মাইক্রোসফট ওয়ার্ডে দ্রুত কাজ করার টিপস ।

5 106

লেখালেখির কাজে মাইক্রোসফট ওয়ার্ডে কি-বোর্ড শর্টকাট ব্যবহার বেশ সুবিধাজনক। অপ্রচলিত কিছু শর্টকাটে অনেক দরকারি কাজ দ্রুত করা যায়।

দ্রুত লেখা নির্বাচন
কোনো প্যারাগ্রাফের যেকোনো জায়গায় পর পর তিনবার ক্লিক করে এর পুরোটাই নির্বাচন করা যায়। আবার Ctrl চেপে বাক্যের যেকোনো ক্লিক করলে পুরো প্যারা নির্বাচন করা যাবে। একাধিক লাইনে আয়তাকারে লেখার ব্লক নির্বাচনের জন্য Alt বাটন চেপে ধরে মাউস টেনে তা করা যাবে।

বর্ধিত ক্লিপবোর্ড
ওয়ার্ডের বিভিন্ন জায়গা থেকে একাধিক লেখা, ছবি বা অন্য কিছু কাট (মুভ) করে সেগুলো একত্রে পেস্ট করা যায়। এ জন্য লেখা বা ছবি নির্বাচন করে Ctrl+F3 চেপে কাট করলে সেগুলো ক্লিপবোর্ডে জমা হতে থাকবে। তারপর যেখানে পেস্ট করা প্রয়োজন, সেখানে মাউস কারসর রেখে Ctrl+Shift+F3 চাপলে আগের কাট করা জিনিসগুলো একসঙ্গে বসে যাবে।

ছোট বা বড় হাতের অক্ষর
বাক্য বা শব্দ নির্বাচন করে Shift+F3 চেপে সেগুলোর অক্ষর ছোট থেকে বড় বা বড় থেকে ছোট হাতের (কেস) হয়ে যাবে।

সাধারণ লেখায় রূপান্তর
ওয়েব পেইজের কোনো লেখা কপি করে ওয়ার্ডে পেস্ট করলে ওই লেখার স্টাইল এবং ফরম্যাট অপরিবর্তিত থেকে যায়। এই সমস্যা দূর করতে পেস্ট করা লেখাটুকু নির্বাচন করুন। তারপর Ctrl+Space চাপুন। ফরম্যাট মুছে গিয়ে সাধারণ লেখা বা প্লেইন টেক্সটে পরিণত হবে।

বিকল্প কপি পেস্ট
লেখা কাট-পেস্টের জন্য Ctrl+x এবং Ctrl+v শর্টকাটের বিকল্পও আছে। লেখার যেটুকু অংশ কাট করতে হবে সেটুকু নির্বাচন করে F2 চাপুন। তারপর যেখানে পেস্ট করবেন সেখানে মাউস কারসর রেখে এন্টার করুন। লেখা চলে আসবে।
—প্রথম আলো থেকে নেয়া ।

5 মন্তব্য
  1. liakat2889 বলেছেন

    খুব ভাল লাগলো। ধন্যবাদ

  2. Nafiz Ur Rahman বলেছেন

    শেয়ার করার জন্য ধন্যবাদ ।

  3. হামিদ খান বলেছেন

    thanks for share….

  4. মোঃ আসলাম পারভেজ বলেছেন

    শেয়ার করার জন্য ধন্যবাদ ।

  5. নাঈম প্রধান বলেছেন

    অনেক দরকারি । শেয়ার করার জন্য ধন্যবাদ ।

উত্তর দিন