ই-মেইলে চাকরির আবেদন

5 141

এখনকার অনেক ইমেল আবেদনপত্র ঘেঁটে দেখা গেছে অনেকেই এমন গাছাড়া গোছের ই-মেইল পাঠান যা ওই লোক সমন্ধে সঠিক ধারণা পেতে মোটেই কাজে আসে না।

* এক লোক সরাসরি তার বর্তমান কাজের ফিরিস্তি পাঠিয়ে দিল, সঙ্গে না নাম না আর কোনো কিছু।

কেন কাজটি চাই এ ধরনের ব্যাখ্যা দিয়ে আলাদা কোনো চিঠিও নেই। কেবল একটি ই-মেইল ঠিকানা। যে লোক এটুকুন করতে পারেন না তাকে কোনো কোম্পানি নিজেদের কাজের দায়িত্ব দিতে চাইবে? * কেউ আবার চাকরি দাতার নামটি পর্যন্ত ভুল করেছেন, অনেকের বানানেও ভুল আছে, আবার কেউবা অন্য কোনো প্রতিষ্ঠানের নাম উল্লেখ করেছেন। * বানান, ব্যাকরণগত ভুল, কম্পোজ এবং ফরমেটের সমস্যা অনেকেই তেমন একটা গুরুত্ব দেন না। চাকরি দাতার হাতে তাই এ ধরনের মেইল আসে ভূরি ভূরি। মনে রাখবেন অনলাইন বা সরাসরি চাকরি আবেদনের ক্ষেত্রে একই ধরনের কতগুলো নিয়ম অনুসরণ করতে হয়। আবেদনের এ ধরনের কিছু সাধারণ নিয়ম নিচে তুলে ধরা হলো :
সম্বোধন করুন : সরাসরি লিখতে শুরু করে দেবেন না। লেখার শুরুতে সুন্দর একটি সম্বোধনসূচক শব্দ লিখুন। ‘জনাব’ বাংলাভাষার সাধারণ একটি সম্বোধন।
কোম্পানি র নাম সঠিক বানানে লিখুন : বানান জানা না থাকলে একটু সময় নিয়ে নেটসার্চ বা অন্য কোনো উপায়ে জেনে নিন।
যে পদের জন্য আবেদন করেছেন : নিয়োগকারী প্রতিষ্ঠান একের অধিক পদে লোক নিয়োগের বিজ্ঞপ্তি দিয়ে থাকতে পারে। সে ক্ষেত্রে নির্দিষ্ট করে কাক্সিক্ষত পদের নাম উল্লেখ করে দেয়া উচিত।
কাজের অভিজ্ঞতা সংক্ষেপে তুলে ধরুন : এটি খুব সংক্ষেপ এবং সোজাসাপ্টা করতে চেষ্টা করবেন।
বানান ও ব্যাকরণে ভুল সুধরে নিন : মাত্র কয়েক মিনিট সময়ই তো লাগবে। নিজের ওপর ভরসা করতে না পারলে কাছের কোনো বন্ধু অথবা পরিবারের কাউকে দিয়ে কাজটি করিয়ে নিতে পারেন।
ভদ্রতা প্রকাশ করুন : অযথা কিছু লিখবেন না। মনে রাখবেন আপনার মুখের ভাব ভঙ্গি মেইল পাঠক দেখতে পাবেন না। কাজেই শব্দ চয়নে অতিরিক্ত যত্নবান হোন।
মেইল ফরমেট করুন : অনেক ই-মেইল প্রোগ্রামের সাহায্য নিয়ে আপনা থেকে প্রতি লাইনে সত্তর ক্যারেক্টারের চিঠি ফরমেট করে নেয়া যায়।
যোগাযোগের ঠিকানা : অন্তত ই-মেইল ও টেলিফোন নম্বর দিতে ভুলবেন না। হয়তো এ দুটো মাধ্যমেই তারা আপনার সঙ্গে যোগাযোগ করবে।
নিজের নাম উল্লেখ করুন : এমন অনেক আবেদনপত্র চোখে পরে যাতে আবেদনকারী নিজের নামটি পর্যন্ত উল্লেখ করেন না।

5 মন্তব্য
  1. লিটন হাফিজুর বলেছেন

    Thanks for share.

  2. মাহবুব আলম বলেছেন

    ধন্যবাদ আপনাকে।

  3. Nafiz Ur Rahman বলেছেন

    ধন্যবাদ আপনাকে।

  4. হামিদ খান বলেছেন

    kaje lagte pare..

  5. নাঈম প্রধান বলেছেন

    ভাল লাগল । শেয়ার করার জন্য ধন্যবাদ ।

উত্তর দিন