মোবাইলের প্রয়োজনীয় কিছু অজানা কোড

8 102

বর্তমান যুগ প্রযুক্তি নির্ভর । তথ্য ও প্রযুক্তির ক্রমবর্ধমান সমপ্রসারনের ফলে আমরা এক জায়গা থেকে অন্যত্র খুব সহজেই যোগাযোগ করতে পারছি । এর ফলে একদিকে যেমন আমাদের অর্থ সাশ্রয় হচ্ছে অন্য দিকে তেমনি পরিশ্রম ও হচ্ছে না । মোবাইল আমাদের যোগাযোগ ব্যবস্থাকে আরও এগিয়ে নিয়ে গেছে । কিন্তু আপনার পছন্দের মোবাইলটির যদি কোন সমস্যা হয় তখন আমাদের সার্ভিসিং এর প্রয়োজন পরে । কিন্তু নরমাল সমস্যাগুলো নিজেরাই ঠিক করা সম্ভব । যেমন মোবাইল ফ্ল্যাস এর কথাই ধরেন এটার জন্য মেকারের কাছে গেলে কমপক্ষে ১০০ টাকা মাশুল গুনতে হয় । যদি নিজেই এটা করতে পারেন তাহলে তো ছোট খাট সমস্যা গুলো নিজেই সমাধান করতে পারবেন ।

nokia-6300-yahoo

মোবাইল ফোনের কিছু প্রয়োজনীয় কোডঃ

*#7370# = আপনার মোবাইল সেটটি যদি নকিয়া N-series হয়ে থাকে তাহলে এই কোডটি টাইপ করে খুব সহজেই মোবাইল ফ্ল্যাস করা যায় ।

*#92702689# = নকিয়া মোবাইল টি কবে , কখন , কতক্ষন ব্যবহার করা হয়েছে তা এই কোডটির মাধ্যমে জানতে পারবেন । এছাড়াও আপনার মোবাইল ফোনের সিরিয়াল নম্বর ও জানতে পারবেন । মোবাইলফোনে মোট কত মিনিট কথা বলা হয়েছে তাও এই কোডটির মাধ্যমে জানতে পারবেন । তবে কোডটি টাইপ করলে এই সব দেখার পর সেটটি Restart দিতে হয় ।

*111*7*2# = আমরা অনেকেই আমাদের সিম নম্বর জানতে পারি না তাই কার্ড রিচার্জ করে জানতে হয় । এই কোডটি চেপে দেখুন আপনার গ্রামীনফোনের সিম নম্বরটি বের হয়ে যাবে । এটা শুধু গ্রামীন ফোনের জন্যই । কোন টাকা কাটবে না ।

1200 = এই টা Aktel সিমের ফোন নম্বর বের করার জন্য ১২০০ ডায়াল করুন এবং শুনে ৪ নম্বর চাপ দিন । দেখুন আপনাকে আপনার একটেল সিমের নম্বরটি বলছে ।

120 = আমাদের অনেক সময় কাষ্টমার কেয়ারের সাথে অনেক্ষন কথা বলার প্রয়োজন পরে কিন্তু বেশীক্ষন কথা বললে আপনার পকেট ফাকে হয়ে যাবে । তাই এই ১২০ তে বাংলালিংক সিম থেকে একটি মেসেজ পাঠান লিখুনঃ Help অথাবা other দেখবেন বাংলালিংক থেকে কিছুক্ষন পর ওরাই কল করবে আপনাকে ।

*126*019…….# = আমাদের মোবাইলে অনেক সময় রিচার্জ থাকে না । তাই বলে তার সাথে যোগাযোগ হবে না তা কি হয় । বাংলালিংক সিম থেকে

*126*019……..# ডায়াল করুন আপনার রিকোয়েস্ট পৌছে যাবে । কিন্তু এর জন্য আপনার ব্যালেন্স থেকে ০.১৫ পয়সা কেটে নিবে। এভাবেও আপনি আপনার বাংলালিংক সিমের নম্বর জানতে পারবেন ।

*123*017……..# = এই কডটি চেপে গ্রামীন ফোন থেকে রিকয়েস্ট কল পাঠিতে পারবেন । যেহেতু এটা ফ্রি তাই একদিনে ৫ বার এর বেশী রিকয়েস্ট কল পাঠাতে পারবেন না ।

*33*0000# = এই কোডটি আপনার নকিয়া ফোন থেকে সকল প্রকার আউটগোয়িং কল প্রতিরোধ করবে । তবে যদি কেই 0000 এই পাসওয়ার্ডটি বদলে থাকে তাহলে *33*….# এর ফাকা স্থানে ওই পাসওয়ার্ডটি বসবে । 0000 এই পাসওয়ার্ডটি নিকিয়া ফোনসেটে ডিফল্ট হিসেবে দেয়া থাকে । এই কোডটার মানে আউটগোয়িং কল লক করা । এটা গ্রামীন ফোন সিমের জন্য

#33*0000# = এটা আপনার লক করা আউটগোয়িং কল আন লক করার জন্য । এটা গ্রামীন ফোন সিমের জন্য

*35*0000# = এটা আপনার সকল প্রকার ইনকামিং কল রোধ করার জন্য । এটা গ্রামীন ফোন সিমের জন্য ব্যবহৃত হয় ।

*41# = এই কোডটা গ্রামীন ফোনের কল ওয়েটিং সার্ভিস চালু করার জন্য ।

#41# = এটা মীন ফোনের কল ওয়েটিং সার্ভিস বন্ধ করার জন্য ।

যদি কারও একটা কোডও কাজে লাগে তাহলেই আমার টিউনটি সার্থক হবে । আমার সংগ্রহে যতটুকু ছিল তা আমি দিয়েছি , যদি কারও কাছে এই রকম আরও কোড জানা থাকে তাহলে দিয়ে দিবেন। সকলকে ধন্যবাদ………..

প্রথম প্রকাশ:   www.ideabuzz.net

8 মন্তব্য
  1. হামিদ খান বলেছেন

    নতুন কিছু দেয়ার চেষ্টা করুন

    1. ব্লগার ভাই বলেছেন

      ঠিক আছে ।

  2. [email protected] বলেছেন

    Pls Notun Kono Tottho Din Phone Bishoye

    1. ব্লগার ভাই বলেছেন

      ooooooooooookkkkkkkkkkkk

  3. Simply Apon বলেছেন

    প্রচুর পোস্ট দেখেছি একই টাইটেলে!
    আশা করি নতুন কিছু দিবেন!
    তবুও শেয়ার করার জন্য ধন্যবাদ!

    1. ব্লগার ভাই বলেছেন

      ঠিক আছে । নতুন কিছু দেয়ার চেষ্টা করব।

  4. লিটন হাফিজুর বলেছেন

    শেয়ার করার জন্য ধন্যবাদ —

    1. ব্লগার ভাই বলেছেন

      OK, Thik Ase.

উত্তর দিন