রাউটার ছাড়াই আপনার Wimax আপনার মোবাইল ফোনে ব্যাবহার

4 98

আমরা অনেকেই হয়তো বেপারটা জানি, কিন্তু তার পরও যারা জানি না তাদের সুবিধার জন্য আমার এই লেখা। আপনার যদি একটি ল্যাপটপ কম্পিউটার থাকে এবং একটি বাংলালায়ন বা কিউবি Wimax কানেকশন থাকে তবে আর দেরি নয়, ঝটপট আর্টিকেলটি পড়ে ফেলুন এবং যে কোন Wifi সুবিধাযুক্ত মোবাইল ফোনে ইন্টারনেট ব্যাবহার করুন।
প্রথমেই কাজটি করার জন্য আপনার একটি সফটওয়্যার লাগবে। সফটওয়্যার টির নাম Connectify Hotspot ।  

 

connectify-hotspot-3

এই সফটওয়্যার টি আপনার জন্য ভার্চুয়াল রাউটার হিসেবে কাজ করবে। সহজেই ইন্টারনেট থেকে সফটওয়্যার টি ডাউনলোড করে নিতে পারবেন। ডাউনলোড হয়ে গেলে এটি আপনার ল্যাপটপে ইন্সটল করে নিন। এবার ল্যাপটপ টি রিবুট করুন। ল্যাপটপ অন হলে, আপনার ল্যাপটপের wifi সুইচড অন করুন। এবার Connectify icon টি তে ক্লিক করে রান করান এবং স্ক্রীন এ প্রদর্শিত নির্দেশ অনুসরণ করে আপনার হটস্পট টির একটি নাম দিন এবং পাসওয়ার্ড সেট করুন। ap-adhoc

এবার Taskbar এ থাকা Connectity icon এ ক্লিক করে Internet to share অপশন থেকে Remote NDIS based internet sharing নির্বাচন করুন। Advanced settings অপশন থেকে Share over- Wifi নির্বাচন করুন এবং Sharing Mode অপশন থেকে Wifi access point, Encrypted (WPA2) নির্বাচন করুন। ব্যাস আপনার কাজ প্রায় শেষের দিকে। এবার Start Hotspot বাটনে ক্লিক করে কিছুক্ষন অপেক্ষা করুন। লোডিং শেষে Hotspot Connected দেখাবে। লক্ষ্য রাখুন, এ পদ্ধতির জন্য আপনার ল্যাপটপের Wimax connection টি সচল থাকতে হবে। এবার আপনার ফোনের Wifi চালু করে স্ক্যান করুন, তাহলে মোবাইল এ আপনার তৈরিকৃত Hotspot টির নাম দেখতে পাবেন। সিলেক্ট করলে পাস ওয়ার্ড চাইবে, পাসওয়ার্ড দিন। ব্যাস হয়ে গেলেন ইন্টারনেট এর সাথে সংযুক্ত।

আশা করি বিষয়টি সবার কাজে লাগবে। ভাল থাকবেন সবাই। 

 

4 মন্তব্য
  1. হামিদ খান বলেছেন

    সুন্দর পোস্ট শেয়ার করার জন্য ধন্যবাদ

  2. Nafiz Ur Rahman বলেছেন

    শেয়ার করার জন্য ধন্যবাদ ।

  3. মোঃ আসলাম পারভেজ বলেছেন

    সুন্দর পোস্ট ভাই অনেক কাজের ধন্যবাদ শেয়ার করার জন্য ।

  4. Nafiz Ur Rahman বলেছেন

    ধ্নযবাদ ভাই ।

উত্তর দিন