ফটোশপ টিউটোরিয়াল- Photoshop CS6 এ কিভাবে picture package ইন্সটল করবেন।।

7 197

আসসালামুয়ালাইকুম,

প্রিয় ভাই ও বোনেরা, কেমন আছেন? আপনারা যারা ফটোশপ নিয়মিত ব্যবহার করেন তাদের জন্য আমার আজকের ক্ষুদ্র প্রচেষ্টা। ফটোশপ এর CS6 ভার্সন এ picture package অপশন নাই। picture package অপশন কি কাজে ব্যবহার হয় তা বলার কোন দরকার নাই, কারণ, যারা নিয়মিত ফটোশপ ব্যবহার করে আসছেন বা যারা ফটো স্টুডিও তে কাজ করেন, তারা ভাল করেই জানেন । তারপরেও সংক্ষেপে বলি। ধরেন, আপনি একটা অনেকগুলা ছবি একটা পেজ এ নিয়ে কাজ করবেন বা প্রিন্ট করবেন, বা ধরুন আপনি আপনার পাসপোর্ট সাইজ এর ফটো প্রিন্ট করবেন, তখন আপনার অবশ্যই picture package অপশনটির সাহায্য লাগবে।

Photoshop এর পূর্বের ভার্সনগুলাতে অপশনটি ছিল, কিন্তু CS6 এ এটা স্থায়ীভাবে রিমোভ করা হয়েছে, কিন্তু নিচের পদ্ধতি অনুসরণ করে আপনি CS6 এও picture package অপশন টি ব্যবহার করতে পারবেন। অবশ্য এজন্য আপনাকে photoshop CS5 এর কিছু plugins এর সাহায্য লাগবে। বেপারটা খুবই সহজ। নিচের ধাপগুলো অনুসরণ করুন।

ধাপ-১:

প্রথমে নিচের লিঙ্ক থেকে photoshop CS5 এর Picture Package and Contact Sheet add-in ডাউনলোড করে নিতে হবে। ইহা optional plugins collection এর অংশ।

Link:  http://www.adobe.com/support/downloads/detail.jsp?ftpID=4688

অথবা, http://www.mediafire.com/download/fpo5vmv89hno4ei/PSCS5OptionalPlugins_Win_en_US.zip

1

ধাপ-২:

ইহা একটি zip ফাইল। এর সবকিছু আপনার দরকার নাই। শুধুমাত্র ২টা জিনিস দরকার, এগুলো হল… ContactSheetII.8LI ফাইল  আর  layouts ফোল্ডার। এখন,  zip file থেকে layouts ফোল্ডারটি নিয়ে “C:\Program Files\Adobe\Adobe Photoshop CS6\Presets” এ পেস্ট করতে হবে।

3

ধাপ-৩:

এবার আপনাকে ContactSheetII.8LI ফাইলটি zip file থেকে নিয়ে  “C:\Program Files\Adobe\Adobe Photoshop CS6\Required\Plug-Ins\Automate” এ পেস্ট করতে হবে। আপনার ফটোশপ 32bit/64bit যেটাই হোক, উভয়ের জন্য আলাদা আলাদা ফাইল দেয়া আছে, আপনার যেটা দরকার সেটা নেবেন।

step2a

step4

ধাপ-৪:

আপনার কাজ শেষ। এবার ফটোশপ চালু করুন আর দেখুন ম্যাজিক। আগের ভার্সন গুলাতে যেখানে picture package অপশন ছিল, সেখানে গিয়ে দেখুন আপনার photoshop CS6 এ অপশন টি চালু হল কি না। এখানে বলা বাহুল্য যে, Contact SheetII অপশন টি ২ বার দেখাবে। তাই এই অপশন টি লাগলে  করতে হলে ২য় টি ব্যবহার করবেন যেহেতু ২য় টি আপনার  CS6 ইন্সটল এর পর প্রথমেই ছিল ।

5

ভালো লাগলে কমেন্ট করতে ভুলবেন না। ধন্যবাদ।

 

7 মন্তব্য
  1. ব্লগার ভাই বলেছেন

    ধন্যবাদ লেখাটি শেয়ার করার জন্য।

  2. মোঃ আসলাম পারভেজ বলেছেন

    ভাল লাগলো , যদিও এখুন cs6 ব্যবহার করিনি । ধন্যবাদ শেয়ার করার জন্য ।

  3. লিটন হাফিজুর বলেছেন

    সুন্দর পোস্ট—–

  4. Simply Apon বলেছেন

    কাজের পোস্ট!
    শেয়ার করার জন্য ধন্যবাদ!

    1. bihongo বলেছেন

      আপনাকেও ধন্যবাদ

  5. নাঈম প্রধান বলেছেন

    খুবই সুন্দর পোস্ট । শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ ।

    1. bihongo বলেছেন

      আপনাকেও

উত্তর দিন