গাজীপুরে এশিয়ার সর্ববৃহত সাফারি পার্ক উদ্বোধন আজ!

8 59
safari park at gazipur
উন্নত বিশ্বের আধুনিক সাফারি পার্কের আদলে গাজীপুরের শ্রীপুরে গড়ে তোলা বিশ্বমানের সাফারি পার্ক বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক। প্রকল্পটি বন অধিদফতর বাস্তবায়ন করছে। জাতির জনক বঙ্গবন্ধুর স্মৃতিবিজড়িত ভাওয়াল গড় এলাকায় এ সাফারি পার্কটির আয়তন ৩ হাজার ৬৯০ একর যা এশিয়ার সর্ববৃহত সাফারি পার্ক। এ সাফারি পার্কটি দক্ষিণ এশীয় মডেলে বিশেষ করে থাইল্যান্ডের  Safari World- এর আদলে করা হচ্ছে। জুন, ২০১০ সালে ৬৩.৯৯ কোটি টাকা ব্যয়ে এর কাজ শুরু হয়। মাস্টার প্ল্যানের আলোকে অক্টোবর, ২০১০ সালে সংশোধিত প্রকল্পে ২৬৩ কোটি টাকা অনুমোদন করা হয়। এ সাফারি পার্কে কোর সাফারি, সাফারি কিংডম, বায়োডাইভারসিটি পার্ক, এঙ্টেনসিভ এশিয়ান সাফারি, বঙ্গবন্ধু স্কয়ার স্থাপন করা হয়েছে। বাঘ, সিংহ, সাদা সিংহ, ভল্লুক, চিত্রা হরিণ, মায়া হরিণ, সাম্বার হরিণ, জেব্রা, জিরাফ, ওয়াইল্ডিবিস্ট, ব্লেসবক উটপাখি, ইমু প্রভৃতি এখানে এরই মধ্যে অবমুক্ত করা হয়েছে। বাংলাদেশের বন ও প্রাণীবৈচিত্র্য সম্পর্কে ধারণা দেওয়ার জন্য একটি আন্তর্জাতিক মানের প্রকৃতিবীক্ষণ কেন্দ্র নির্মাণ করা হয়েছে এখানে। এ ছাড়া তথ্য ও শিক্ষা কেন্দ্র, নেচার হিস্ট্রি মিউজিয়াম, পার্ক অফিস, বিশ্রামাগার, ডরমেটরি, বন্যপ্রাণী হাসপাতাল, কুমির পার্ক, লিজার্ড পার্ক, ফেনসি ডাক গার্ডেন, ক্রাউন ফিজেন্ট এভিয়ারি, প্যারট এভিয়ারি, ধনেশ পাখিশালা, ম্যাকাউ ল্যান্ড, মেরিন একোয়ারিয়াম, অর্কিড হাউস, প্রজাপতি বাগান, ক্লাইমেট হাউস, ভালচার কর্নার, ঝুলন্ত ব্রিজ, পর্যবেক্ষণ টাওয়ার, ফোয়ারা, বাঘ পর্যবেক্ষণ রেস্তোরাঁ, সিংহ পর্যবেক্ষণ রেস্তোরাঁ, কচ্ছপ প্রজনন কেন্দ্র, ইকো-রিসোর্ট, ফুডকোর্ট, এলিফ্যান্ট শো গ্যালারি (Elephant Show Gallery) , বার্ড শো গ্যালারি (Bird Show Gallery), এগ ওয়ার্ল্ড ও শিশু পার্ক চালু করা হয়েছে। উদ্বোধনের পর সাফারি পার্ক সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে। পর্যটকদের ভ্রমণের সুবিধার জন্য বাস ও সাফারি জিপের ব্যবস্থা রাখা হয়েছে।
প্রসঙ্গত, শালবনাঞ্চলকে সুরক্ষার জন্য জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৩ সালে দেশের সর্বপ্রথম ভাওয়াল জাতীয় উদ্যান ঘোষণা করেন। বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল জাতীয় উদ্যানটিকে চিত্তবিনোদন, শিক্ষা ও গবেষণার সুযোগ সৃষ্টির পাশাপাশি পর্যটন কেন্দ্রে রূপান্তর করবেন। ১৯৯৯-২০০০ সালে কক্সবাজারের চকরিয়ায় ডুলাহাজরায় ২ হাজার ২৩৭ একর এলাকা নিয়ে দেশের সর্বপ্রথম সাফারি পার্ক প্রতিষ্ঠা করা হয়। এরই ধারাবাহিকতায় ঢাকা থেকে মাত্র ৪০ কিলোমিটার দূরে গাজীপুরের এই ছায়াসুনিবিড় বনের ভেতর সাফারি পার্ক প্রতিষ্ঠার উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

***তথ্যপ্রযুক্তি বিষয়ক নতুন নতুন খবর জানতে এখানে ক্লিক করুন***

 

 

 

8 মন্তব্য
  1. লিটন হাফিজুর বলেছেন

    Thanks for share.kob balo laglo.

  2. shakil91 বলেছেন

    Bro, Actually safari park ta sripur ar kothai ta janala khub valo hoto. Uttara thaka kivhaba okhana jabo? and park ar vitora khoroch kmn lagba or okhana ki ki package aca gura beranor jonno ta janala khub valo hto. kindly kao janaban plz.

  3. হামিদ খান বলেছেন

    ধন্যবাদ..নতুনত্বকে প্রকাশ করলেন………

  4. Md.Al-amin বলেছেন

    শুধু পার্ক ভাল হলেই চলবে না মানুষ ও ভাল হউয়া চাই তাহলে আমরা এর বৈচিত্র্য ধরে রাকতে পারব বলে আমার মনে হয়। পরিবেশ সুন্দর থাকবে। তবে শুনে খুবই ভাল লাগলো

  5. মাহবুব আলম বলেছেন

    ধন্যবাদ শেয়ার করার জন্য

  6. দিপু রায়হান বলেছেন

    শেয়ার করার জন্য ধন্যবাদ।

  7. মোঃ আসলাম পারভেজ বলেছেন

    আমি যে কবে যাব , ধন্যবাদ শেয়ার করার জন্য ।

  8. নাঈম প্রধান বলেছেন

    হুম ঘুরে আসছি, জায়গাটা ভাল ।

উত্তর দিন