গুগল ড্রাইভ এ আপনার ওয়েবসাইট হোস্ট করা যাবে কিভাবে ?

1 77

আপনি ইচ্ছে করলেই গুগল ড্রাইভ এ আপনার ওয়েবসাইট হোস্ট করা যাবে ।  গুগল ড্রাইভ এ হোস্ট করা ওয়েবসাইট গুলো অবশ্য ডাইনামিক হবে না বা   গুগল ড্রাইভ এ হোস্ট করা ওয়েবসাইট  আপনি সার্ভার সাইড স্ক্রিপ্টিং ব্যবহার করতে পারবেন না। তারপরো ব্যক্তিগত স্ট্যাটিক ওয়েবসাইট আপনি সহজেই হোস্ট করে ফেলতে পারবেন। আর যেহেতু জাভাস্ক্রিপ্ট সমর্থন করে তাই সেটা দিয়ে এইচটিএমএল৫ এবং জাভাস্ক্রিপ্ট ভিত্তিক গেমসও হোস্ট করে ফেলতে পারবেন। যাই হোক, এবার চলুন দেখি কিভাবে গুগল ড্রাইভে আপনি ওয়েবসাইট হোস্ট করবেন।

১. প্রথমে পিসিতে একটি ফোল্ডার তৈরি করুন যেখানে আপনি আপনার ওয়েবসাইটের পেজ ও তার সমস্ত কন্টেন্ট রাখবেন।
২. এখন ওই ফোল্ডারে ওয়েব পেজ তৈরি করে ফেলুন।
a

৩. এখন গুগল ড্রাইভে জিমেইল একাউন্ট দিয়ে লগইন করে আপনার ফোল্ডারটি আপলোড করে পাবলিক শেয়ার চালু করে দিন।

a

পাবলিক শেয়ার চালু করার জন্য আপলোড করার পর ফোল্ডারের উপর রাইট বাটন ক্লিক করে শেয়ার ক্লিক করার পর নিচের স্টেপ অনুসরণ করুন।

a

a

a

৪. আপনার ওয়েবসাইটের হোমপেজ গুগল ড্রাইভ ভিউয়ার দিয়ে ওপেন করুন।

a

এখানে আপনি ওয়েবপেজের এইচটিএমএল দেখতে পাবেন। হতাশ হবেন না, উপরে প্রিভিউ বাটন ক্লিক করলেই আপনি আপনার ওয়েবসাইট দেখতে পাবেন।

a

ব্যস! হয়ে গেল। আপনার ওয়েবসাইটটি https://googledrive.com/host/ এই ডোমেইনের অধীনে হোস্ট করা থাকবে। উপরের ওয়েব অ্যাড্রেস বার দেখে নিশ্চয়ই তা বুঝতে পারছেন। যেহেতু ওয়েব ঠিকানাটি অনেক বড় তাই যেকোন ইউআরএল শর্টনার সার্ভিস ব্যবহার করে তা ছোট করে নিলে ভাল হবে।

a

এখন অবশ্যই এর কিছু সীমাবদ্ধতা আছে। একটা একদম প্রথমেই বলেছি যে আপনি ওয়েবসাইটে সার্ভার সাইড স্ক্রিপ্টিং যেমন- পিএইচপি বা এএসপি ব্যবহার করতে পারবেন না। ডাটাবেজ সুবিধাও নেই। তাছাড়া নিজস্ব ডোমেইনও ব্যবহার করতে পারবেন না। তবে ব্যক্তিগত বা ছোটখাট প্রতিষ্ঠানের ওয়েবসাইট আপনি হোস্ট করতেই পারেন।

খালি গুগল ড্রাইভই না আপনি ড্রপবক্স দিয়েও একই উপায়ে ওয়েবসাইট হোস্ট করতে পারবেন।

1 টি মন্তব্য
  1. হামিদ খান বলেছেন

    thanks for share………

উত্তর দিন