১০টি সুপার ব্রাউজার শর্টকার্ট যা আপনার সময় বাঁচাবে

5 179

images (3)

 

আমরা যার পিসিতে ইন্টারনেট ব্রাউজিং করে থাকি তারা বেশিরভাগই মাউস ব্যবহার করে ব্রাউজারকে নানা ধরনের কমান্ড করার মাধ্যমে ব্রাউজ করে থাকি। কিন্তু মাউসের মাধ্যমে নেট সার্ফিং করার কারণে আমাদের তুলনামূলক বেশি সময় ব্যয় করতে হয়। অথচ আমরা চাইলেই আমাদের এই অপচয়কৃত সময়টুকু বাঁচাতে পারি ব্রাউজারের বিভিন্ন কী-বোর্ড শর্টকার্ট কমান্ড ব্যবহার করার মাধ্যমে। নিশ্চিতভাবেই বলা যায় ব্রাউজার শর্টকার্ট ব্যবহার করলে আমাদের নেট ব্রাউজিং অনেক সহজতর এবং দ্রুততর হবে। তাই আপনাদের সাথে আজ আমরা শেয়ার করব ১০টি উপকারী ব্রাউজার শর্টকার্ট কমান্ড যেগুলি নিঃসন্দেহে আপনার সময় বাঁচাবে।

১. Ctrl+Tab

আপনার ব্রাউজারে যেসব ট্যাব খোলা রয়েছে সেগুলিতে ক্রমান্বয়ে ডান দিকে যেতে হলে Ctrl+Tab প্রেস করতে হবে। আবার যদি ওপেনকৃত ট্যাবের বাম দিকে যেতে চান তাহলে Ctrl+Shift+Tab প্রেস করতে হবে।
২. Ctrl+Shift+T

আপনি সবশেষে যে ট্যাব ক্লোজ করেছেন সেটি যদি আবার ওপেন করতে চান তাহলে Ctrl+Shift+T প্রেস করবেন। অনিচ্ছাকৃতভাবে কোন ট্যাব ক্লোজ করা হলে সেটি পুনরায় ওপেন করার জন্য এটি খুবই কার্যকরী।
৩. Ctrl+L

আপনি যদি এড্রেস বারে যেতে চান তাহলে আপনাকে Ctrl+L প্রেস করতে হবে। ফলে আপনি নতুন এড্রেস বা কোন সার্চ কোয়েরী টাইপ করতে পারবেন।
৪. Alt+Enter

যদি আপনি আপনার ব্রাউজারে বর্তমানে প্রদর্শিত পেজ নতুন আরেকটি ট্যাবে আরেকবার ওপেন করতে চান তাহলে Alt+Enter প্রেস করতে হবে।
৫. Ctrl+Enter

এড্রেসবারের শুরুতে এবং শেষে যথাক্রমে “www” এবং “.com” যুক্ত করার জন্য আপনাকে এটি প্রেস করতে হবে।
৬. Ctrl+E

আপনার ব্রাউজারের সার্চবক্সে গিয়ে কোন সার্চ দিতে হলে আপনাকে Ctrl+E প্রেস করতে হবে।
৭. Alt+Home

এটি প্রেস করলে আপনি আপনার ব্রাউজারের হোমপেজে যেতে পারবেন। তবে কোন কোন ব্রাউজারে এটি প্রেস করলে নতুন ট্যাব ওপেন হবে।
৮. Ctrl+O

ওপেন বক্স আনার জন্য আপনাকে Ctrl+O প্রেস করতে হবে। এটির মাধ্যমে আপনি আপনার হার্ডড্রাইভ থেকে যে কোন ফাইল ওপেন করতে পারবেন।
৯. Ctrl+J

আপনি যদি আপনার ডাউনলোড হিস্টোরি দেখতে চান তাহলে আপনাকে Ctrl+J প্রেস করতে হবে। ফলে আপনি কখন কোন ফাইল বা সফটওয়্যার ডাউনলোড দিয়েছেন সেটি দেখতে পাবেন।
১০. Ctrl+Shift+Del

এটি রেস করলে একটি নতুন উইন্ডো ওপেন হবে যেটির মাধ্যমে আপনি আপনার ব্রাউজিং হিস্টোরি এবং অন্যান্য ডাটা ডিলেট বা ক্লিয়ার করতে পারবেন।

লেখাটি নেয়া হয়েছে http://ideabuzz.net/archives/2540 এখান থেকে

5 মন্তব্য
  1. ব্লগার ভাই বলেছেন

    ধন্যবাদ

  2. sabuj বলেছেন

    আপনাকে অনেক অনেক ধন্যবাদ একটি মূল্যবান পোষ্ট শেয়ার করার জন্য ।
    আশা করি আগামীতে আরও ভাল কিছু আমাদের উপহার দিবেন । ধন্যবাদ আপনাকে ।

    1. ব্লগার ভাই বলেছেন

      ঠিক আছে। চেষ্টা করব।

  3. মোঃ আসলাম পারভেজ বলেছেন

    ধন্যবাদ ভাই শেয়ার করার জন্য ।

    1. ব্লগার ভাই বলেছেন

      আপনাকেও ধন্যবাদ!

উত্তর দিন