ওয়ার্ডপ্রেস সাইট তৈরি করেছেন? হ্যাকিং,স্পামের মহা ঝামেলাতে আছেন! এখনি জেনে নিন সমাধানের কৌশল!!

0 116

 ? সবাইকে সালাম ও শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আজকের দিনের টিউন। ? আজকের প্রধান আলোচ্য বিষয় হল কিভাবে আপনার ওয়ার্ডপ্রেস সাইটকে সুরক্ষা দিবেন? অবশ্য পিসি হেল্প লাইন বিডিতে ওয়ার্ডপ্রেস বিষয় নিয়ে এটি আমার ১ম টিউন। যাইহোক হাল সময়ে অনেকেই পেইড ডোমেইন ও হোস্ট ক্রয় করে ওয়ার্ডপ্রেস ইঞ্জিনে বিভিন্ন সাইট অপারেট করছেন যেমনঃ ব্লগ সাইট, মুভি সাইট, ক্লাসিফায়েড ও ফোরম সাইট। তবে এর মধ্য ব্লগ সাইটের পরিমানটা বেশী।

বর্তমানে ওয়ার্ডপ্রেস দ্বারা তৈরি করা সাইট জনপ্রিয় হলেও বিভিন্ন কারনে সমস্যার মুখোমুখিও কম হতে হচ্ছে না। অনেকরেই অভিযোগ অনেক স্পাম বৃদ্ধি পাচ্ছে, সাইট স্লো হচ্ছে, হ্যাকিং হচ্ছে ইত্যাদি ইত্যাদি নানান বুলি! তবে এর মধ্য হ্যাকিংয়ের উপদ্রবটা বেশী। আজকের সংক্ষিপ্ত আলোচনাতে হ্যাকিং প্রটেকশনের ব্যবস্থাটা দেখাব। তবে আরেকটি বিষয়ে বলি, ওয়ার্ডপ্রেস সাইট তৈরি করার সময় আপনারা অবশ্যই নিম্নোক্ত বিষয়গুলি নজরে রাখবেন-

  • ভাল হোস্টিং প্রভাইডার হতে হোস্ট গ্রহন করবেন, তাতে একটু বেশী ব্যয় হলেও পিছপা হবে না। কারন, কম দামে হোস্টিং এ- এই সমস্যাই বেশী যেমনঃ ডিডস প্রটেকশন না থাকা, শেয়ার্ড হোস্টে একাধিক ইউজার রাখা, ক্লাউড ফ্লেয়ার অপশন না রাখা। ব্যক্তিগত ভাবে আমার প্রায় ৩ টি হোস্ট প্রভাইডার পরিবর্তন করতে হয়েছে।
  • যে গুলো কার্যকর প্লাগিন মানে ইউজার ও রেটিং, ফিডব্যাক ভাল সেই গুলোই ব্যবহার করবেন। একটি ওয়ার্ডপ্রেস সাইটে ২০ টির বেশী প্লাগিন ব্যবহার না করাটা ভাল।
  • যে কোন অপরিচিত কিংবা শেয়ার করা থীম ব্যবহারটা বাদ দিবেন। মূলত ৫০% হ্যাকিং এই থীমের জন্য দায়ী। সুতরাং পেইড থীম ব্যবহার করাটা ভাল। তবে খরচ করার যদি ইচ্ছা না থাকে তাহলে ওয়ার্ডপ্রেসের ডিফল্ট থীম গুলো ব্যবহার করতে পারেন।
  • আরেকটি বিষয় হল SSL সার্টিফিকেট যোগ করতে পারেন যখন আপনার সাইট জনপ্রিয়তা ও গ্রহন যোগ্যতা পাবে।
  • মাঝেমধ্য আপনার সি প্যানেলের ডাটাবেজ ফাইলগুলো অপটিমাইজ করবেন ও ব্যকআপ রাখবেন।

কিভাবে সাইটকে হ্যাকিং হতে মুক্ত করবেন?

উপরের নির্দেশনা মেনে চললে প্রায় ৬০% সাইটকে হ্যাকিং হতে মুক্ত রাখা সম্ভব। তবে এই হিসাবে প্রটেকশনের জন্য ভাল কিছু প্লাগিন রয়েছে যেগুলো আপনাকে হ্যাকিং, স্পাম প্রটেকশনসহ সহ প্রায় ২০ টি নেতিবাচক ফলাফল হতে সুরক্ষা দিবে। এই সকল উল্লেখযোগ্য প্লাগিন গুলোঃ

  • iThemes Security (formerly Better WP Security)
  • Shield Security
  • Wordfence Security
  • All In One WP Security & Firewall
  • Sucuri Security – Auditing, Malware Scanner and Security Hardening

উপরের তালিকা হতে যে কোন একটি ব্যবহার করবেন। তবে সহজ ব্যবহার ইন্টারফেস, ইউজার রেটিং ও সর্বোচ্চ ভাল ফলাফলের জন্য ব্যক্তিগতভাবে ১মটি ব্যবহারের সাজেস্ট করব। আমি প্রায় সব কয়টিই ব্যবহার করেছি পরীক্ষামূলক হিসাবে। কিন্তু একেকটির ভিন্নরুপ ছোট সমস্যা ছিল। তাই I Themes Security কেই ভাল লেগেছে।

I Themes Security প্লাগিনের বৈশিষ্ট সমূহ ও ব্যবহার কৌশল

  • অন্যগুলো হতে এর ব্যবহার কৌশল অনেক সহজ
  • ইন্টারফেস জটিল নই
  • প্রতিনিয়তই পর্যবেক্ষনে রাখে ও ইমেইল রিপোর্ট প্রদান করেৎ
  • হ্যাকিং ও হ্যাকার হতে সর্বোচ্চ নিরাপত্তা প্রদান করে
  •  অতিরিক্ত সুবিধাবলী হিসাবে আরো ২০ রকম কাজ করে যা ব্যবহার করলেই বুঝতে পারবেন।

কিভাবে প্লাগিন ইনসটল করতে হয় সকলেই জানেন। আপনার ওয়ার্ডপ্রেস সাইটের এডমিন অপশনে যান> সেখান হতে প্লাগিন অপশন গিয়ে নাম লিখে সার্চ করলেই কাংখিত প্লাগিন ব্যবহার ও ইনস্টল করতে পারবেন। অথবা, উক্ত প্লাগিনটি এখান হতে ডাউনলোড করুনঃ  I Themes Security

  • ইনস্টল হয়ে গেলে নিম্নরুপ চিত্রের মতো অপশনগুলো কার্যকর করুন

 আমার অভিজ্ঞতা

I Themes Security ব্যবহার করার পর আমি নিশ্চিভাবে অামার সাইট অপারেট করছি কোনরুপ সমস্যা ছাড়াই প্রায় ৫ মাস হবে। পূর্বে এই প্লাগিন বাদেও অন্য প্লাগিন ব্যবহার করলেও আমার সাইট ৪-৫ বার হ্যাক হয়েছিল। কারন, বিশ্বের বিভিন্ন প্রান্ত হতে বিভিন্ন হ্যাকার, স্পামারেরা ওয়ার্ডপ্রেস সাইট একসেস করার তথা তাদের নিয়ন্ত্রনে নেবার চেষ্টা করে। সেই হিসাবে তারা তাদের হ্যাকিং প্রোগ্রামের মাধ্যমে একাধিকবার একসেস কিংবা স্প্যামিং করার চেষ্টা চালায়। এই যেমনঃ আমার ব্যক্তিগত সাইটে মাঝেমধ্য দেখা যায় অনাকাংখিত আইপি এড্রেস হতে কয়েকশ বার একসেস করার চেষ্টা করে বিভিন্ন ভিজিটর। পরবর্তী আইপিগুলো চেক করে দেখতে পারি সুইডেন, চায়না, পাকিস্তান, আমেরিকা সহ বিভিন্ন দেশ হতে এরুপ সন্দেহজনক আইপি স্প্যামিং করার চেষ্টা চালায়। বুঝার সুবিধার্ধে একটি চিত্র প্রদান করছি (লাল চিহৃ) –

উপসংহার

? অবশ্য বর্তমানে স্প্যামিংয়ের চেষ্টা চালালেও আমি ঝুঁকিমুক্ত আছি উক্ত প্লাগিনসহ অন্যান্য বিষয়াদি মেনে চলার জন্য। সুতরাং আপনারা যারা ওয়ার্ডপ্রেস দ্বারা সাইট অপারেট করছেন তারাই এখনি ভাল একটি সিকিউরিটি প্লাগিন ব্যবহার করুন। সিকিউরিটি প্লাগিনের সুবিধা কতটুকু তা নিশ্চয় বুঝতে পেরেছেন। আজ এই পর্যন্তই আগামী পর্বে অন্য কিছু প্লাগিন সম্পর্কে ব্যবহার ও ধারনা দেবার চেষ্টা করব। পরিশেষে সবাই ভাল থাকুন।–আল্লাহ্ হাফেয- ?

Save

উত্তর দিন