কম্পিউটার এর কিছু সমস্যা ও তার সমাধান (পর্ব ৫)

8 129

“পরম করুণাময় আল্লাহ্‌র নামে আরম্ভ করছি” 

‘আসসালামু আলাইকুম’

সুপ্রিয় ভিজিটরবৃন্দ আপনাদের সকলকে  আজকের এই পোষ্ট টি তে স্বাগতম। আশা করি সবাই ভাল আছেন, আপনাদের সাথে আজ সমস্যা ও সমাধানের ৫ম পর্ব শেয়ার করব।পোষ্ট টি একটু দেরীতে হয়ে গেল এই জন্য আপনাদের সবার কাছে দুঃখ প্রকাশ করছি।।  dd2

আপনি প্রযুক্তির সাথে থাকতে গেলে আপনাকে অবশ্যই এর নানা প্রতিবন্ধকতা পার করে এগিয়ে যেতে হবে,আপনার সমস্যা থাকবেই কিছু আপনি নিজে সমাধান করবেন আর কিছু বিশেষজ্ঞ বেক্তির কাছ থেকে সাহায্য নিয়ে সমাধান করবেন।আমরা প্রতিনিয়ত যেসব প্রব্লেম ফেস করি তার মধ্যে থেকে সংকলিত আঁকারে প্রতিদিন কিছু কিছু সমস্যা ও তার সমাধান নিয়ে হাজির হব ইনশাআল্লাহ্‌,আর আশা করি এতে আপনার উপকার হবে বা অনেক কিছু জানতে পারবেন। আর চাইলে আপনিও একইভাবে আমাদের হেল্পলাইনে প্রশ্ন করতে পারেন বা প্রশ্নের উত্তর দিতে পারেন। এতে আমাদের যদি মনে হয় যে আপনার প্রশ্ন(সমস্যা) টি অন্য সবার হয় বা এই সমস্যার উত্তর থেকে সবাই উপকার পাবে তাহলে অবশ্যই এই রেগুলার পোষ্টে আপনার সমস্যা বা আপনার সমাধান টি যত্নসহকারে প্রকাশিত হবে।

আরেকটি কথা বলছি এই পোষ্টে প্রতিদিন ১০-১৫টি সমস্যার সমাধান নিয়ে আসার চেষ্টা করব।

©আপনার সমস্যা লিখার জন্য বা অন্যদের সমস্যা সমাধান করার জন্য আমাদের পিসিহেল্পলাইন বিডি(বাংলাদেশ)™ এর অফিশিয়াল ফেসবুক গ্রুপঃ http://www.facebook.com/groups/pchelplinebdcom

এবার দেখুন সমস্যা ও তার সমাধান-     

:|সমস্যা ৫.১: নতুন করে উইন্ডোজ ইনস্টল করা হলেও কম্পিউটার আগের মতোই ধীরগতিতে কাজ করে। এ ছাড়া মাঝেমধ্যে কম্পিউটার চালুর সময় ‘diskboot failure’ বার্তা প্রদর্শন করে।

সমাধান : আপনার কম্পিউটারের হার্ডডিস্কের সংযোগ সঠিকভাবে লাগিয়ে নিন। হার্ডডিস্ক থেকে অপ্রয়োজনীয় ফাইলগুলো মুছে ফেলুন। গতি বাড়ানোর জন্য র‌্যামের ক্ষমতা বৃদ্ধি করতে পারেন।

:|সমস্যা ৫.২: কম্পিউটারে ঠিকমতো কাজ করা গেলেও যখন কম্পিউটার চালু করা হয়, তখন কম্পিউটারের ঘড়িতে ভুল সময় প্রদর্শন করে।
– সমাধান : আপনি ডেস্কটপের নিচের বারে কম্পিউটারের ঘড়ি আইকনটিতে ডাবল ক্লিক করুন। ঘড়িটির বিস্তারিত তথ্য আপনি দেখতে পারবেন। এবার ঘড়িটির সময়, তারিখ ও সাল পরিবর্তন করে নি

:|সমস্যা ৫.৩: আমার কম্পিউটারে বাংলা ফন্ট ইনষ্টল করা থাকলেও ইন্টারনেটে কোনো সংবাদপত্র পড়তে পারিনা। আমি বেশ কয়েকবার ফন্ট ইনষ্টল করলেও সমস্যার সমাধান হয় নি।

সমাধান : কম্পিউটার বাংলা ফন্ট থাকলে সেটাকে ফন্ট অপশনে সেটআপ করে নিতে হবে। আপনি নতুন করে বাংলা ফন্টের যেকোনো সফটওয়্যার ইনস্টল করে ফন্ট অপশনে সেট করুন।

:|সমস্যা ৫.৪ : আমার কম্পিউটারে মাদারবোর্ডের সিডি ইনস্টল হচ্ছে না; যার কারণে শব্দ শোনা যায় না। এ ছাড়া কম্পিউটার বন্ধ করার জন্য কমান্ড দিলেও বন্ধ না হয়ে ‘It is now safe to turn off your computer’ বার্তা প্রদর্শন করে।

– সমাধান : আপনার পিসিতে অপারেটিং সিস্টেমটি সঠিকভাবে ইনস্টল হয়নি। আপনি নতুন করে উইন্ডোজ এঙ্পি উন্নতমানের সিডি থেকে ইনস্টল করুন এবং কোনো ফাইল যেন বাদ না পড়ে সেদিকে লক্ষ রাখুন।

:|সমস্যা ৫.৫: কম্পিউটারে এন্টিভাইরাস ব্যবহার করার পরও কিছু দিন আগে আমার কম্পিউটারে ভাইরাস আক্রমণের কারণে গুরুত্বপূর্ণ ফাইল নষ্ট হয়ে যায়। এরপর হালনাগাদ সংস্করণের নতুন এন্টিভাইরাস ইন্সটল করতে গেলে কম্পিউটার বারবার রিস্টার্ট হয়ে যাচ্ছে।
– সমাধান : আপনার কম্পিউটারের অপারেটিং সিস্টেমের সমস্যার কারণে কম্পিউটারে এন্টিভাইরাস ইন্সটল করা সম্ভব হচ্ছে না। আপনি নতুন করে অপারেটিং সিস্টেম ইন্সটল করুন। বাজারে প্রচলিত লাইসেন্সসহ এন্টিভাইরাস কিনে ইন্সটল করুন।

:|সমস্যা ৫.৬: ল্যাপটপ চালু করার কয়েক মিনিট পর মাউস নিজ থেকেই ওপর-নিচ ও ডানে-বাঁয়ে চলে যায়। ইন্টারনেট থেকে এভাস্ট অ্যান্টিভাইরাস ডাউনলোড করে ল্যাপটপে কোনো ভাইরাস খুঁজে পাইনি।
– সমাধান : আপনি সঠিক পদ্ধতি অনুসরণ করে আবার অপারেটিং সিস্টেম ইনস্টল করুন। এ ছাড়া বাজারে প্রচলিত উন্নতমানের লাইসেন্স করা অ্যান্টিভাইরাস ব্যবহার করে কম্পিউটারকে ভাইরাসমুক্ত করুন।

:|সমস্যা ৫.৭: আমি সিআরটি মনিটর ব্যবহার করি। কম্পিউটারে কাজ করার সময় কিছুক্ষণ পর পর মনিটর নিজ থেকে বন্ধ হয়ে যায়। তবে পুনরায় কম্পিউটার চালু করলে মনিটর চালু হয়.

– সমাধান : মনিটরে সমস্যা রয়েছে। নিজ থেকে মনিটর মেরামত সম্ভব নয় বলে আপনি সার্ভিস সেন্টারে মনিটরটি নিয়ে যান।

:|সমস্যা ৫.৮: আমি কম্পিউটারে উইন্ডোজ ৭ অপারেটিং সিস্টেম ব্যবহার করি। আমার কম্পিউটারে ইন্টেল জি৩১ মাদারবোর্ড, ১ গিগাবাইট র‍্যাম এবং ডেলের মনিটর রয়েছে। কিন্তু কম্পিউটারে গেইম খেলার সময় মাঝেমধ্যে মনিটরের স্ক্রিন বন্ধ হয়ে যায়।

– সমাধান : আপনি কোন ধরনের গেইম খেলার সময় এ ধরনের সমস্যায় পড়েন তা জানাননি। তবে এ ধরনের সমস্যা সাধারণত কম্পিউটারের গ্রাফিঙ্ কার্ডের কারণে হয়ে থাকে। আপনি ৫১২ মেগাবাইট ক্ষমতার গ্রাফিঙ্ কার্ড ব্যবহার করুন।

:|সমস্যা ৫.৯: আমার কম্পিউটার চালু করার সময় ডিভিডি ড্রাইভ নিজে থেকেই খোলে এবং বন্ধ হয়। আমি কয়েকবার অপারেটিং সিস্টেম পরিবর্তন করেছি, কিন্তু সমস্যার সমাধান হয়নি।
– সমাধান : আপনার ডিভিডি রমটির সংযোগগুলো খুলে আবার সঠিকভাবে লাগান। দেখুন কাজ হচ্ছে কি না, যদি না হয় তাহলে বুঝতে হবে ডিভিডিটিতে হার্ডওয়্যারগত সমস্যা রয়েছে।

:|সমস্যা ৫.১০: আমার কম্পিউটার বন্ধ করার জন্য টার্ন অফ করলে শাট ডাউন মেসেজ দেখা যায়, কিন্তু কম্পিউটার বন্ধ হয় না। অনেকবার টার্ন অফ করার পর কস্পিউটার বন্ধ করা যায়।
– সমাধান : কম্পিউটারে ভাইরাসজনিত কারণে এ ধরনের সমস্যা হয়ে থাকে। আপনি হার্ডডিস্কের সি ড্রাইভ ফরম্যাট করে আবার উইন্ডোজ ইনস্টল করুন।

আজ এই পর্যন্তই,আশা করি এই পোষ্ট থেকে আপনার কিছু প্রবলেম নিজেই সারাতে পারবেন।আর আগামীকাল এই ধারাবাহিক পর্ব টি দেওয়া হবে না আপনি ৫ম পর্ব পাবেন একদিন পর অর্থাৎ শুক্রবার। সো এই পোষ্ট টি নিয়মিত দেখতে চোখ রাখুন আপনার প্রিয় এই ব্লগটিতে আরো বেশ কিছু সমস্যা ও তার সমাধান চলে আসবে যথারীতি!একটি কথা আপনি এই পোষ্ট টি আপনার বন্ধুর সাথে শেয়ার করুন এতে হয়তো তার প্রবলেম থেকে সে মুক্তি লাভ করতে পারে।

সবাই ভাল থাকুন সুস্থ থাকুন;সর্বোপরি আমাদের সাথেই থাকুন।আর আপনার সমস্যার কথা জানাতে চলে আসুন আমাদের ফেসবুক গ্রুপে!!! 😎

বিঃদ্রঃ যদি আপনি আমাদের ফেসবুক গ্রুপে না যান বা প্রশ্ন কিংবা প্রশ্নের সমাধান না করেন তাহলে আমরা অনেক চেষ্টা করলেও এই পর্বটি চালাতে পারবনা তাই সবাইকে বলছি আপনারা অবশ্যই আমাদের ফেসবুক গ্রুপে কানেক্ট থাকুন।।

×মনে রাখবেন সমস্যা আপনার,সমাধান করার দায়িত্ব সকলের×

≈≈≈≈≈≈≈≈≈≈≈≈বিদায়≈≈≈≈≈≈≈≈≈≈≈≈

↘বিঃদ্রঃ- সংগৃহীত ও সংকলিত একটি হেল্প পোষ্ট।↙

8 মন্তব্য
  1. মাহবুব আলম বলেছেন

    valo post

  2. Nafiz Ur Rahman বলেছেন

    খুব ভাল পোস্ট। ধন্যবাদ আপনাকে।

  3. হামিদ খান বলেছেন

    কাজে লাগবে , ধন্যবাদ শেয়ার করার জন্য

    1. দিপু রায়হান বলেছেন

      @হামিদ খান: ধন্যবাদ

  4. লিটন হাফিজুর বলেছেন

    thanks for best share.

    1. দিপু রায়হান বলেছেন

      @লিটন হাফিজুর: ধন্যবাদ

  5. মোঃ আসলাম পারভেজ বলেছেন

    সুন্দর ভাবে পোস্ট টি করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ।

    1. দিপু রায়হান বলেছেন

      @মোঃ আসলাম পারভেজ: ধন্যবাদ আপনাকেও।

উত্তর দিন