কম্পিউটার এর কিছু সমস্যা ও তার সমাধান (পর্ব ৭)

3 234

‘আসসালামুয়ালাইকুম’ 


সুপ্রিয় ভিজিটরবৃন্দ আপনাদের সকলকে  আজকের এই পোষ্ট টি তে স্বাগতম। আশা করি সবাই ভাল আছেন, আপনাদের সাথে আজ সমস্যা ও সমাধানের ষষ্ঠ পর্ব শেয়ার করব।আর এরই সাথে সবাইকে ধন্যবাদ জানাচ্ছি আমাদের সাথে এতদিন ধরে একসাথে এই পোষ্ট টি দেখা ও প্রেরনা দেওয়ার জন্য।  overcome-problem-solution-25779696

আপনি প্রযুক্তির সাথে থাকতে গেলে আপনাকে অবশ্যই এর নানা প্রতিবন্ধকতা পার করে এগিয়ে যেতে হবে,আপনার সমস্যা থাকবেই কিছু আপনি নিজে সমাধান করবেন আর কিছু বিশেষজ্ঞ বেক্তির কাছ থেকে সাহায্য নিয়ে সমাধান করবেন।আমরা প্রতিনিয়ত যেসব প্রবলেম ফেস করি তার মধ্যে থেকে সংকলিত আঁকারে প্রতিদিন কিছু কিছু সমস্যা ও তার সমাধান নিয়ে হাজির হব ইনশাআল্লাহ্‌,আর আশা করি এতে আপনার উপকার হবে বা অনেক কিছু জানতে পারবেন। আর চাইলে আপনিও একইভাবে আমাদের হেল্পলাইনে প্রশ্ন করতে পারেন বা প্রশ্নের উত্তর দিতে পারেন। এতে আমাদের যদি মনে হয় যে আপনার প্রশ্ন(সমস্যা) টি অন্য সবার হয় বা এই সমস্যার উত্তর থেকে সবাই উপকার পাবে তাহলে অবশ্যই এই রেগুলার পোষ্টে আপনার সমস্যা বা আপনার সমাধান টি যত্নসহকারে প্রকাশিত হবে।

©আপনার সমস্যা লিখার জন্য বা অন্যদের সমস্যা সমাধান করার জন্য আমাদের পিসিহেল্পলাইন বিডি(বাংলাদেশ)™ এর অফিশিয়াল ফেসবুক গ্রুপঃ http://www.facebook.com/groups/pchelplinebdcom

এবার দেখুন কিছু সংকলিত ও সংগৃহীত সমস্যা ও তার সমাধান-

সমস্যা ৭.১: আমি কম্পিউটারে একটি অতিরিক্ত হার্ডডিস্ক ব্যবহার করি। কম্পিউটার চালু অবস্থায় বিদ্যুৎ চলে যাওয়ার পর হার্ডডিস্কটির ড্রাইভগুলো আর দেখা যাচ্ছে না। কিন্তু অন্য হার্ডডিস্কের ড্রাইভগুলো ঠিকই দেখা যাচ্ছে। পরে হার্ডডিস্কটি নতুন করে পার্টিশন করলেও সি ড্রাইভ বারবার মুছে যাচ্ছে!

সমাধান : আপনি অতিরিক্ত হার্ডডিস্কটির সঙ্গে কম্পিউটারের আবার সংযোগ দিন। সমস্যার সমাধান না হলে হার্ডডিস্কটির জাম্পার খুলে সংযোগ দিতে হবে। হার্ডডিস্ক পার্টিশন করার সময় সঠিকভাবে পার্টিশন করুন।

সমস্যা ৭.২: কম্পিউটার থেকে কোনো ফাইল পেনড্রাইভে কপি করে অন্য কম্পিউটারে ব্যবহার করা যায়। কিন্তু পরবর্তী সময়ে আমার কম্পিউটারে পেনড্রাইভটি প্রবেশ করালে কোনো ফাইল দেখা যায় না।

– সমাধান : আপনার কম্পিউটারে ভাইরাস আছে। সেটি রিমোভ করে নিন। এর পরও কাজ না হলে আপনার কম্পিউটারে নতুন করে অপারেটিং সিস্টেম ইনস্টল করতে হবে। সেই সঙ্গে কম্পিউটারে সর্বশেষ সংস্করণের এন্টিভাইরাস ব্যবহার করুন।

সমস্যা ৭.৩: আমি সাউন্ড ব্লাস্টার লাইভ ৫.১ পিসিআই সাউন্ড কার্ড ব্যবহার করি। কিন্তু উইন্ডোজ ৭ অপারেটিং সিস্টেম ব্যবহারের সময় সাউন্ড কার্ডটি সমর্থন করছে না। এমনকি সাউন্ড কার্ডটির সিডি ড্রাইভারও ইনস্টল হচ্ছে না।

সমাধান : আপনার নতুন করে অপারেটিং সিস্টেম ইনস্টল করার সময় সঠিক পদ্ধতি অনুসরণ করে সাউন্ড কার্ড ইনস্টল করুন।

সমস্যা ৭.৪: ভাইরাস স্ক্যান করার সময় আমার কম্পিউটারের বিভিন্ন গুরুত্বপূর্ণ ফাইলকে অ্যান্টিভাইরাস হিসেবে শনাক্ত করে। কিন্তু সেই ফাইলগুলো বেশির ভাগই ওয়ার্ড ফাইল। এ ছাড়া ভাইরাস স্ক্যান করার সময় কম্পিউটার রিস্টার্ট হয়ে যায়।

সমাধান : প্রথমে আপনার কম্পিউটারের সি ড্রাইভটি ফরম্যাট করে উইন্ডোজ ইনস্টল করতে হবে। এবার নতুন করে কম্পিউটারে অ্যান্টিভাইরাস ইনস্টল করুন।

সমস্যা ৭.৫: কম্পিউটার থেকে প্রিন্ট কমান্ড দিলে আমি যে ডকুমেন্ট প্রিন্ট দিতে আগ্রহী সে ডকুমেন্ট প্রিন্ট হওয়ার বদলে অন্য ডকুমেন্ট প্রিন্ট হয়। এ ধরনের সমস্যা বেশির ভাগ সময় একাধিক পেইজের ডকুমেন্ট প্রিন্ট করার সময় হয়ে থাকে।

সমাধান: আপনার ব্যবহৃত প্রিন্টারটি নতুন করে সেটআপ করুন। এ ছাড়াও প্রিন্ট কমান্ড দেওয়ার সময় সঠিক কমান্ড দেওয়া হচ্ছে কি না সে দিকে লক্ষ রাখুন।

সমস্যা ৭.৬: কম্পিউটারে ভিডিও গেইম অথবা সিনেমা দেখার সময় মনিটরে ছবি আটকে যায় এবং পরবর্তী সময় কম্পিউটার হ্যাং হয়ে যায়। কম্পিউটার আবার চালু করলে ঠিকমতো কাজ করে। তবে মাঝেমধ্যে ‘লো মেমোরি স্পেস’ বার্তা প্রদর্শন করে।

সমাধান : আপনার কম্পিউটারের গ্রাফিঙ্ কার্ডে সমস্যা রয়েছে। আপনি গ্রাফিঙ্ কার্ডটি সঠিকভাবে ইনস্টল করে প্রয়োজনমতো র‌্যামের ক্ষমতা বৃদ্ধি করে নিন।

সমস্যা ৭.৭: আমার কম্পিউটারে উইন্ডোজ এঙ্পি ইনস্টল করার সময় বায়োস সেটিংয়ের জন্য পাসওয়ার্ড চায়। বায়োস পাসওয়ার্ড জানা না থাকায় আমি উইন্ডোজ এঙ্পি ইনস্টল করতে পারছি না।

সমাধান : উইন্ডোজ এঙ্পি সিডি থেকে বায়োসে না গিয়ে উইন্ডোজ ইনস্টল করা সম্ভব। যদি উইন্ডোজ ইনস্টল করতে না পারেন, তবে আপনি মাদারবোর্ড থেকে বায়োসের ব্যাটারিটি কিছুক্ষণ খুলে রাখার পর আবার সংযোগ দিন।

সমস্যা ৭.৮: আমার কম্পিউটারের পাওয়ার সুইচ চালু করার পর সিপিইউ এবং মাউস সংযোগ পেলেও মনিটর এবং কিবোর্ড সংযোগ পায় না। আমার কম্পিউটারে ইন্টেল ডুয়াল কোর ২.৬ গিগাহার্জ গতির প্রসেসর এবং ২ গিগাবাইট র‌্যাম রয়েছে।

সমাধান : কম্পিউটারের সঙ্গে মনিটরের সংযোগটি সঠিকভাবে দিন। এবার ভিজিএ কেব্ল্টি অন্য মনিটরে লাগিয়ে ঠিক আছে কি না তা পরীক্ষা করুন। একইভাবে মাউসটিও কার্যক্ষম রয়েছে কি না পরীক্ষা করুন। ঠিক না থাকলে পরিবর্তন করতে হবে।

সমস্যা ৭.৯: আমার কম্পিউটার চালু ও বন্ধের সময় প্রায় সাত মিনিট লেগে যায়। আমার কম্পিউটারে ২.৫ গিগাহার্জ প্রসেসর, ১ গিগাবাইট র‌্যাম ও ২৫০ গিগাবাইট হার্ডডিস্ক রয়েছে। আমি উইন্ডোজ এঙ্পি ও ভিস্তা অপারেটিং সিস্টেম ইনস্টল করলেও সমস্যার সমাধান হয়নি।

সমাধান : আপনার হার্ডডিস্কের সি ড্রাইভের আকার যদি বেশি হয়, তাহলে অনেক সময় এ ধরনের সমস্যা হতে পারে। আপনি সি ড্রাইভ ফরম্যাট করে নতুনভাবে উইন্ডোজ এঙ্পি ইনস্টল করুন। প্রয়োজনে র‌্যামের ক্ষমতা বাড়িয়ে নিন।

সমস্যা ৭.১০: আমার কম্পিউটার থেকে টেক্সট ফাইল প্রিন্ট করা গেলেও কোনো ধরনের জেপিইজি (jpeg) ফরম্যাটের ফাইল প্রিন্ট হয় না। এমনকি ইন্টারনেট থেকে সরাসরি কোনো টেক্সট ফাইলও প্রিন্ট করা যায় না।

সমাধান : আপনি জেপিইজি ফাইলটি আগে ফটোশপ অথবা ইলাস্ট্রেটর ব্যবহার করে খুলুন। এবার জেপিইজি ফরম্যাটের ফাইল প্রিন্ট করা যায় কি না দেখুন। ইন্টারনেট থেকে প্রিন্ট করার সময় ফাইলটিতে প্রিন্ট অপশন আছে কি না দেখুন।

আজ এই পর্যন্তই,আশা করি এই পোষ্ট থেকেও আপনার কিছু প্রবলেম নিজেই সারাতে পারবেন।তাই এই পোষ্ট টি নিয়মিত দেখতে চোখ রাখুন আপনার প্রিয় এই ব্লগটিতে আরো বেশ কিছু সমস্যা ও তার সমাধান চলে আসবে যথারীতি!একটি কথা আপনি এই পোষ্ট টি আপনার বন্ধুর সাথে শেয়ার করুন এতে হয়তো তার প্রবলেম থেকে সে মুক্তি লাভ করতে পারে।

সবাই ভাল থাকুন সুস্থ থাকুন;সর্বোপরি আমাদের সাথেই থাকুন।আর আপনার সমস্যার কথা জানাতে চলে আসুন আমাদের ফেসবুক গ্রুপে!!!

বিঃদ্রঃ যদি আপনি আমাদের ফেসবুক গ্রুপে না যান বা প্রশ্ন কিংবা প্রশ্নের সমাধান না করেন তাহলে আমরা অনেক চেষ্টা করলেও এই পর্বটি চালাতে পারবনা তাই সবাইকে বলছি আপনারা অবশ্যই আমাদের ফেসবুক গ্রুপে কানেক্ট থাকুন।।

×মনে রাখবেন সমস্যা আপনার,সমাধান করার দায়িত্ব সকলের×

≈≈≈≈≈≈≈≈≈≈≈≈বিদায়≈≈≈≈≈≈≈≈≈≈≈≈

3 মন্তব্য
  1. sabuj বলেছেন

    আপনাকে অনেক অনেক ধন্যবাদ একটি মূল্যবান পোষ্ট শেয়ার করার জন্য ।

  2. লিটন হাফিজুর বলেছেন

    খুব সুন্দর পোস্ট। শেয়ার করার জন্য ধন্যবাদ——–

  3. মোঃ আসলাম পারভেজ বলেছেন

    চমৎকার পোস্টটি শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাই ।

উত্তর দিন