কম্পিউটার অপারেটিং এর শত শত সমস্যার সমাধান । মাত্র 800কেবি ওজনের একটি ই-বুক (PDF) ডাউনলোড করে রাখুন। সময়ে ইনশআল্লাহ আপনার বিশাল কাজে দিবে।

8 120

বিসমিল্লাহীর রহমানির রাহীম

আসসালামুআলাইকুম। কম্পিউটার/ল্যাপটপ আছে কিন্তু সমস্যা একটিও নাই এমন লোক আল্লাহ-তায়ালার এই দুনিয়াতে আছে কিনা আমার জানা নাই। তবে সমস্যার যেমন অভাব নেই তেমন সমস্যা সমাধানের পথেরও তেমন অভাব নেই (আলহামদুলিল্লাহ)।

 

আপনার মনে আছে কি যখন প্রথম প্রথম কম্পিউটার কিনেছিলাম বা অপারেটিং করতাম, তখন কি পরিমাণ সমস্যা ফেস করতে হত। হয়ত আপনি যখন প্রথম প্রথম কম্পিউটার অপারেটিং করতেন তখন এত্তো ইন্টারনেট/ব্লগ/ফেসবুক প্রভূতি ছিল না। এখনতো অনেক তখনকার তুলনায়  যোগাযোগ ব্যবস্থ্যা অনেক উন্নত হয়েছে। যেমন আপনার সমস্যা কথাটি যদি আপনি আপনার কোন জানা-শুনা কোন ভালো হেল্প ব্লগে/গ্রুপে বলে দেন, তাহলে দেখবেন ওরা কিছুক্ষনের মধ্যেই আপনার সমস্যার সমাধান দিয়ে দিচ্ছে। কিন্তু 8/10বছর আগে এই সুবিধাগুলো বাংলার কয়জন মানুষ পেয়েছে? তখন যদি কোন সমস্যায় পড়তাম তাহলে কত্তো যে ঝামেলা হত, তা বলে শেষ করা যাবে না।

problem Solve_tectonesbd.com

তবে এখনও দেখা যায় যারা নতুন কম্পিউটার কিনেন তাদের মধ্যে অনেকেই কিন্তু সপ্তাহে সপ্তাহে কম্পিউটারকে নিয়ে যেতে হয় সার্ভিসিং করাতে। অথচ সমস্যা কিন্তু খুব বেশী নয়। দেখা যায় মাত্র 50/60 ট‍াকা দামের একটি পাওয়ার কেব্যাল নষ্ট হয়ে গিয়েছে কিন্তু ঐভাইটি এই সমস্যার দরুন মনে করছে না জানি আমার কম্পিউটারের কি হয়েছে? একারণে তাকে সিপিইউটি নিয়ে যেতে হয় সার্ভিসিং এর দোকানে। শুধু তাই নয় অনেক সময় এর চেয়েও ছোট খুটিনাটি সমস্যার জন্যও চলে যেতে হয় কম্পিউটারের দোকানে।

 

আমার কাছে একটি ই-বুক আছে যার মধ্যে প্রায় 200/300 কম্পিউটার জনিত সমস্যার সমাধান বিস্তারিত লেখা আছে। তবে বইটি একটু পুরানা, কিন্তু খুবই কাজের। আপনি যদি মনে প্রয়োজন মনে করেন তাহলে ডাউনলোড করে রাখতে পারেন। তবে ডাউনলো করার পূর্ব শর্ত হচ্ছে এই বইটি আপনি আপনার বন্ধুদেরকেও দিয়ে সহোযগীতা করবেন।

 

বরাবরের মতই মিডিয়াফাযার লিংক

 

ভাই ভালো লাগলে ইসলামের প্রচার এবং প্রসারের জন্য হাফেজ মাওলানা আব্দুল্লাহ ভাই কর্তৃক পরিচালিত ইসলামী জিন্দেগী নামক একটি ফেসবুক পেজে লাইক দিয়ে ইসলামের সেবা্য় আপনিও নিয়োজিত হউন।

এই লেখাটি প্রথম কোথায় প্রকাশিত হয়েছিল তা জানতে চাইলে এখানে ক্লিক করুন।

ভাই আমিওতো আপনার মতই রক্তে মাংসে গড়া একজন মানুষ। তাই ভূল-ত্রূটি কি আমার হতে পারে না?

আল্লাহ হাফেজ।

8 মন্তব্য
  1. Shamim Osman Khan বলেছেন

    Awsome.

  2. লিটন হাফিজুর বলেছেন

    খুব দরকারি পোস্ট। শেয়ার করার জন্য ধন্যবাদ।

  3. হামিদ খান বলেছেন

    ভাই কি করেন, পোস্ট করেন সেখানে অন্যজনে অভিযোগ থাকে কেন? নকল করার কি দরকার?

    1. Ahmed Solayman Rony বলেছেন

      @হামিদ খান: কিভাবে বুঝলেন নকল করেছি? কে অভিযোগ করেছে?

  4. M.k.Saha বলেছেন

    ধন্যবাদ।

    1. Ahmed Solayman Rony বলেছেন

      @M.k.Saha: Welcome

  5. Ahmed Solayman Rony বলেছেন

    যেই পরিমান এডিট করা হয়েছে আমার পোষ্টকে, তা ভাষায় প্রকাশ করা অসম্ভব। শুধু কি তাই আমার প্রফাইলের নাম পর্যন্ত পরিবর্তন করে দিয়েছেন সম্মানিত এ্যাডমিনরা। বাহ! খুব ভালো লাগল। খুবই ভালো।

  6. মোঃ আসলাম পারভেজ বলেছেন

    সুন্দর কাজের টিপস শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ ।

উত্তর দিন