অনলাইনে গুজব ছড়ানো উৎস অনলাইন নিউজ পোর্টাল

3 207

বর্তমানে অনলাইনে ব্যাঙের ছাতার মতো গজিয়ে উঠেছে শত শত বেনামী অনলাইন নিউজ পোর্টাল, আর অনলাইন নিউজ পোর্টাল গুলো নিজেদের এগিয়ে নিতে এমন কোন অপকর্ম নেই যা তারা বাদ রাখছেন, অনলাইন নিউজ পোর্টাল গুলো থেকে ছড়িয়ে পড়ছে বিভিন্ন মিথ্যা সংবাদ, গুজব, কপি পেস্ট ও অশ্লীল যৌন আবেদনময় শুঁড়সুরি দেয়া দেয়ায় নিউজ পোর্টাল গুলোর প্রধান কাজ বলে মনে হচ্ছে,সরকারীভাবে অনলাইন নিউজ পোর্টালের নিবন্ধন করার আইন বা কোন নীতিমালা আছে কিনা আমার জানা নাই তবে তথ্য প্রযুক্তি আইনের প্রয়োগ তো থাকা দরকার ।

Online News Bangladesh

মাত্র ৮০০ টাকায় একটি ডোমেইন ও ২০০০/৩০০০ টাকায় হোষ্টিং কিনেই অনেকেই রাতারাতি নিউজ পোর্টালের মালিক বনে যাচ্ছে অথচ এদের কোন প্রতিনিধি বা সাংবাদিকের ও অফিসের দরকার হয়না  সরকার বিরোধীরা যেমন সরকারের বিরুদ্ধে প্রচার চালাচ্ছে তেমনি সরকার দলীয় সমর্থকরাও একই কাজ করে চলেছে কেউ পিছিয়ে নেই একাজে , আর আমরা সাধারন ভিজিটরটা হুমড়ি খেয়ে গিলে নিচ্ছি ভুয়া সংবাদ গুলো আর সোশ্যাল মিডিয়াতে ছড়িয়ে যাচ্ছে দ্রুত ।

আমার মতে গুজব ছড়ানো ও  মিথ্যা সংবাদ প্রকাশ বন্ধ করতে দ্রুত অনলাইন নিউজ পোর্টালগুলো নিবন্ধনের আওতায় আনা ও সঠিক নীতিমালা প্রনয়ন এখন সময়ের দাবি।

এবিষয়ে ফেসবুক থেকে কয়েক জনের মন্তব্য নিম্নে হুবুহু তুলে ধরা হল ।

বাংলাদেশ ওপেনসোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) এর Sajjat Hossain বলেনঃ

ফেসবুক নিউজ ফীডের কল্যানে যৌন শব্দটা প্রায় প্রতিদিনই কমপক্ষে ৮/১০ বার করে নজরে আসে। অনলাইন নিউজ পোর্টালগুলো দিনে দিনে যৌন আবেদনময় অথবা বলা চলে যৌনতা নির্ভর খবরের দিকপাল হয়ে উঠছে। আমাদের মত বুড়া হাম্বরাদের কাছে যৌনতা গৌন বিষয় হলেও তরুনপ্রাণে এই শব্দ সংশ্লিষ্ট বিষয় মুখ্য ভূমিকায় কিছুটা সুক্ষ অনুভূতির সঞ্চার করতে ব্যাপক ভূমিকা রাখে। এটাই নিউজ পোর্টালগুলোর আপাত উদ্দেশ্য। সূড়সূড়ি দিয়ে যদি খানিক সময়ের জন্যে ট্রাফিক বাড়ানো যায়। র‌্যাকিং বাড়বে। এক সময় বিজ্ঞাপনদাতা উৎসাহী হয়ে উঠবে। টাকায় টাকায় সব সয়লাব হয়ে যাবে। কিন্তু হায় ! তারা জানে না যে, দিল্লি সত্যি বহুদূর। এভাবে অন্তর্বাসের অর্ন্তনিহিত আবেদনময় খবর দিয়ে চটির পাঠক ডেকে এনে আর যাইহোক; সংবাদপত্রের ভূমিকায় নিজেদের আত্মপ্রকাশ ঘটানো অসম্ভব এবং কষ্টকল্পনাও বটে।

পত্রপত্রিকায় আমার লোকজন নাই। থাকলে কঠিন লেখালেখি করতাম। অনলাইন নিউজ পোর্টালের রেজিঃ ফি কমপক্ষে ১০ লাখ টাকা ধার্য করা উচিত। ভাবছি, সংশ্লিষ্ট মন্ত্রনালয় এবং অধিদপ্তরে চিঠি চালাচালি শুরু করব নাকি ?

আচ্ছা, কেউ কি একটা পরিসংখ্যান দিয়ে হেল্প করতে পারবেন যে, এখন পর্যন্ত মোট কতগুলো অনলাইন নিউজ পোর্টাল আছে ? এগুলোর ইউআরএল দিতে পারলে আরো বেশি উপকৃত হব। ধন্যবাদ সবাইকে।

Online News Bangladesh

সাজ্জাদ ভাই তার আরেকটি পোস্টে এভাবেই প্রতিবাদ করেনঃ

অনলাইন_নিউজ_পোর্টালগুলো তাদের র‌্যাকিং, রিডারশীপ বাড়ানোর জন্যে এক ধরনের নোংরা প্রতিযোগীতায় নেমেছে। প্রায় সবগুলো পোর্টালই প্রি_চটি ভার্সন হিসেবে নিজেদের অবস্থান স্পষ্টত ব্যক্ত করতে সদা সচেষ্ট। পুরোপুরি চটিতে রূপান্তরিত না হওয়া পর্যন্ত হয়তো নীতি নির্ধারনী মহল বা সচেতন কিংবা সুশীল সমাজের টনক নড়বে না।

একটা সময় নীতি নির্ধারনী মহল থেকে অনলাইন নিউজ পোর্টালের লাইসেন্স ফি বেশি প্রস্তাব করায় তাদের বিরোধিতা করেছিলাম। এখন মনে হচ্ছে, তথ্য প্রযুক্তির বিশদ জ্ঞান না থাকলেও তারা একটা ভাল সিদ্ধান্ত প্রস্তাব করেছিল। আমার মতে এখন একটা নিউজ পোর্টালের জন্যে কমপক্ষে লাইসেন্স ফি হওয়া উচিত ৫-১০ লক্ষ টাকা।

নিউজ পোর্টালের লাইসেন্সিং প্রসেসের কতদূর কি অগ্রগতি ? কেউ কি আপডেট জানেন ? যতদ্রুত সম্ভব এই বিষয়ে একটি নীতিমালা এবং লাইসেন্সিং প্রসেস চালু করা উচিত। চটির অত্যাচার থেকে মুক্তি চাই

Abir Colince বলেনঃ

বাহ-বাহ-বাহ তাজাখবর ডট কম সহ , এরকম আরও অনেক গুলা নতুন অনলাইন নিউজ পেপার আছে – আসলে এরা কি কোন নিউজ পোর্টাল , নাকি যৌন চিকিৎসা অথবা চটি পোর্টাল । খবর এর বালাই নাই , দীন ভর নিউজ ফিডে যৌন সুরসুরি মুলক লেখা আসে । দিলাম আনলাইক করে , নিউজ পড়ব না এদের চটি গল্প পড়ব । আপনারাই বলুন ।
সরকারের এই সব দিকে তাকানোর সময় নাই , তাই এরা নিউজ এর নামে যৌন
তথ্য লেখালেখি করে । এককথায় , সরকার অনুমোদিত চটিভান্ডার ।
Sajjat Hossain ভাই এর সাথে গলা মিলিয়ে বলতে চাই , অতি তাড়াতাড়ি অনলাইন নিউজপেপার গুলোকে একটা নিতিমালার মধ্যে নিয়ে আসা হোক । আর লাইসেন্স ফি মিনিমাম ১০০০০০ টাকা করা হোক । আর আমরা চটি মুক্ত হক নিউজ পেপারগুলা ।আমিন

Shamsuzzoha Kabir বলেনঃ

লাইসেন্স ফি ১০০০০০ করলেই কি চটি সাইট গুলো চলে যাবে। যাবে না। আসলে ফি দিয়ে লাইসেন্স নিতে হবে এই ধারণা দিয়েছে দেশের প্রথম শ্রেণীর কিছু অনলাইন পত্রিকা। যাতে তারা ছাড়া আর কেউ মার্কেটে না থাকে। তারা এক চেটিয়া ব্যবসা করবে। তারা এখন প্রতিষ্ঠিত। তাদের ফি দিতে সমস্যা নাই। আমরা যারা এই চটি ছাড়া চলছি তারা পড়ে যাবো সমস্যায়।

চটি সাইট গুলোকে কি বলবো। তারা এমনই। দোষ আমাদের পাঠকদের। আমরা কেন পড়ি ? আসুন ভালোকে ভালো বলি, খারাপকে না বলি।

Nel Somudro  বলেনঃ

কিছু দিন থেকে আমার চোখে লাগছিল, যৌনতা নিয়ে পোস্ট দেওয়াই মনে হয় এদের ট্রাফিক পাওয়ার একমাত্র উপায়। আমজনতার উপর খবরদারি না করে সরকার মনে হয়, এদের যৌন সুরসুরি মার্কা পোস্ট গুলোর উপর বিধি নিষেধ দিলে ভাল হত। স্বীকার করতেই হবে এই ধরনের পোস্ট গুলো যেমন ট্রাফিক টানে, অনেক ভাল নিউজ ও টা পারে না । ফলে এমন বে***র দালাল রাই ব্যবসা করবে, ভালরা পারবে না।

মোঃ তুহিন পারভেজ  বলেনঃ

প্রি চটি খারাপ বলেন নি কিন্তু কয়েকটা পত্রিকা আসল চটি হয়ে গেছে!! পাশে কেও না থাকলে হ্যালোটুডে এ গিয়ে দেখেন । আসলেই পত্রিকা সাইট গুলোর জন্য ভারী একটা লাইসেন্স ফি ধার্য করা উচিত ।

 

কিছু কিছু বাংলা নিউজ পোর্টাল গুলোকে অনেকে বাংলা মদের চাইতেও নিকৃষ্ট বলে মন্তব্য করে থাকেন ।

আসুন আমরা সকলে মিলে বেনামী অনলাইন নিউজ পোর্টালগুলো বর্জন করি ও সরকার থেকে নিবন্ধন প্রাপ্ত দৈনিক পত্রিকা গুলোর অনলাইন পোর্টালগুলোতে চোখ রাখি এক্ষেত্রে গুজব ছড়ানো অনেকটাই কমে আসবে বলে আমি মনি করি ।

ধন্যবাদ ভালো থাকুন

এদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে লেখাটি আপনিও সোশ্যাল মিডিয়ায় শেয়ার করতে পারেন  ।

3 মন্তব্য
  1. হামিদ খান বলেছেন

    thanks…….

  2. মোঃ আসলাম পারভেজ বলেছেন

    ধন্যবাদ শেয়ার করার জন্য ।

  3. লিটন হাফিজুর বলেছেন

    thanks for share.

উত্তর দিন