নতুন কম্পিউটার ব্যাবহারকারী দের জন্য কিছু টিপস

7 140

Music school Milan

Backup  করুন গুরুত্বপূর্ণ তথ্য

 

 

একটি কম্পিউটার বা তার হার্ড ড্রাইভ যে কোন সময় এবং সতর্কবাণী ছাড়াই বিফল করতে পারেন। এটা সব আপনার ব্যক্তিগত নথি, চিঠিপত্র, ছবি, গান, ভিডিও কখন, ইত্যাদি হারিয়ে যায় এবং অনেক পরিস্থিতিতে পুনরুদ্ধার করা সম্ভব নয় বা উদ্ধার করা অনেক টাকা খরচ। কম্পিউটার ব্যর্থ হলে তা হারিয়ে না হয়, তাই আপনি সব আপনার গুরুত্বপূর্ণতথ্য ব্যাকআপ আছে কিনা তা নিশ্চিত হোন।

 

 

কম্পিউটার রক্ষা করুন

 

বৈদ্যুতিক,  ত্রুটি, এবং লোডসেদিং থেকে আপনার কম্পিউটার রক্ষা করতে ভুলবেন না। তারা একটি মডেম ব্যবহার করা হলে অন্ততপক্ষে প্রত্যেক কম্পিউটার ব্যবহারকারী তাদের কম্পিউটার এবং ফোন লাইন নেভিগেশন একটি ইউপিএস  থাকতে হব। এটি ক্ষতিগ্রস্ত পেতে হলে তরঙ্গোচ্ছ্বাস Protectors, একটি বৈদ্যুতিক ত্রুটির সময় আপনার কম্পিউটার রক্ষা করতে এবং আপনার মেরামতের ডলার শত শত বাঁচাতে পারে সাহায্য করতে পারেন। এটি একটি brownout বা ব্লাক আউটের সময় একটি কম্পিউটার ক্ষতি রোধ করতে সাহায্য করতে পারে, যা একটি ইউ.পি. এস চলমান কম্পিউটার, আছে একটি ভাল ধারণ।

 

 

কম্পিউটার রাখুন এবং তার প্রোগ্রামের আপডেট করুন

 

একটি নিখুঁত সফটওয়্যার প্রোগ্রাম বা হার্ডওয়্যার ড্রাইভার যেমন জিনিস আছে । ডেভেলপার তাদের প্রোগ্রাম ছেড়েছে পর তারা এই সমস্যার সমাধানের জন্য ত্রুটি ও মুক্তির আপডেট আবিষ্কার করতে পারে । প্রধান সফ্টওয়্যার প্রোগ্রাম এবং অপারেটিং সিস্টেমের ক্ষেত্রে, তার জীবনের সময় মুক্তি কয়েক শত আপডেট এবং সেবা প্যাক করা যাবে । আপনার কম্পিউটার এবং তার প্রোগ্রাম আপ টু ডেট সমস্যা রোধ করতে সাহায্য করতে পারে তা নিশ্চিত করা ।

একটি প্রোগ্রাম আপডেট করা ছাড়াও, অন্যান্য প্রোগ্রাম অথবা প্লাগইনস ব্যবহার প্রোগ্রাম যে এছাড়াও আপডেট করার প্রয়োজন হতে পারে, যেমন, এটি আপনার ইন্টারনেট ব্রাউজারের জন্য প্লাগইন এছাড়াও আপ টু ডেট আছে কি না নিশ্চিত করতে খুবই গুরুত্বপূর্ণ ।

 

 

কম্পিউটার নিরাপদ রাখুন এবং ভাইরাস, স্পাইওয়্যার, ফিশিং এবং স্প্যাম সঙ্গে পরিচিত হতে

 

ইন্টারনেট বা অন্য নেটওয়ার্কের সাথে সংযুক্ত প্রতিটি কম্পিউটারে রক্ষা করা প্রয়োজন । আপনি মাইক্রোসফট উইন্ডোজ ব্যবহার করেন তাহলে, অ্যান্টিভাইরাস প্রোগ্রাম ইন্সটল দিতে হবে। যে কোন স্পাইওয়্যার বা ম্যালওয়্যার কম্পিউটার চলমান ম্যালওয়্যার সনাক্তকরণ প্রোগ্রাম আছে একটি ভাল ধারণা । অবশেষে, প্রতিটি কম্পিউটার ব্যবহারকারী এছাড়াও, যেমন চেইন মেইল হিসাবে অন্যান্য নিরাপত্তা ঝুঁকি পুরোপুরি সচেতন হতে হবে ফিশিং এবং স্প্যাম উচিত ইন্টারনেটে সময় ।

 

 

কোন কিছু পড়ে বুঝতে পারা এবং অপেক্ষা করা

 

নতুন কম্পিউটার ব্যবহারকারীদের জন্য সবচেয়ে সাধারণ ভুল এক ডায়লগ টেক্সট বক্স, চুক্তি, বা অন্যান্য ডায়লগ টেক্সট বক্সে পড়া বা এটা বুঝতে ছাড়া উল্লেখ করার অনুরোধ জানানো সম্মত হচ্ছে । কোনো ঠিক বা ইনস্টল করুন বাটন ক্লিক করার আগে, আপনি যা করছেন তা বুঝতে নিশ্চিত করুন. আপনি প্রম্পট বুঝতে না হলে, না হলে Cancel বাটন ক্লিক করুন অথবা বক্স বন্ধ করুন ।

প্রায়ই বিনামূল্যে প্রোগ্রাম, প্লাগ, এবং আপডেট কম্পিউটার সম্মুখের দিকে অতিরিক্ত প্রোগ্রাম ইনস্টল করার জন্য ঠিক আছে কিনা জেনে নিন যে চেক বক্স আছে । উদাহরণস্বরূপ, অ্যাডোবি ফ্ল্যাশ প্লাগইন ইনস্টল করার সময় একটি অতিরিক্ত অ্যান্টিভাইরাস, ফায়ারওয়াল, টুলবার, অথবা অন্য কোন প্রোগ্রাম ইনস্টল করার জন্য প্রায়ই একটি চেক বক্স আছে । (প্রায়ই ডিফল্টভাবে চেক) চেক করে ছেড়ে যাওয়া হলে, এই অতিরিক্ত প্রোগ্রাম ইনস্টল করা হবে এবং এটি আপনার চেয়েছিলেন কিছু না থাকার কারণে সমস্যা বা হতাশা সৃষ্টি হতে পারে ।

 

 

কম্পিউটার পরিষ্কার করা

 

শারীরিকভাবে পরিষ্কার কম্পিউটার কম্পিউটার স্বচ্ছন্দে চালানোর জন্য রাখা সাহায্য করতে পারেন রাখা, যেমন গরম ওভার সংক্রান্ত সমস্যাগুলি প্রতিরোধ সাহায্য, এবং অসুস্থ পেয়ে থেকে রক্ষা করতে সহায়তা করে । কম্পিউটার পরিষ্কার করার সময়, এটি কম্পিউটারে ডেটা পরিষ্কার একটা ভাল ধারণা । মাইক্রোসফট উইন্ডোজ ব্যবহারকারীরা সমস্যার জন্য হার্ড ড্রাইভ চেক করুন এবং সংগঠিত হার্ড ড্রাইভের তথ্য রাখা Defra গিয়ে ScanDisk চালাতে পারেন । এটি ইনস্টল করা প্রোগ্রামের মাধ্যমে যান এবং আপনি আর ব্যবহার রয়েছে আনইনস্টল করার একটা ভাল ধারণা ।

 

 

বিনামূল্যে বিকল্প পরিচিত হওয়া

 

পরিচিত হতে এবং জনপ্রিয় বাণিজ্যিক প্রোগ্রাম মুক্ত বিকল্প সম্পর্কে জানতে. উদাহরণস্বরূপ, প্রায় প্রতিটি কম্পিউটার ব্যবহারকারী তাদের কম্পিউটারে ইনস্টল থাকা একটি ওয়ার্ড প্রসেসর প্রোগ্রাম দরকার । এর পরিবর্তে কয়েক শত ডলার ঠিক করতে সক্ষম যেমন ওপেন অফিস একটি মুক্ত বিকল্প ব্যবহার, যা মাইক্রোসফট অফিস, কেনার ।

 

 

সমস্ত মাউস বোতাম এবং চাকার পুরো সুবিধা নিন

 

বহু নতুন কম্পিউটার ব্যবহারকারীদের বাম মাউস বোতাম শুধুমাত্র ব্যবহার । এছাড়াও প্রসঙ্গ মেনু অধিকার মাউস বাটন ব্যবহার করে তার পূর্ণ সম্ভাবনা মাউস ব্যবহার করুন । টেক্সট এবং তারপর উজ্জ্বল উদাহরণস্বরূপ, যদি এটি আপনার অনুলিপি, কাটা, এবং টেক্সট, একই জিনিস ফাইল প্রযোজ্য যে অনেক অন্যান্য অপশন সঞ্চালন করা সম্ভব হবে যে একটি মেনু আপ আনতে হবে যে টেক্সট রাইট ক্লিক করুন ।

অধিকাংশ ব্যবহারকারীদের ইতিমধ্যে একটি ওয়েব পেজে এবং নিচে আপ স্ক্রল মাউস চাকা ব্যবহার করা হলেও, এই চাকা এছাড়াও প্রায়ই মাউস নিচে টিপে একটি তৃতীয় বাটন হিসেবে ব্যবহার করা যাবে । কিছু কম্পিউটার মাউস এছাড়াও চাকা যেমন একটি ওয়েব পৃষ্ঠায় এগিয়ে এবং ফিরে চলন্ত হিসাবে অতিরিক্ত বৈশিষ্ট্য সঞ্চালন নেভিগেশন এলোপাতাড়ি push করা অনুমতি দেয় ।

অবশেষে, অনেক কম্পিউটার মাউস এছাড়াও একটি ওয়েব পৃষ্ঠায় ফিরে যাওয়া বা একটি ম্যাগনিফায়ার খোলার সহ বৈশিষ্ট্য, যে কোন সংখ্যার কি প্রোগ্রাম করা যেতে পারে যে থাম্ব বাটন হিসাবে পরিচিত পার্শ্ব বোতাম আছে ।

 

 

ব্যবহার হেল্প এবং ফাইল এবং ইন্টারনেট অন্তর্ভুক্ত

 

প্রতিটি প্রোগ্রাম প্রায়ই প্রোগ্রাম যখন F1 ফাংশন কী টিপে অথবা ফাইল হেল্প এবং মেনুর মাধ্যমে ব্যবহার করা সম্ভব হয় অনলাইন সহায়তা কিছু টাইপ করা হয়েছে । অন্তর্ভুক্ত হেল্প এবং আপনার প্রশ্নের উত্তর না হলে, ইন্টারনেট অনুসন্ধান করা বা এই ধরনের কম্পিউটার হোপ হিসেবে অনলাইন সহায়তা পরিষেবা ব্যবহার করে যারা ​​প্রশ্নের উত্তর করতে পারেন ।

 

 

পরিচিত হন এবং শর্টকাট কী ব্যবহার করুন

 

প্রতিটি কম্পিউটারের ব্যবহারকারীর সাথে পরিচিত হয়ে এবং কীবোর্ড শর্টকাট ব্যবহার করা উচিত । এই শর্টকাট জেনে অত্যন্ত কম্পিউটারে আপনার উত্পাদনশীলতা বৃদ্ধি এবং আপনার সামগ্রিক কম্পিউটারে অভিজ্ঞতা আরো অনেক উপভোগ্য করতে পারেন ।

 

ইন্টারনেট হতে সংগৃহীত

 

ফেসবুক এ আমি

7 মন্তব্য
  1. লিটন হাফিজুর বলেছেন

    Good post.thanks.

  2. মাহবুব আলম বলেছেন

    valo post

    1. Nafiz Ur Rahman বলেছেন

      @মাহবুব আলম: ধন্যবাদ আপনাকে ।

  3. হামিদ খান বলেছেন

    nice post…..

    1. Nafiz Ur Rahman বলেছেন

      @হামিদ খান: মন্তব্য করার জন্য ধন্যবাদ আপনাকে ।

  4. নাঈম প্রধান বলেছেন

    নতুন করে অনেক কিছু জানতে পারলাম । শেয়ার করার জন্য ধন্যবাদ ।

    1. Nafiz Ur Rahman বলেছেন

      @নাঈম প্রধান: মন্তব্য করার জন্য ধন্যবাদ আপনাকে ।

উত্তর দিন