কম্পিউটার এর কিছু সমস্যা ও তার সমাধান (পর্ব ৪)

7 364
This entry is part 4 of 9 in the series সমস্যা ও সমাধান

“পরম করুণাময় আল্লাহ্‌র নামে শুরু করছি”

‘আসসালামু আলাইকুম’ 

সুপ্রিয় ভিজিটরবৃন্দ আপনাদের সকলকে  আজকের এই পোষ্ট টি তে স্বাগতম। আশা করি সবাই ভাল আছেন, আপনাদের সাথে আজ সমস্যা ও সমাধানের ৪র্থ পর্ব শেয়ার করব।dd2

আপনি প্রযুক্তির সাথে থাকতে গেলে আপনাকে অবশ্যই এর নানা প্রতিবন্ধকতা পার করে এগিয়ে যেতে হবে,আপনার সমস্যা থাকবেই কিছু আপনি নিজে সমাধান করবেন আর কিছু বিশেষজ্ঞ বেক্তির কাছ থেকে সাহায্য নিয়ে সমাধান করবেন।আমরা প্রতিনিয়ত যেসব প্রব্লেম ফেস করি তার মধ্যে থেকে সংকলিত আঁকারে প্রতিদিন কিছু কিছু সমস্যা ও তার সমাধান নিয়ে হাজির হব ইনশাআল্লাহ্‌,আর আশা করি এতে আপনার উপকার হবে বা অনেক কিছু জানতে পারবেন। আর চাইলে আপনিও একইভাবে আমাদের হেল্পলাইনে প্রশ্ন করতে পারেন বা প্রশ্নের উত্তর দিতে পারেন। এতে আমাদের যদি মনে হয় যে আপনার প্রশ্ন(সমস্যা) টি অন্য সবার হয় বা এই সমস্যার উত্তর থেকে সবাই উপকার পাবে তাহলে অবশ্যই এই রেগুলার পোষ্টে আপনার সমস্যা বা আপনার সমাধান টি যত্নসহকারে প্রকাশিত হবে।

আরেকটি কথা বলছি এই পোষ্টে প্রতিদিন ১০-১৫টি সমস্যার সমাধান নিয়ে আসার চেষ্টা করব।

©আপনার সমস্যা লিখার জন্য বা অন্যদের সমস্যা সমাধান করার জন্য আমাদের পিসিহেল্পলাইন বিডি(বাংলাদেশ)™ এর অফিশিয়াল ফেসবুক গ্রুপঃ http://www.facebook.com/groups/pchelplinebdcom

এবার দেখুন সমস্যা ও তার সমাধান-

 সমস্যা ৪.১: আমার কম্পিউটারে দুটি হার্ডডিস্ক ব্যবহার করা হলেও একটি হার্ডডিস্ক প্রদর্শন করে। তবে হার্ডডিস্ক খুলে আবার সংযোগ দিলে তখন দুটি হার্ডডিস্কই প্রদর্শন করে। কিছুদিন পর আবার একটি হার্ডডিস্ক প্রদর্শন করে।

→সমাধান : কম্পিউটারের একটি হার্ডডিস্কের জাম্পার খুলে দিন। যে হার্ডডিস্কটি প্রদর্শন করে না, এর ক্যাবলগুলো পরিবর্তন করে ভালোভাবে সংযোগ দিন।

সমস্যা ৪.২: কম্পিউটারে কাজ করার সময় মাঝেমধ্যে ‘নট রেসপন্ডিং’ বার্তা প্রদর্শন করে। ওয়ার্ড ফাইলে কাজ করার সময় এ ধরনের সমস্যা হয়ে থাকে। আমার কম্পিউটারে ইন্টারনেট সংযোগ নেই।

সমাধান : আপনার কম্পিউটারে ব্যবহার করা এমএস অফিস সফটওয়্যারটি ঠিকমতো কাজ করছে না। নতুন করে ইনস্টল করুন এবং অপ্রয়োজনীয় ফাইলগুলো মুছে ফেলুন।

সমস্যা ৪.৩ : আমি ইয়াহু মেইল ব্যবহার করি। বেশ কিছুদিন ধরে আমার ই-মেইল অ্যাকাউন্টে প্রবেশ করার পর মেইল পড়া গেলেও মেইলের সঙ্গে থাকা কোনো অ্যাটাচমেন্ট পড়া যায় না। অর্থাৎ অ্যাটাচমেন্টে ক্লিক করার পর অনেক সময় পার হয়ে গেলেও তা চালু হয় না।

সমাধান : যদি আপনি মনে করেন আপনার কম্পিউটার ভাইরাসমুক্ত, তাহলে নতুন করে অপারেটিং সিস্টেমটি ইনস্টল করার পাশাপাশি হালনাগাদ সংস্করণের ব্রাউজার ইনস্টল করুন।

সমস্যা ৪.৪: আমার ল্যাপটপে এক বছর যাবৎ সাউন্ডে সমস্যা দেখা দিয়েছে। ল্যাপটপ ব্যবহারের সময় মাঝেমধ্যে শব্দ শোনা গেলেও এক-দুই ঘণ্টা পর চলে যায়। এমনকি হেডফোন ব্যবহার করলেও কোনো শব্দ শোনা যায় না।

→ সমাধান : আপনার সাউন্ড পোর্টটিতে সমস্যা রয়েছে। আপনাকে ল্যাপটপের সাউন্ড পোর্টটি পরিবর্তন করতে হবে। প্রয়োজনে আপনি ভালো মানের সার্ভিস সেন্টারে ল্যাপটপটি নিয়ে গিয়ে সমস্যার সমাধান করুন।

সমস্যা ৪.৫: কম্পিউটারে ভিডিও ফাইল চালু করলে ডেস্কটপে সেই ভিডিওটির ছবি আটকে যায়। এমনকি মাঝেমধ্যে ছবিগুলোর পিঙ্লে ফেটে যায়।

সমাধান : আপনার গ্রাফিক্স কার্ডটিতে সমস্যা রয়েছে। ড্রাইভারটি সঠিকভাবে ইনস্টল করুন। কাজ না হলে কার্ডটি বদলে নিন। বিল্টইন গ্রাফিঙ্ কার্ড হলে মাদারবোর্ডটি সার্ভিস সেন্টারে নিয়ে যান।

সমস্যা ৪.৬: আমি অফিস ২০০৩ সংস্করণ ব্যবহার করি। আমার ওয়ার্ড প্রোগ্রামে ঋড়ৎসধঃ মেন্যুটি নেই। এটি কি ভাইরাসের কারণে হচ্ছে, নাকি অন্য কোনো সমস্যা?
শাহেদ, চট্টগ্রাম

সমাধান : আপনার ব্যবহৃত অফিস ২০০৩ সংস্করণটিতে সম্ভবত সমস্যা রয়েছে। তাই সফটওয়্যারটি আন-ইনস্টল করে নতুন করে ভালো মানের অফিস ২০০৩ ইনস্টল করুন।

সমস্যা ৪.৭: আমি মজিলা ফায়ারফক্স ব্রাউজার ব্যবহার করি। কিছুদিন ধরে আমার ব্রাউজার চালু করার সময় ‘windows cannot find c:program filesjavajre6.exe’ বার্তা প্রদর্শন করে।

সমাধান : আপনার ব্রাউজারটির ডেসটিনিশন অর্থাৎ ইনস্টল লোকেশনে সমস্যা রয়েছে। আপনি ব্রাউজারটি আনইনস্টল করে নতুন করে ইনস্টল করুন।

সমস্যা ৪.৮: আমার কম্পিউটারে ভিডিও দেখা গেলেও গান শোনার সময় কোনো শব্দ হয় না। তবে গেইম খেলার সময় ঠিকমতো শব্দ শোনা যায়। মাঝে মাঝে কম্পিউটার হ্যাং হয়ে যায়।

সমাধান : আপনি যে প্লেয়ার দিয়ে গান শুনছেন, সেটির সাউন্ড অপশন সম্ভবত অফ করা রয়েছে। সাউন্ড অপশনটি অন করে দিন। কাজ না হলে নতুন করে প্লেয়ারটি আন-ইনস্টল করে ইনস্টল করুন।

সমস্যা ৪.৯: ইউএসবি পোর্টের মাধ্যমে কম্পিউটারের সঙ্গে ডিজিটাল ক্যামেরার সংযোগ দিলেও কম্পিউটার ক্যামেরাটি শনাক্ত করতে পারে না। তবে মাঝে মাঝে ‘new hardware found’ বার্তা প্রদর্শন করে।

সমাধান : আপনার ক্যামেরার সঙ্গের ড্রাইভারটি কম্পিউটারে ইনস্টল করে নিন। কম্পিউটারের সঙ্গে ক্যামেরার সংযোগটি সঠিকভাবে রয়েছে কি না পরীক্ষা করুন। অনেক সময় অপারেটিং সিস্টেমের কারণে এ ধরনের সমস্যা হয়ে থাকে।

♣সমস্যা ৪.১০: আমার কম্পিউটারের মাই কম্পিউটার থেকে কোনো ড্রাইভ খোলা যাচ্ছে না। তবে ডেস্কটপে থাকা ফাইল ব্যবহারের পাশাপাশি এঙ্প্লোর অপশন ব্যবহার করে ড্রাইভগুলো খোলা যায়।
শোয়েব মজুমদার, আহম্মদপুর, সুজানগর, পাবনা।

সমাধান : আপনি প্রথমে ভাইরাস স্ক্যান করে নিন। কাজ না হলে নতুন অপারেটিং সিস্টেম ইনস্টল করুন। আগের ইনস্টল অপারেটিং সিস্টেমটির ফাংশন মিসিং আছে।

আজ এই পর্যন্তই,আশা করি এই পোষ্ট থেকে আপনার কিছু প্রবলেম নিজেই সারাতে পারবেন।আর আগামীকাল এই ধারাবাহিক পর্ব টি দেওয়া হবে না আপনি ৫ম পর্ব পাবেন একদিন পর অর্থাৎ শুক্রবার। সো এই পোষ্ট টি নিয়মিত দেখতে চোখ রাখুন আপনার প্রিয় এই ব্লগটিতে আরো বেশ কিছু সমস্যা ও তার সমাধান চলে আসবে যথারীতি!একটি কথা আপনি এই পোষ্ট টি আপনার বন্ধুর সাথে শেয়ার করুন এতে হয়তো তার প্রবলেম থেকে সে মুক্তি লাভ করতে পারে।

সবাই ভাল থাকুন সুস্থ থাকুন;সর্বোপরি আমাদের সাথেই থাকুন।আর আপনার সমস্যার কথা জানাতে চলে আসুন আমাদের ফেসবুক গ্রুপে!!!

বিঃদ্রঃ যদি আপনি আমাদের ফেসবুক গ্রুপে না যান বা প্রশ্ন কিংবা প্রশ্নের সমাধান না করেন তাহলে আমরা অনেক চেষ্টা করলেও এই পর্বটি চালাতে পারবনা তাই সবাইকে বলছি আপনারা অবশ্যই আমাদের ফেসবুক গ্রুপে কানেক্ট থাকুন।।

×মনে রাখবেন সমস্যা আপনার,সমাধান করার দায়িত্ব সকলের×

≈≈≈≈≈≈≈≈≈≈≈≈বিদায়≈≈≈≈≈≈≈≈≈≈≈≈

বিঃদ্রঃ- সংগৃহীত ও সংকলিত একটি হেল্প পোষ্ট।

Series Navigation<< কম্পিউটার এর কিছু সমস্যা ও তার সমাধান (পর্ব ৩)আপনার Mozila Firefox এ কি IDM Add-ons কাজ করে না ? তো সমাধান নিন….. >>
7 মন্তব্য
  1. লিটন হাফিজুর বলেছেন

    Good post.thanks for best share.

  2. হামিদ খান বলেছেন

    চালিয়ে যান ভাই, অসংখ্য ধন্যবাদ…

  3. plaban plaban বলেছেন

    pls amake help koren.amar c-drive full hoe gese.pc slow.hard disk 80gb.c-drive 24gb.pentium 4.pls help

  4. মোঃ আসলাম পারভেজ বলেছেন

    সুন্দর পোস্ট ভাই শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ ।

    1. দিপু রায়হান বলেছেন

      @মোঃ আসলাম পারভেজ: ধন্যবাদ ভাই পোষ্ট টি দেখার জন্য।

  5. মাহবুব আলম বলেছেন

    ভাল পোষ্ট…..

    1. দিপু রায়হান বলেছেন

      @মাহবুব আলম: ধন্যবাদ।

উত্তর দিন