ভারতের ১০০ দর্শনীয় স্থান গুগলের স্ট্রিট ভিউয়ে

4 100

ভারতের একশ’র বেশি দর্শনীয় স্থান এখন থেকে দেখতে পাওয়া যাবে গুগলের স্ট্রিট ভিউয়ে। এসব ঐতিহাসিক স্থানের ‘৩৬০ ডিগ্রী ভিউ’ পাওয়া যাবে গুগলে। ভারতের সংস্কৃতি মন্ত্রণালয় ও প্রত্বতাত্ত্বিক সার্ভের সহযোগিতায় গুগল গত বৃহস্পতিবার এ প্রকল্পের কাজ শুরু করেছে।
তাজমহল, অজন্তা ও ইলোরা গুহা এবং কুতুব মিনারের মতো বিশ্বখ্যাত স্থাপত্য সমৃদ্ধ স্তম্ভ ও দর্শনীয় স্থান গুগল ম্যাপে তুলে ধরা হবে। এর পাশাপাশি কোম্পানির ‘বিশ্ব বিস্ময় সাইটে’ (ওয়ার্ল্ড ওন্ডারর্স সাইট) এগুলো স্থান পাবে বলে গুগলের পক্ষ থেকে জানানো হয়েছে।
বিশ্বজুড়ে সবার জন্য সহজে তথ্যপ্রাপ্তি নিশ্চিত করার অংশ হিসেবে গুগল ভারতে এ কাজ শুরু করেছে। তথ্যপ্রযুক্তি খাতের শীর্ষ এ কোম্পানিটি বিশ্বের বিভিন্ন স্থান ও সংস্কৃতির তথ্য ইন্টারনেটের দুনিয়ায় ছড়িয়ে দেওয়ার জন্য কাজ করছে। এ জন্য নতুন নতুন চিন্তাভাবনা যেমন করা হচ্ছে, তেমনি তা বাস্তবায়নের উদ্যোগও নেওয়া হচ্ছে। কোম্পানির পক্ষ থেকে এমনটিই জানানো হয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে ম্যাশেবল।
Google Street View in India_ Tech Shohor
ভারতের ঐতিহাসিক ও ব্যতিক্রমী এসব স্থানের তথ্য বিশ্বের কোটি কোটি ইন্টারনেট ব্যবহারকারীদের জন্য তুলে আনার পাশাপাশি তা পরর্বতী প্রজন্মের জন্য সংরক্ষণ করতে এ প্রকল্পে যোগ দিয়েছে গুগল।
গুগলের গাড়ির পক্ষে যেখানে প্রবেশ করা সম্ভব হবে না সেখানে ‘গুগল ট্রেকার’ এসব মনুমেন্টের ছবি তুলবে। ইতোমধ্যে মাউন্ট ফুজি, গ্যালাপাজোস আইল্যান্ড, ভেনিসের রাস্তা এবং গ্র্যান্ড ক্যানিয়নের ছবি এ প্রযুক্তি ব্যবহার করে তোলা হয়েছে। ভারতে স্ট্রিট ভিউয়ের কর্মীরা ইতোমধ্যে কার্যক্রম শুরু করেছেন। তারা ফুটেজ সংগ্রহ শুরু করেছেন।
কয়েক বছর আগেও গুগল ভারতে এ ধরণের কার্যক্রম শুরু করলেও আইনগত বাধার মুখে পিছু হটতে হয়। এবার দেশটির বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের সঙ্গে যৌথভাবে কাজ করায় সে বাধা দূর হয়েছে।
এ উদ্যোগ ভারতের ঐতিহ্যবাহী সংস্কৃতির সঙ্গে বিশ্বের অন্যান্য স্থানের জনগনকে সম্পৃক্ত করতে সহায়তা করবে। একই সঙ্গে ভবিষ্যত প্রজন্মকে ইতিহাস জানাতে তা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে উল্লেখ করেন দেশটির প্রত্নতাত্ত্বিক জরিপ বিভাগের মহাপরিচালক প্রাভিস শ্রীবাস্তভা।

4 মন্তব্য
  1. লিটন হাফিজুর বলেছেন

    Thanks for share.

  2. হামিদ খান বলেছেন

    amader obastanta kothy vai……

  3. মাহবুব আলম বলেছেন

    ধন্যবাদ ………..

  4. মোঃ আসলাম পারভেজ বলেছেন

    ধন্যবাদ শেয়ার করার জন্য ।

উত্তর দিন