পিএইচপি (PHP) প্রোগ্রামিং ল্যাংগুয়েজের ইতিহাস

2 88

পিএইচপি একটি বহুল ব্যবহৃত স্ক্রিপ্টিং ভাষা যা ওয়েব ডেভেলপমেন্টের জন্য বিশেষ উপযোগী এবং এইচটিএমএল আকারে প্রকাশ করা যায়। এটি সাধারণত একটি ওয়েব সার্ভারে পরিচালিত হয় যা পিএইচপি কোডকে নির্দেশনা আকারে ব্যবহার করে এবং ওয়েব পাতা তৈরি করে ফলাফল প্রদর্শন করে। এই ল্যাঙ্গুয়েজ বেশীর ভাগ ওয়েব সার্ভারে প্রয়োগ করা যায় এবং প্রায় সকল অপারেটিং সিস্টেমে ব্যবহার করা যায়। প্রায় ২০ মিলিয়নেরও বেশী ওয়েবসাইট ও ১ মিলিয়ন ওয়েব সার্ভারে পিএইচপি ব্যবহৃত হচ্ছে।

পিএইচপি উদ্ভাবন করেন রাস্মুস লারডরফ নামের এক বিজ্ঞানী। ১৯৯৫ সালে পিএইচপি উদ্ভাবনের পর থেকে এখন পর্যন্ত পিএইচপির মূল প্রয়োগ পিএইচপি গ্রুপ ও সার্ভার মাধ্যমে হয়ে আসছে এবং পিএইপি একটি বিষয়ের নির্দিষ্ট সীমারেখায় আবদ্ধ নয়। পিএইচপি, পিএইচপি লাইসেন্সের অধীনে একটি ফ্রী সফটওয়ার যা পিএইচপি ব্যবহারের সীমাবদ্ধতা থাকলেও জিএনইউ জেনারেল পাবলিক লাইসেন্স (জিপিএল) এর সহিত সামঞ্জস্যপূর্ণ।

সার্ভার-সাইড স্ক্রিপ্টিং এর মাধ্যমে একটি স্ক্রিপ্টিং ভাষা দিয়ে চলমান ওয়েব পাতা তৈরির জন্য পিএইচপি ডিজাইন করা হয়েছে। এটি কমান্ড লাইন ইন্টারফেস ক্ষমতাকে অন্তর্ভুক্ত করেছে এবং স্ট্যান্ডআলোন গ্রাফিক্যাল আপ্লিকেশনকে ব্যবহার করতে পারে।

পিএইচপি ডেভলপমেন্ট শুরু হয় ১৯৯৪ সালে যখন রাসমুস লের্ডর্ফ(Rasmus Lerdorf) “কমন গেটওয়ে ইন্টারফেস(CGI)” এর একটি সিরিজ লিখেন পার্ল(Perl) প্রোগ্রামিং ভাষার মাধ্যমে। যেটির কাজ ছিলো তার নিজের ব্যাক্তিগত ওয়েবসাইটের হোমপেইজ মেইনটেইন করা। যেটি তার সিভি এবং ওয়েব ট্রাফিক বা ভিজিটরের সংখ্যা রেকর্ড করত। সাইটের পার্ফরমেন্সের কারনে তিনি একই স্ক্রিপ্ট পুনোরায় সি(প্রোগ্রামিং ভাষা) দিয়ে লিখেন । এবং এর সাথে তিনি ওয়েব ফর্ম এবং ডাটাবেসে যুক্ত হওয়ার সুবিধা যোগ করেন এবং এই রুপায়নের নাম দেন “পার্সোনাল হোম পেইজ(Personal Home Page)” বা সংক্ষেপে পিএইচপি। মুলত এখান থেকেই পিএইচপি তৈরি হয়। এটি সাধারন,ডাইনামিক ওয়েবসাইট তৈরি করার জন্য ব্যাবহৃত হয়। এর পর জুন ৮,১৯৯৫ পিএইচপিতে এইচটিএমএল(HTML) এমবেডেড করে দেওয়া হয়।

অরো জানার জন্য ভিজীট করুন
ব্লগ পেইজ IT News & Solution
Facebook পেইজ IT Solution

2 মন্তব্য
  1. হামিদ খান বলেছেন

    thanks for share……

  2. নাঈম প্রধান বলেছেন

    আপনার সুন্দর লিখার জন্য অনেক অনেক ধন্যবাদ ।

উত্তর দিন