ডাউনলোড করে নিন গরম গরম Ubuntu 20.04

ubuntu

উবুন্টু (Ubuntu) হল একটি জনপ্রিয় ফ্রি কম্পিউটার অপারেটিং সিস্টেম। এটি ওপেন সোর্স এবং ডেবিয়ান লিনাক্সের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। এই অপারেটিং সিস্টেমটি ডেস্কটপ এবং সার্ভারে প্রচুর পরিমাণে ব্যবহার করা হয়। উবুন্টু’র (Ubuntu) প্রত্যেক নতুন সংস্করণ এর কোড নাম থাকে। যার সাপোর্ট নিদ্রিষ্ট সময় পর্যন্ত দেওয়া হয়। উবুন্টু’র (Ubuntu) নতুন সংস্করণ প্রত্যেক ছয় মাস পরপর প্রকাশ করা হয়। এর এলটিএস (LTS) বা দীর্ঘ সময় ধরে সাপোর্ট করা সংস্করণ প্রত্যেক দুই বছর পরপর প্রকাশ করা হয়। এমন একটি এলটিএস (LTS) সংস্করণ ২৩ এপ্রিল প্রকাশ করা হয়েছে। যার সংস্করণ নম্বর হল ২০.০৪ এবং কোড নাম ফোকাল ফোসা। আগামী ৫ বছর অর্থাৎ এপ্রিল ২০২৫ পর্যন্ত এর আপডেট পাওয়া যাবে। উবুন্টু’র (Ubuntu) পূর্বের সংস্করণ গুলো ৩২ অথবা ৬৪ বিট প্রসেসরের কম্পিউটারে ব্যবহার করা যেত। কিন্তু নতুন এই সংস্করণ শুধুমাত্র ৬৪ বিট প্রসেসরের কম্পিউটারে ব্যবহার করা যাবে। তাহলে চলুন জেনে নেওয়া যাক এই সংস্করণে নতুন কি কি থাকছে।

ubuntu 20.04 lts

উবুন্টু ২০.০৪ (Ubuntu 20.04)

এর কোড নাম দিয়ে শুরু করা যাক। ‘ফোকাল’ শব্দের অর্থ হচ্ছে ‘কেন্দ্র বিন্দু’ বা ‘সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ’, অন্যদিকে ‘ফোসা’ হল মাদাগাস্কার দ্বীপের একটি বিড়ালের মতন প্রানীর নাম।

এই সংস্করণে লিনাক্স কার্নেল ৫.৪ রয়েছে। নতুন সংস্করণটি ইনটেলের কমেট লেক, কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৩৫ এবং ৮৫৫ (সিস্টেম অন চিপ), এএমডি নাভি ১২ সহ আরো অনেক নতুন হার্ডওয়্যার সমর্থন করে। ওয়্যারগার্ড ভিপিএন এর বিল্টইন সমর্থন আছে। এখন পূর্বের তুলনায় দ্রুত বুট হয় এবং বুট হওয়ার সময় সিস্টেম BIOS লোগোকে সমর্থন করে। পাওয়ার সেভিংস এ বেশ উন্নতি করা হয়েছে। নতুন ইয়ারু থিম ব্যবহার করা হয়েছে, যেখানে লাইট এবং ডার্ক থিমে সহজেই পরিবর্তন করা যাবে। লক স্ক্রিন পরিবর্তন করা হয়েছে। এখন থেকে লক স্ক্রিনে নিজের ছবি যুক্ত করা যাবে। অ্যাপ ফোল্ডার নতুন করে ডিজাইন করা হয়েছে। কর্মক্ষমতা বৃদ্ধির জন্য জাভাস্ক্রিপ্ট এক্সিকিউশন, মাউস এবং উইন্ডো মুভমেন্ট, উইন্ডো এবং ওভারভিউ অ্যানিমেশনগুলির জন্য কম সিপিইউ ব্যবহার করা হয়েছে। যা থেকে কম ল্যাটেন্সির বিষয়টি পরিষ্কার ভাবে বোঝা যায়। লিব্রে অফিস ৬.৪, মোজিলা ফায়ারফক্স ৭৫.০, মোজিলা থান্ডারবার্ড ৬৮.৭.০ এবং পাইথন এর সংস্করণ ৩.৮ সহ আরো অনেক সফটওয়্যার বিল্টইন ভাবে থাকছে। তাই আর দেরী না করে দ্রুত গরম গরম উবুন্টু’র (Ubuntu) নতুন সংস্করণটি ডাউনলোড করেনিন।

ডাউনলোড লিংকঃ এখানে ক্লিক করুন

Leave a Reply