VLC মিডিয়া প্লেয়ার এর কয়েকটি প্রয়োজনীয় এবং অজানা তথ্য।

2 70

vlc_101_w7_2 vlc1-03


 

Youtube থেকে ভিডিও ডাউনলোড: 

 

ইন্টারনেট থেকে আমরা VLC মিডিয়া প্লেয়ার দ্বারাও ভিডিও ডাউনলোড করতে পারি। বিশেষ করে YOUTUBE এর ভিডিও গুলোকে সহজেই VLC মিডিয়া প্লেয়ার দ্বারা নামানো যায়। এ জন্য যা করতে হবে তা হচ্ছে Media –>Open Network stream এখানে যে URL এর বক্স টি দেখা যাবে সেটির ভেতরে ভিডিওর লিংকটি কপি করে পেষ্ট করতে হবে এবং Play Button এ ক্লিক করতে হবে। এবার Tools –>Codec  Information এ যান। নিচের দিকে দেখুন একটি লোকেশন বক্স দেখাচ্ছে। এবার এখান থেকে URL টি কপি করে আপনার ব্রাউজারের এড্রেসবারে পেষ্ট করুন। এবার আপনি চাইলে আপনার হার্ড ডিস্কে ভিডিও টি সেভ করতে পারেন। বা আপনি চাইলে রেকর্ড ও করে রাখতে পারেন। 

 

এছাড়া আরো অজানা কিছু কাজও আমরা করতে পারি এই VLC মিডিয়া প্লেয়ার দিয়ে, যা নীচে দেওয়া হ’ল –

                          _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ == == == == == //**********\\ == == == == == _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _

 

2. Record videos :

  VLC মিডিয়া প্লেয়ার দিয়ে ভিডিও বা মুভি চালানোর সময় যে কোন মুভি বা তার অংশ বিশেষ সেভ করে রাখা যায়। এই অপশনটা বাই ডিফল্ট হিডেন করা থাকে। অপশন টি ব্যবহারের জন্য যা করতে হবে তা হচ্ছে-  View থেকে Advanced Control এ চাপুন। তারপর আপনি রেকর্ড বাটটটি দেখতে পাবেন। ব্যাস এবার ইচ্ছে অনুযায়ী নির্দিষ্ট অংশের ভিডিও রেকর্ড করুন।

 

3. Play RAR files : 

  VLC মিডিয়া প্লেয়ার RAR File এ চালাতে সক্ষম। তবে এর জন্য RAR ফাইলের ভেতরে জিপ করা ভিডিও ফাইল থাকতে হবে। যদি একটি ভিডিও ফাইল কয়েকটি পার্টে করা থাকে তবেও কোন সমস্যা নেই। আপনি শুধু একটি ফাইলকে (.part001.rar ) দেখিয়ে দিন। VLC মিডিয়া প্লেয়ার অটোমেটিক্যালি অন্য ফাইলগুলো কে ডিটেক্ট করে নিবে।

 

4. Play in ASCII mode : (American Standard Code for Information Interchange)

VLC মিডিয়া প্লেয়ার এর আরেকটি দারুন গুন হচ্ছে এটি দিয়ে মুভি ASCII art মুডে চালানো যায়। এর জন্য যা করতে হবে তা হচ্ছে tools থেকে Preferences এ যান। তারপর বাম বাম থেকে আপনার পছন্দের অনুযায়ী অপশনটি নির্বাচন করুন এবং সেভ করুন।

 

5. Listen to online radio :

  VLC মিডিয়া প্লেয়ার এর সাথে শতাধিক রেডিও স্টেশন জুড়ে দেয়া আছে আপনি চাইলে VLC মিডিয়া প্লেয়ার ব্যবহার করে অন লাইন রেডিও শুনতে পারেন। এর জন্য যা করতে হবে তা হচ্ছে Media –>Services Discovery –> Shoutcast radio listings এ যান। এবার প্লে স্টেশন ওপেন করুন এবং পছন্দর স্টেশন বাচাই করে গান শুনুন।


6. Convert Audio and Video formats :

  বিভিন্ন ধরনে অডিও ভিডিও ফাইলকে এই প্লেয়ার কর্ভার্ট করতে পারে। সেগুলো হচ্ছে MP4, WMV, AVI, OGG, MP3 etc. এর জন্য যা করতে হবে তা হলো Media –>Convert/Save এ যান। যে ফাইলটি কে কনভার্ট করতে চান সেটিকে দেখিয়ে দিন। এবার Convert/Save এ ক্লিক করুন। প্রোফইল মানে আউটপুট ফরমেট নির্বাচন করুন এবং Destination দেখিয়ে দিন। 

2 মন্তব্য
  1. Simply Apon বলেছেন

    সুন্দর পোস্ট।
    শেয়ার করার জন্য ধন্যবাদ।

  2. নাঈম প্রধান বলেছেন

    খুবই সুন্দর পোস্ট । শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ ।

উত্তর দিন