নিয়ন্ত্রন করুন কোন সফটওয়্যার আপনার মুল্যবান ইন্টারনেট ব্যাবহার করবে

1 85

উইন্ডোজের সাথে সবসময় একটা কার্যকর টুল থাকে যা দিয়ে আপনি আপনার কম্পিউটারের কোন কোন সফটয়্যার ইন্টারনেট ব্যাবহার করতে পারবে আর কোন কোন সফটয়্যার ইন্টারনেট ব্যাবহার করতে পারবে না তা নিয়ন্ত্রন করতে পারবেন, যেটা আমরা কখনোই হয়তো ব্যাবহার করি না, বরঞ্চ সেই একই কাজটা করার জন্য অন্য কোন একটা সফটয়্যার খুঁজে নেই যেটা হয়তো ক্র্যাক/পাইরেটেড। এই টুলটার নাম উইন্ডোজ ফায়ারওয়াল এবং এটা ব্যাবহার করার জন্য আপনাকে কোন টাকা খরচ করতে হবে না। আপনার কম্পিউটারে আপনি ক্র্যাক/পাইরেট করে যে ইন্টারনেট সিকিউরিটি সফটওয়্যারটা চালান, সেও একই পদ্ধতিতেই কাজ করে, অর্থাৎ একই রকম একটা জিনিস, কিন্তু আমি টয়োটা গাড়িতে টয়োটার পার্টস লাগানোতে বিশ্বাসী।

ধরা যাক আপনি আপনার কম্পিউটার থেকে ইন্টারনেট এক্সপ্লোরারকে ইন্টারনেট ব্যাবহার করতে দিতে চান না। আপনি আপনার উইন্ডোজের ফায়ারওয়ালে একটা রুল বানাতে পারেন যেখানে বলা থাকবে যে এই সফটওয়্যারটা ইন্টারনেট ব্যাবহার করতে পারবে না এবং যখনই ইন্টারনেট এক্সপ্লোরার ইন্টারনেট ব্যাবহার করার চেস্টা করবে, উইন্ডোজ ফায়ারওয়াল তাকে বাধা দিবে। এটা হল আউটগোয়িং কানেকশনের একটা উদাহরণ।

আবার এমনও হতে পারে যে আপনার কম্পিউটারে আপনি কোন একটা সফটওয়্যার চালান, যেমন টরেন্ট ডাউনলোডারগুলো, যেটাতে কিনা ইন্টারনেট থেকে সেই সফটয়্যারে কানেকশন আসে, এটাকে বলে ইনকামিং কানেকশন। এখন আপনি যদি চান যে ইন্টারনেট থেকে কোন কানেকশন আপনার কম্পিউটারে ঢুকতে পারবে না, তাহলে সেটাও আপনি উইন্ডোজ ফায়ারওয়াল দিয়ে রুল বানিয়ে ইনকামিং কানেকশন ঠেকাতে পারেন। সাধারনত উইন্ডোজে ইনকামিং কানেকশন ব্লক করা থাকে, সেক্ষেত্রে আপনি কোন নির্দিস্ট একটা সফটয়্যারকে উইন্ডোজ ফায়ারওয়ালে রুল বানিয়ে সেই সফটওয়্যারের জন্য ইনকামিং কানেকশনের অনুমতি দিতে পারেন। কম্পিউটারে এই ইনকামিং কানেকশনের ব্যাপারটা সাধারনভাবে একটি নিরাপত্তা ত্রুটি হিসেবে বিবেচিত কিন্তু মাঝে মাঝে কিছু ব্যাতিক্রম করতে হয় যেমন টরেন্ট ডাউনলোডার, একটিভ মোড এফ টি পি এবং কিছু কিছু চ্যাট ও রিমোট ম্যান্যাজমেন্ট সফটওয়্যারের ক্ষেত্রে।

আমরা উইন্ডোজ ফায়ারওয়াল ব্যাবহার করি না মূলতঃ এটার ইউজার ইন্টারফেসটা একটু জটিল হওয়ার কারনে, যদিও আমরা জানি ব্যাবহার করলে যেকোন জিনিসই সহজ হয় 😉 আমরা যারা ব্যাবহারের জতিলতার কারনে উইন্ডোজ ফায়ারওয়ালকে পাত্তা দেই না, তাদের জন্যই আমার এই অল্প বিদ্যার ভয়ঙ্করী লেখা।

এখানে আমি আপনাদেরকে একটা টুলসেট (Broken Arrow Windows Explorer Context Menu) দিচ্ছি, যেটা একবার সক্রিয় করে নিলে উপরের কাজগুলো করা আপনার জন্য ঘুমানোর চেয়েও সহজ হবে, আপনাকে উইন্ডোজ ফায়ারওয়াল খুলতেও হবে না।

INSTALL এ ক্লিক করলে এটা আপনার সিস্টেমে ইন্সটল হবে এবং আপনি যদি এটা আর পছন্দ না করেন তাহলে UNINSTALL এ ক্লিক করে এটাকে আপনার সিস্টেম থেকে বাদ দিতে পারবেন।

এটা ইন্সটল করলে যা হবে, তা হলো, উইন্ডোজ এক্সপ্লোরার (ফাইল ম্যানেজার) দিয়ে আপনি যখনই কোন EXE ফাইলের উপর রাইট ক্লিক করবেন, নতুন ৭ টা অপশন পাবেন নিচের মত;

১। ওয়েব সার্চ- এবাউট এপ্লিকেশনঃ সিলেকটেড ফাইলের নাম দিয়ে গুগলে সার্চ করবে;
২। ওয়েব সার্চ- এবাউট ফাইলঃ সিলেকটেড ফাইলের পুরো নাম দিয়ে গুগলে সার্চ করবে;
৩। উইন্ডোজ ফায়ারওয়াল- ইনকামিং- এলাও;
৪। উইন্ডোজ ফায়ারওয়াল- ইনকামিং- ব্লক;
৫। উইন্ডোজ ফায়ারওয়াল- আউটগোয়িং- এলাও;
৬। উইন্ডোজ ফায়ারওয়াল- আউটগোয়িং- ব্লক;
৭। উইন্ডোজ ফায়ারওয়াল- রিমুভ রুলস;

অপশন ‘১’ এর কাজ হলো আপনি যে ফাইলটা সিলেক্ট করেছেন, তার সম্পরকে সাধারন তথ্য সরবরাহ করা। অনেক সময় আমাদের কম্পিউটারে আমরা অনেক ফাইল দেখি বা ডাউনলোড করি যাদের সম্পর্কে আমরা পরে ভুলে যাই বা আসলে হয়ত কিছু জানিই না। যেমন আমার ডাউনলোড ফোলডারে ‘WonderShare MobileGo.exe’ নামে একটা ফাইল আছে যেটার ব্যাপারে আমি কনফিউজড যে এটা আসলে কি ধরনের সফটওয়্যার এবং কি কাজ করে! সেক্ষেত্রে আমি এই ফাইলটার উপর রাইট ক্লিক করে অপশন ‘১’ থেকে সরাসরি একটা গুগল সার্চ পাবো ‘WonderShare MobileGo’ এর উপর। এখানে সাধারন নামের উপর তথ্য দেখানোর চেস্টা করা হবে, EXE টা ছাড়া।

অপশন ‘২’ এর কাজ কাছাকাছি, কিন্তু একটু এডভান্সড। এটা সম্পুর্ন ফাইলের নাম দিয়ে গুগলে সার্চ করবে এবং স্পেসিফিকলি ঐ ফাইলের ব্যাপারে তথ্য দেখানোর চেস্টা করবে। যেমন, আমি যদি ‘Firefox.exe’ এর উপর ‘২’ অপশনটা সিলেক্ট করি, তাহলে সে আমাকে নির্দিস্টভাবে ‘Firefox.exe’ ফাইলের উপর তথ্য দেখাবে, সাধারনভাবে ‘Firefox’ এর উপর কোন তথ্য দেখাবে না। অজানা ফাইল সম্পর্কে জানার জন্য এটা উপকারী একটা অপশন।

অপশন ‘৩’ এর কাজ হলো নির্দিস্ট এপ্লিকেশনে বাইরে থেকে কানেকশন আসতে দেয়া।

অপশন ‘৪’ এর কাজ হলো নির্দিস্ট এপ্লিকেশনে বাইরে থেকে কানেকশন আসা বন্ধ করা। এটা সাধারনত উইন্ডোজে করাই থাকে।

অপশন ‘৫’ এর কাজ হলো নির্দিস্ট এপ্লিকেশনকে ইন্টারনেট ব্যাবহার করতে দেয়া। এটাও সাধারনত উইন্ডোজে করাই থাকে।

অপশন ‘৬’ এর কাজ হল নির্দিস্ট এপ্লিকেশনকে ইন্টারনেট ব্যাবহার করতে না দেয়া।

অপশন ‘৭’ এর কাজ হল নির্দিস্ট এপ্লিকেশনটির জন্য আপনি যে রুল তৈরী করেছেন তা মুছে ফেলা। এটা কাজে লাগতে পারে আপনি যদি কখনো এই টুলসেটটি আনইন্সটল করতে চান।

এখন একটা প্রশ্ন আসতে পারে, উইন্ডোজ ফায়ারওয়ালের কাজ করতে গিয়ে আমি কেন দুটি এক্সট্রা অপশন দিলাম! কারনটা সহজ, কোনও একটা এপ্লিকেশনকে কিছু করার আগে আপনি যেন জেনে নিতে পারেন সে আসলে কি কাজ করে বা কোথা থেকে আসলো।

টুলসেটটা এখানে এই পোস্টের সাথে এটাচ করা আছে, আপনারা ডাউনলোড করে নিতে পারেন। ডাউনলোড করে আপনার হার্ডডিস্কের কোথাও সেভ করে এটাকে আনজিপ করেন, ৮ টা ফাইল পাবেন, এর মধ্যে শুধুমাত্র INSTALL এবং UNINSTALL আপনার ব্যাবহারের জন্য, একটা দিয়ে ইন্সটল হবে, আরেকটা দিয়ে আনইন্সটল হবে, বাকিগুলোতে ক্লিক করার কথা চিন্তাও করবেন না। ইন্সটল করার পরে সিস্টেম রিস্টার্ট দিতে হবে না, সাথে সাথে টুলটা একটিভ হয়ে যাবে, যেকোন EXE ফাইলের উপর মাউস রাইট ক্লিক করলেই অপশনগুলো পেয়ে যাবেন।

আনইন্সটলের ক্ষেত্রে একটা কথা মনে রাখবেন, আনইন্সটল করলে এই টুলসেটটা আনইন্সটল হবে, কোন উইন্ডোজ ফায়ারওয়াল রুল কিন্তু আনইন্সটল হবে না। অর্থাৎ, আপনি যদি ‘Firefox.exe’ কে আউটগোইং কানেকশনে ব্লক করেন, তারপর এই টুলসেটটা আনইন্সটল করেন, তাহলেও কিন্তু ‘Firefox.exe’ টা ব্লকড অবস্থাতেই থেকে যাবে। এটাকে আনব্লক করার জন্য আগে রিমুভ রুলস করে নিতে হবে। ঠিক একই নিয়ম আপনি যদি কোন এপ্লিকেশনকে ইনকামিং কানেকশনের ক্ষেত্রে ব্লক করে রাখেন। যদি কোন কারনে আপনি সন্দেহ করেন যে এভাবে আপনার তৈরী করা রুলগুলো সব আসলে মুছতে পারেন নি, তাহলে কন্ট্রোল প্যানেল থেকে এডমিনিস্ট্রেটিভ টুলস থেকে উইন্ডোজ ফায়ারওয়াল চালু করে ইনকামিং এবং আউটগোয়িং দুটোই চেক করে যেসব রুলস এর সামনে ‘Broken Arrow’ লেখা দেখবেন সেগুলো সিলেক্ট করে মাউজে রাইট ক্লিক করে ডিলিট করে ফেলুন।

আশা করি এরপর থেকে আপনারা উইন্ডোজের এই চমৎকার টুলটি ব্যাবহার করতে পারবেন অনেক সহজে আর আরামে। উইন্ডোজের এইরকম আরো অনেক টুলস আছে যা ব্যাবহার করার জন্য আপনাকে টাকা খরচ করতে হবে না বা কোন ক্র্যাক/পাইরেসি করতে হবে না। অনেক সময় ক্র্যাকড/পাইরেটেড সফটওয়ারের সাথে আপনি ফ্রি ফ্রি ভাইরাসও পেয়ে যাবেন 🙁 আবার কোনদিন সময় পেলে অন্য কোন একটা টুল নিয়ে কথা বলবো।

ডাউনলোড লিঙ্কঃ https://www.dropbox.com/s/1warv51eplgrjl8/Broken%20Arrow%20Windows%20Explorer%20Context%20Menu.zip

উত্তর দিন