আপনি স্মার্টফোনের জন্য কোন microSD কার্ডটি বেছে নিবেন??

2 146

অ্যান্ড্রয়েড স্মার্টফোন কেনার পর সর্বপ্রথম আমাদের যে দিকটা নিয়ে ভাবা উচিত তা হল, স্মার্টফোনটি আমরা ঠিক কিভাবে ব্যবহার করবো এবং কি কি করলে আমরা স্মার্টফোন থেকে সবচেয়ে ভাল সার্ভিস পাব। আর এক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ বিষয় হল মাইক্রো এসডি কার্ড, যেখানে আপনি আপনার স্মার্টফোনের প্রয়োজনীয় সকল ডাটা জমা রাখেন। তো চলুন জেনে নিই SD কার্ড সম্পর্কিত কিছু তথ্য…

 

SD এর পূর্ণ রুপ হল Secure Digital. Secure digital বা SD হল এক ধরনের মেমোরি কার্ড যা বিভিন্ন পোর্টেবল ডিভাইস যেমন মবিলে,ডিজিটাল ক্যামেরা এবং ট্যাবলেট পিসিতে ব্যবহার করা হয়।  মেমোরী কার্ডের এই ফরম্যাটটি আবিস্কার করেছিল Panasonic. পরবর্তীতে ২০০০ সালে  SanDisk এবং Toshiba Corporation এর যৌথ উদ্যোগে প্রতিষ্ঠিত  SD Card Association (SDA) এর মাধ্যমে এই ফরম্যাট কে আরো ডেভেলপ করা হয়।

প্রায় ২০০১ সালের দিকে মানুষের হাতে হাতে পৌঁছে যায় এই SD কার্ড, যা ডিজিটাল ক্যামেরা স্মার্টফোন, ল্যাপটপ এবং গেম কনসোলে ব্যাপক হারে ব্যবহার হয়। এর ছোট আকার এবং স্টোরেজ কোয়ালিটির কারণে এটি ব্যাপক জনপ্রিয়তা লাভ করে। এক্ষেত্রে SD কার্ডের বিভিন্ন মডেল রয়েছে যেগুলোকে ডাটা ট্রান্সফার স্পিডের উপর ভিত্তি করে দুই ভাগে ভাগ করা যায়, নরমাল স্পিড এবং হাই স্পিড এস ডি কার্ড। হাই স্পিড এস ডি কার গুলো নরমাল স্পিড এস ডি কার্ডের তুলনায় দ্রুত গতিতে ডাটা ট্রান্সফার করে থাকে। এখন চলুন দেখে আসি micro SD, SDHC এবং SDXC ফরম্যাট গুলোর মধ্যে কোনটি এখনকার স্মার্টফোন গুলোর সাথে কম্প্যাটিবল…

MicroSD cards:

microSD কার্ড হল সবচেয়ে ছোট আকৃতির (15 x 11 x 1 mm) এসডি কার্ড যা সাধারণত স্মার্টফোন এবং পোর্টেবল ডিভাইস গুলোতে ব্যবহার হয়ে থাকে। MicroSD কার্ডের ধারণ ক্ষমতা সাধারণত 64MB থেকে 2GB হয়ে থাকে। এই স্বল্প ধারণ ক্ষমতার কারণে স্মার্টফোনের ব্যবহার বাড়ার সাথে সাথে microSD কার্ডের ব্যবহার কমছে। এক্ষেত্রে একটি বিষয় লক্ষণীয় যে আমরা অনেকেই ভুলবশত 4GB বা তার বেশি ধারণ ক্ষমতার SD কার্ড গুলোকেও MicroSD কার্ড বলে থাকি। কিন্তু  4GB বা তার বেশি ধারণ ক্ষমতার SD কার্ড গুলো microSD নয় বরং microSDHC বা SDHC কার্ড।

SDHC Card:

 

SDHC কার্ডের HC এর মানে হল High Capacity. microSD কার্ডের তুলনায় SDHC কার্ডে আপনি বড় আকারের ডাটা বা ফাইল স্টোর করতে পারবেন। SDHC কার্ডের ডাটা ধারণ ক্ষমতা সাধারণত 4 GB to 64 GB পর্যন্ত হয়ে থাকে। বর্তমানে সর্বাধিক ব্যবহৃত এস ডি কার্ড ফরম্যাট হল microSDHC। কারণ বর্তমান স্মার্টফোন গুলোতে ডাটা স্টোর করার জন্য 2GB বা তার কম ধারণ ক্ষমতা সম্পন্ন SD কার্ড যথেষ্ট নয়।

SDXC Card:

 

SDXC কার্ডের XC এর মানে হল Extended Capacity. SDHC কার্ডের তুলনায় SDXC কার্ডে আপনি আরো বড় আকারের ডাটা বা ফাইল স্টোর করতে পারবেন। SDXC কার্ডের ডাটা ধারণ ক্ষমতা সাধারণত 64 GB to 2 TB বা 2000 GB পর্যন্ত হয়ে থাকে।

SD Card Speed:

 

microSD এবং SDHC কার্ড গুলোর উপরে সাধারণত একটি সংখ্যা বা নাম্বার দেয়া থাকে। যেমন উপরের ছবিতে যে কার্ডটি দেখা যাচ্ছে তার উপরে আমরা 10 দেখতে পাচ্ছি। এই সংখ্যা বা নাম্বার দ্বারা কার্ডের স্পিড ক্লাস বা ডাটা ট্রান্সফার স্পিড নির্দেশ করা হয়। এক্ষেত্রে ক্লাস 10 এর মানে হল ডাটা ট্রান্সফার স্পিড প্রতি সেকেন্ডে 10MB.  এই নাম্বার বা সংখ্যা গুলো সাধারণত 2-10 পর্যন্ত বিভিন্ন জোড় সংখ্যা হয়ে থাকে। স্মার্টফোনের জন্য সাধারণত class 6 এর এসডি কার্ড ব্যবহার করাই ভাল। ভিডিও রেকর্ডিং এর ধরন অনুযায়ী কার্ডের ক্লাস নিচে দিলাম…

  • Class 2 for normal video recording
  • Class 4 and 6 for high-definition video (HD) to Full HD video recording,
  • Class 10 for Full HD video recording and consecutive recording of HD stills
  • UHS Speed Grade 1 for real-time broadcasts and large HD video files
  • UHS Speed Grade 3 for 4K video files

 

 

এসডি কার্ড কিভাবে ব্যবহার করবেনঃ 

অনেকেই এসডি কার্ডের ব্যবহার সম্পর্কে জানেন তারপরেও বলছি, স্মার্টফোন কেনার পর স্মার্টফোনের কার্ড স্লটে সাবধানতার সাথে এসডি কার্ডটি প্রবেশ করান এবং ডিভাইস এসডি কার্ডটি শো করা পর্যন্ত অপেক্ষা করুন। তবে সবসময় এসডি কার্ড খোলা বা লাগানোর পূর্বে ডিভাইস বন্ধ করে নেয়া ভাল। কত GB এসডি কার্ড কিনবেন সে সম্পর্কে আমার কিছু বলার নেই, কারণ এটি সম্পূর্ণ আপনার প্রয়োজনীয়তার উপর নির্ভর করে। আর ক্লাস সম্পর্কে আমি আগেই বলেছি, ক্লাস 6 কার্ড ব্যবহার করা ভাল, এর চেয়ে বেশি ক্লাসের এসডি কার্ড ব্যবহার করলে আরো ভাল। সর্বশেষ কথাটি হল এসডি কার্ড ব্রান্ড। আমার মতে  SanDisk, Kingston অথবা PNY এর এসডি কার্ড কেনাই ভাল। তবে সবচেয়ে ভাল হয় যদি Sandisk ইউজ করেন।

Thanks To All

Source: Android Kothon 

2 মন্তব্য
  1. Nafiz Ur Rahman বলেছেন

    দারুন পোস্ট ।

  2. লিটন হাফিজুর বলেছেন

    good post.thanks for share.

উত্তর দিন