এইচপির ল্যাপটপে গোপন সফটওয়্যার ব্যাবহার করা হচ্ছে!

0 78

এইচপির কয়েকটি মডেলের নতুন ল্যাপটপে আগে থেকে (প্রিইনস্টল) ‘কিলগার’ ড্রাইভার ইনস্টল থাকার অভিযোগ উঠেছে। অর্থাৎ, নতুন এইচপি ল্যাপটপে আপনি যা করবেন তাই রেকর্ড হয়ে থাকবে। সুইজারল্যান্ডের নিরাপত্তা গবেষণা ও পরামর্শক প্রতিষ্ঠান মডজিরো গতকাল বৃহস্পতিবার এ বিষয়ে সতর্ক করেছে।

মডজিরোর দাবি, কয়েকটি মডেলের এইচপি ল্যাপটপে একটি অডিও ড্রাইভার ইনস্টল থাকছে যাতে কিলগারের মতো ফিচার থাকে। এটি প্রতিটি কিস্ট্রোক গোপনে রেকর্ড করে কম্পিউটারের হার্ডড্রাইভে আনএনক্রিপটেড ফাইলে রেকর্ড করে রাখে। এই ড্রাইভারটি তৈরি করেছে অডিও চিপ নির্মাতা কনটেক্সট্যান্ট। এইচপি এলিটবুক, প্রোবুক, জেডবুক মডেলসহ প্রায় দুই ডজন ল্যাপটপ ও ট্যাবলেটে এই ড্রাইভার লোড করা থাকে।

হার্ডড্রাইভে সংরক্ষিত কিস্ট্রোক তথ্যের মধ্যে আছে বিভিন্ন পাসওয়ার্ড সংরক্ষণ, ব্যক্তিগত চ্যাট বার্তা ও বিভিন্ন ওয়েবপেজের তথ্য। ওই কম্পিউটারে ঢুকে ওই ড্রাইভার থেকে স্পর্শকাতর এসব তথ্য হাতিয়ে নেওয়ার সুযোগ রয়েছে। ২০১৫ সাল থেকে এই নিরাপত্তা ত্রুটি এইচপির কম্পিউটারে থেকে গেছে।

কনটেক্সট্যান্টের পক্ষ থেকে কোনো মন্তব্য করা হয়নি। এইচপি কর্তৃপক্ষ বলেছে, বিষয়টি সম্পর্কে তারা অবগত। কিন্তু এতে কোনো গ্রাহকের তথ্যে ঢোকার সুযোগ তাদের নেই। এইচপির এক বিবৃতিতে বলা হয়েছে, ‘আমাদের সরবরাহকারী সহযোগী পণ্য উন্মোচন করার আগে অডিও ফাংশন পরীক্ষার জন্য সফটওয়্যার তৈরি করেছিল। কিন্তু এটা বাজারে ছাড়ার পর পণ্যের সঙ্গে যুক্ত করা ঠিক হয়নি। এইচপি ডটকম থেকে এ নিরাপত্তা ত্রুটি ঠিক করা যাবে।’

উত্তর দিন