টেড সার্কিট বোর্ড বা পিসিবি ( Printed circuit bord – PCB ) । মাদারবোর্ড হল একটি কম্পিউটার এর সব থেকে গুরুত্ব পূর্ণ অংশ যেখানে – প্রসেসর , Ram , বিভিন্ন ডিস্ক ড্রাইভ এবং বিভিন্ন কার্ড যুক্ত থাকে । এটিকে আবার সিস্টেম বোর্ড নামেও পরিচিত । অ্যাপেল কম্পিউটার গুলোতে মাদারবোর্ড কে লজিক নামে ডাকা হয় । অনেকে আবার আদর করে মোবো বলেও ডাকে । বাজারে গিগাবাইট , ইন্টেল , এম এস আই , টেকনোলজি , আসুস ইত্যাদি ব্রান্ড এর মাদার বোর্ড বেশ জনপ্রিয় । এবার মাদার বোর্ড কেনার আগে যেসকল বিষয়ের দিকে লক্ষ রাখবেন নীচে ধাপে ধাপে দেখে নিন …

 

১// মাদার বোর্ড কেনার সময় সেই মাদার বোর্ড টি কেনার চেষ্টা করবেন যেটি সর্বশেস বাজারে এসেছে ।

 

২// সুধু সর্বশেষ ভার্সন টি কিনলেই হবে না । আপনাকে কিছু কিছু বিষয় দেখে নিতে হবে । যেমন ঃ মাদার বোর্ড টিতে কোন কোন স্পীড এর প্রসেসরকে সাপোর্ট করে । নতুনদের সব সময় চেষ্টা রাখতে হবে বাজারে আসা সর্বশেষ প্রসেসর টি কেনা । সে সাথে যেনে নিন আপনার মাদার বোর্ড উক্ত প্রসেসরকে সাপোর্ট করবে কিনা , যদি না করে তাহলে উক্ত মাদার বোর্ড বেছেনিন । যারা বর্তমানে কম্পিউটার ব্যবহার করছেন এবং কোন কারনে আপনার মাদার বোর্ড নষ্ট হয়েগেছে তারা তাদের প্রসেসর এর সাথে মিল রেখে মাদারবোর্ড কিনবেন ।

 

৩// প্রসেসর ও মাদার বোর্ড এর বাস স্পীড কত এবং এগুলোর মধ্যে মিল আছে কিনা তা ভাবে ভাবে পরীক্ষা করে দেখে বুঝে নিন ।

 

৪// মাদার বোর্ড এর বাস স্পীড কত সেটি ভাল করে জেনে নিন । স্পীড বেশি হলে কাজের সময় সাছন্দ অনুভব করবেন ।

 

৫// অবশ্যই লক্ষ রাখবেন মাদার বোর্ড এর বাস স্পীড এর সঙ্গে ক্যাশ মেমোরির স্পীড ও যেন সামঞ্জসপূর্ণ হয় ।

 

৬// ভবিষ্যৎ এর কথা মাথাই রেখে মাদার বোর্ড কেনার সময় সব সময় লক্ষ রাখবেন যে উক্ত মাদারবোর্ডটি সব থেকে বেশি কত ক্ষমতা পর্যন্ত Ram কে সাপোর্ট করবে । কারণ যত বেশি Ram ব্যবহার করবেন আপনার কম্পিউটার তত বেশি গতি সম্পূর্ণ হবে । তাছাড়া এই সুবিধা রাখার অন্যতম কারণ – আপনি এখুন খুব বেশি বড় Ram না লাগালেও যাতে  ভবিষ্যৎ বাড়টি Ram লাগাতে পারেন তার জন্য এই সুবিধা টি দেখে নেওয়া খুব দরকারি ।

 

৭// মাদার বোর্ড এ হার্ড ডিস্ক লাগানোর জন্য কয়টি পোর্ট আছে সেটি দেখে নিন । বেশি পোর্ট থাকলে সেটা আপনার জন্য অবশ্যই খুব ভাল ।

 

৮// মাদারবোর্ডটিতে কতটি ইউএসবি পোর্ট আছে তা দেখে নিন । যত বেশি পোর্ট থাকবে আপনি তত বেশি ইউএসবি ডিভাইস ব্যবহার করতে পারবেন ।

 

৯// মাদারবোর্ডটিতে কয় ধরনের স্লট আছে এবং কয়টি করে আছে সেটি দেখে নিন । এক্ষেত্রে PCI এবং  ISA স্লট গুলির বিষয়ে লক্ষ রাখুন । স্বীকৃত কোন প্রতিষ্ঠান থেকে উক্ত মাদারবোর্ডটি ছাড়পত্র পেয়েছে কি পাইনি সেটি দেখে নিন । যেমন – FCC  থেকে ছাড়পত্র ।

 

১০//বাজার থেকে মাদার বোর্ড কেনার সময়  আপনি একটি বক্স পাবেন এবং সেখানে দেখবেন কিছু হার্ডওয়্যার ও সফটওয়্যার কন্টেন্ট পাওয়া যাবে । এগুলোর মধ্যে যেমন  ঃ

 

  1. মাদারবোর্ড এর মূল্য
  2. মাদার বোর্ড এর ড্রাইভার ডিস্ক
  3. ইউজার ম্যানুয়াল
  4. কুইক ইন্সটলেশন
  5. একটি IDE ক্যাবল
  6. চারটি SATA   ক্যাবল
  7. i/o শিল্ড
  8. দ্বিমুখী SLI ব্রিজ কানেক্টর
  9. ত্রিমুখী SLI ব্রিজ কানেক্টর

 

~>> এছাড়াও আরও কিছু থাকতে পারে । যেমন –

 

  1. ফ্লপি ডিস্ক ড্রাইভ ক্যাবল
  2. ২ পোর্ট ইউএসবি ব্রাকেট
  3. ২ পোর্ট IEEE ব্রাকেট
  4. ২ পোর্ট SATA পাওয়ার ক্যাবল

 

~>> উপর উক্ত বিষয় গুল একটু দেখে নিনবেন মাদার বোর্ড কেনার সময় । তাছাড়া মাদারবোর্ড এর মধ্যে আমার সব থেকে বেশি পছন্দ GIGABYTE , তালে আশাকরি মাদার বোর্ড কিনতে গিয়ে আর কোন সমস্যাই আপনাদের পড়তে হবে না কি বলেন । তাহলে আজাকের মতো এই পর্যন্ত আমার লিখার মধ্যে ভুল থাকতে পারে বা আমার জানার মধ্যে ভুল থাকতে পারে কোন ভুল থাকেল অবশ্যই উপহাস না করে ভুল টি ধরিয়ে দিবেন ।

 

~>> ভাল থাকবেন সুস্থ থাকবেন । আল্লাহ্‌ হাফেজ ।

 

4 মন্তব্য
  1. নাঈম প্রধান বলেছেন

    আপনাকে অনেক অনেক ধন্যবাদ একটি মূল্যবান পোষ্ট শেয়ার করার জন্য ।
    আশা করি আগামীতে আরও ভাল কিছু আমাদের উপহার দিবেন । ধন্যবাদ আপনাকে ।

    1. মোঃ আসলাম পারভেজ বলেছেন

      ধন্যবাদ ভাই ।

  2. হামিদ খান বলেছেন

    হুম, নতুনদের আবশ্যক বিষয়

    1. মোঃ আসলাম পারভেজ বলেছেন

      ধন্যবাদ ।

উত্তর দিন