দেখে নিন কিভাবে html & css দিয়ে transformed content section background তৈরি করা যায়।

0 173

ওয়েব ডিজাইন হচ্ছে একটা ওয়েবসাইটের জন্য বাহ্যিক অবয়ব তৈরী করা। ওয়েব ডিজাইনারের মুল কাজ একটা সাইটের জন্য টেমপ্লেট বানানো, এখানে কোন এপ্লিকেশন থাকবেনা।যেমন লগিন সিস্টেম, নিউজলেটার সাইনআপ, পেজিনেশন, ফাইল আপলোড করে ডেটাবেসে সেভ করা, ইমেজ ম্যানিপুলেশন, যদি সাইটে বিজ্ঞাপন থাকে তাহলে প্রতিবার পেজ লোড হওয়ার সময় বিজ্ঞাপনের পরিবর্তন এগুলি এপ্লিকেশন, ওয়েব এপ্লিকেশন।এসব তৈরী করতে হয় প্রোগ্রামিং ল্যাংগুয়েজ দিয়ে। কোন প্রকার এপ্লিকেশন ছাড়া একটা সাইট তৈরী করা এটাই ওয়েব ডিজাইন, এধরনের ডিজাইনকে বলতে পারেন স্টাটিক ডিজাইন।ওয়েব ডিজাইনের জন্য এই ধারনাটি সাধারনত ব্যবহৃত হচ্ছে।

যে জিনিস লাগবে শিখতে (অর্থ্যাৎ এইচটিএমএল কোড কোথায় লিখবেন)

নোটপ্যাড। Notepad open করে তৈরী হোন। যেহেতু নতুন তাই নোটপ্যাড দিয়েই শুরু করুন পরে অন্য কোন এডভান্সড এডিটরে সুইচ করবেন যেমন Netbeans বা Dreamweaver. আর যদি ড্রিমওয়েভার এ কাজের অভিজ্ঞতা থাকে তাহলে তাহলে এখনই শুরু করতে পারেন। উইন্ডোজে বাই ডিফল্ট যে নোটপ্যাড টি থাকে সেটা দিয়ে কোড করে কোন মজা বা সুবিধা কিছুই পাবেননা। তবে এরকমই একটা হালকা নোটপ্যাড আছে নাম “Notepad++” এখানে প্রচুর সুবিধা পাবেন এবং এটা প্রফেশনাল কোড লেখার জন্য নি:সন্দেহে ব্যবহার করতে পারেন।

এই টিউটরিয়ালের প্রতিটি step অনেক সহজ ও সাবলীলভাবে বর্ণনা করা হয়েছে যাতে আপনাদের বুঝতে অনেক সুবিধা হয়। যেহেতু এটি একটি লং টার্ম প্রসেস তাই এই টিউটরিয়ালটি ভিডিওতে করেছি।
নিচের ভিডিও থেকে দেখে নিন কিভাবে html & css দিয়ে transformed content section background তৈরি করা যায়।

 

উত্তর দিন