Google Chrome এর মাধ্যমে যেকোন ড্রাইভের ফোল্ডার/ফাইল এবং হিডেন করা ফোল্ডার/ফাইল দেখুন ।

6 160

প্রিয় নতুন পাঠকবৃন্দ আজ আপনাদেরকে আমি দুইটি টিপস শিখাবো এই টিপস দুটি কেবল পুরাতন কম্পিউটার ব্যবহারকারীরাই জানেন তাই শুধু যারা এই টিপস জানেন না শুধু মাত্র তারাই এই পোষ্টটি পড়ুন । তাহলে চলুন আর কথা না বাড়িয়ে মূল বিষয়টিতে চলে যাই । আপনাদের প্রথমেই দেখাবো কিভাবে ব্রাউজারের মাধ্যমে যেকোন ড্রাইভের ফাইল কিভাবে দেখতে হয় এবং দ্বিতীয় টিপস এ দেখাবো, আপনি বা আপনার বন্ধু কোন ফোল্ডার/ফাইল হিডেন করে রেখেছেন এবং সে কি কি ফোল্ডার এবং ফাইল হিডেন করেছে এবং তার নাম কি কি (কাজটি কিন্তু Folder Option এ গিয়ে Show hidden files, folders or drive এ টিক চিহ্ন দিয়ে ও করা যেত তবে আজ আমরা একটু ভিন্ন এবং সহজ পদ্ধতি অবলম্বন করবো)……

এই কাজটি করতে প্রথমে Google Chrome ওপেন করুন । তারপরে সেখানে ওয়েব সাইটের ঠিকানা(web address) লিখার বক্সে আপনার ইচ্ছামতো যেকোন ড্রাইভের ঠিকানা লিখুন । যেমন আমার একটি ড্রাইভের ঠিকানা লিখলাম E: যদি আমার C সি ড্রাইভের ঠিকানা লিখতে চাইতাম তাহলে এভাবে লিখতে হতো C: এবারে আমি যেহেতু E ড্রাইভের ফাইল দেখতে চাই তাই E: লিখে ইন্টার এ চাপ দেই । প্রয়োজনে নিচের Snap টি দেখতে পারেন ।
Snap00
এই পদ্ধতিতে ইন্টারনেট এর কোন MB খরচ হবে না এবং এভাবে ফোল্ডার/ফাইল দেখতে কোন ইন্টারনেট কানেক্ট করার দরকার নেই ।

আমার E ড্রাইভে কিন্তু Audio নামের একটি ফোল্ডার আছে কিন্তু নিচের ছবিতে দেখুন সেটি দেখা যাচ্ছে না কিন্তু Google Chrome এর মাধ্যমে দেখতে গেলে আমার হিডেন করা Audio নামের একটি ফোল্ডারটি খুব সহজেই দেখতে পারবেন । প্রয়োজনে নিচে আমার E ড্রাইভের Snap টি দেখুন এবং Google Chrome এর মাধ্যমে E ড্রাইভের Snap টি দেখুন ।
Snap1
Snap2
এভাবে আপনি খুব সহজেই আপনার এবং আপনার বন্ধুর কম্পিউটারের ফোল্ডার/ফাইল এবং হিডেন করা ফোল্ডার/ফাইল খুব দ্রুত দেখতে পারবেন ।
লিখাটি পূর্বে আমার নিজের www.grandhelper.blogspot.com ব্লগে প্রকাশিত হয়েছে ।

6 মন্তব্য
  1. লিটন হাফিজুর বলেছেন

    চমৎকার টিপস। শেয়ার করার জন্য ধন্যবাদ —

  2. Simply Apon বলেছেন

    খুব সুন্দর লেখছেন ভাই।
    ধন্যবাদ সুন্দর একটা টিপস দেয়ার জন্য।

  3. হামিদ খান বলেছেন

    দারুন তো ব্রাউজার দিয়ে করা

  4. নাঈম প্রধান বলেছেন

    খুবই সুন্দর পোস্ট । শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ ।

  5. Moinul Islam khan বলেছেন

    khub valo post

  6. মোঃ আসলাম পারভেজ বলেছেন

    ভাল একটি কাজের টিপস শেয়ার করার জন্য ধন্যবাদ ।

উত্তর দিন