দেখে নিন কিভাবে html & css দিয়ে একটি Rotating Social Icons Border তৈরি করা যায়।

0 126

ওয়েব ডিজাইনার ও ডেভেলপার ভাই ও বোনদের আমার Advanced Css3 সিরিজ টিউটোরিয়ালে স্বাগতম।

এইচটিএমল ডকুমেন্টের যেকোন এলিমেন্টকে স্টাইলিং বা একটা রুপ দিতে সিএসএস ব্যবহার হয়। একটা প্যারাগ্রাফ (<p></p>) বা হেডিং (<h1></h1>) বা যেকোন এলিমেন্ট কে ধরুন রং করতে চান, ফন্ট বড় ছোট করতে হবে, অবস্থান এক দিক থেকে অন্যদিকে নিতে হবে, ব্যাকগ্রাউন্ড রং বদলাতে হবে এরুপ শত ধরনের স্টাইল পরিবর্তন সিএসএস দিয়ে করা হয়। বিশেষ করে লেআউট তৈরীর জন্য সিএসএস সবচেয়ে বেশি জরুরি।

আর একটি কথা না বললেই নয় সিএসএস শেখার আগে অবশ্যই এইচটিএমএল সম্বন্ধে ভাল জানতে হবে।

একটা এইচটিএমএল পেজে head ট্যাগের ভিতর style ট্যাগ দিয়ে সিএসএস কোড যোগ করে পেজ স্টাইলিং করা যায়। এটা হচ্ছে ইন্টারনাল সিএসএস। আর যদি সিএসএস কোড বেশি হয়ে যায় তখন সিএসএস কোড আলাদা ফাইলে লেখা হয় এবং head ট্যাগের ভিতর link ট্যাগ দিয়ে সিএসএস ফাইলটি ঢুকিয়ে দেয়া হয়। এই পদ্ধতি হচ্ছে এক্সটার্নাল সিএসএস। তবে বেশিরভাগ সময়ে এক্সটার্নাল সিএসএস লেখা ভাল।

আজকের টিউটোরিয়ালে আপনারা দেখবেন কিভাবে আপনার ওয়েব পেজ এ একটি সুন্দর ও কার্যকরী Rotating Social Icons Border তৈরি করা যায়।
এই টিউটরিয়ালের প্রতিটি step অনেক সহজ ও সাবলীলভাবে বর্ণনা করা হয়েছে যাতে আপনাদের বুঝতে অনেক সুবিধা হয়। যেহেতু এটি একটি লং টার্ম প্রসেস তাই এই টিউটরিয়ালটি ভিডিওতে করেছি।
নিচের ভিডিও থেকে দেখে নিন কিভাবে html & css দিয়ে একটি Rotating Social Icons Border তৈরি করা যায়।

উত্তর দিন