ভাইরাস আক্রমণের পর তিনটি গুরুত্বপূর্ণ কাজ

5 87

আপনার কম্পিউটার ভাইরাসে আক্রান্ত হলে প্রথম কাজটিই হলো ভাইরাস মেরে ফেলা। ভাইরাস মারার পরেও অনেক কাজ থেকে যায়। আপনার এন্টিভাইরাসটি যদি কোনো ক্ষতির পূর্বেই ভাইরাস ধরে ফেলে তবে আপনি নিশ্চিন্ত কিন্তু যদি দেরী হয়ে যায় তবে আপনার জন্য বেশ ঝামেলাই অপেক্ষা করছে।

পাসওয়ার্ড পরিবর্তন করুনঃ

আপনি সাধারণত আপনার কম্পিউটার দিয়ে আপনার মেইল একাউন্ট, গুরুত্বপূর্ণ ব্যাংক একাউন্ট এবং সামাজিক যোগাযোগের বিভিন্ন সাইট এবং আরও অনেক গুরুত্বপুর্ণ সাইটগুলোতে লগ-ইন করে থাকেন। যখন আপনার কম্পিউটারটি ভাইরাস দ্বারা আক্রান্ত হয়েছে তখনই উচিত আপনার এই সাইটগুলোর পাসওয়ার্ড পরিবর্তন করে ফেলা, নচেৎ দেখা যাবে ভাইরাসগুলো বিভিন্ন থার্ড পার্টি সফট ব্যবহার করে আপনার সমস্ত একাউন্টের পাস অটো পরিবর্তন করে ফেলতে পারে আপনার অজান্তেই!

একাজটি করার জন্য প্রয়োজনে অন্য যেকোনো ভালো কম্পিউটার (যেটা ভাইরাসে আক্রান্ত নয়) দিয়ে আপনার একাউন্টগুলোতে ঢুকে পাস পরিবর্তন করে ফেলুন। এছাড়াও আপনি আপনার একাউন্টের নিরাপত্তার জন্যই কঠিন এবং ইউনিক পাসওয়ার্ড সিলেক্ট করে দেবেন। প্রয়োজনে মোবাইল ভেরিফিকেশন পাস চালু করবেন। এবং ক্রোম অথবা ফায়ারফক্স ব্রাউজারের জন্য LastPass শক্তিশালী পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করুন।

নিশ্চিত হোন যে ভাইরাসটি আসলেই দূর হয়েছেঃ

 

একবার আপনার কম্পিউটার ভাইরাস আক্রান্ত হলে সে যা খুশী করতে পারে আপনার কম্পিউটারকে নিয়ে! উদাহরণ হিসেবে বলা যায়, কিছু ভাইরাস অটোমেটিক rootkit নামে এক ধরণের সফট ইন্সটল করে তার আড়ালে লুকিয়ে থাকে। অনেক ধরণের ট্রোজান ভাইরাস open the floodgates নামক আজব এক সংকেত দেবে আপনাকে।

http://prothombarta.com

লেখাটির বিষয়বস্তু(ট্যাগ/কি-ওয়ার্ড): Prothombarta ;

5 মন্তব্য
  1. লিটন হাফিজুর বলেছেন

    Very useful post.thanks for share.

  2. Nafiz Ur Rahman বলেছেন

    ভাল পোস্ট। ধন্যবাদ আপনাকে।

  3. মাহবুব আলম বলেছেন

    ভালপোষ্ট

  4. মোঃ আসলাম পারভেজ বলেছেন

    খুব কাজের পোস্ট ধন্যবাদ শেয়ার করার জন্য ।

  5. হামিদ খান বলেছেন

    yes, that’s right…..

উত্তর দিন