বই পড়ার বিশেষ যন্ত্র

4 128

e-book reader

তথ্যপ্রযুক্তি এখন সবার হাতের নাগালে চলে এসেছে। এই তথ্যপ্রযুক্তিকে সমৃদ্ধ করেছে বিভিন্ন রকমের ইলেক্ট্রনিক্স পন্য। যেমন ইলেক্ট্রনিক্স যন্ত্র দিয়ে ছবি দেখা, গান শোনা যায় তেমনি পড়ার জন্য যন্ত্রও রয়েছে। আর এই সুবিধা নিয়ে এসেছে ই-বুক রিডার বা বই পড়ার বিশেষ যন্ত্র। এখন আর ছাপানো পাতার বই না পড়ে যন্ত্রের সাহায্যে চাইলে বই পড়া যায়। তবে ডেস্কটপ কম্পিউটার, ট্যাবলেট কম্পিউটার, স্মার্টফোনে ইন্টারনেটের মাধ্যমে ঘরে বসেই যেকোন বই পড়ার সুবিধা পাবেন।
এই ইলেক্ট্রনিক বই পড়ার সুবিধা পাবেন একেবারে ছাপা বইয়ের মত। এর মাধ্যমে বই পড়তে পৃষ্টাগুলো উল্টেও পড়ার সুবিধা আছে যা দেখে মনেই হবে না যে আমি ইলেক্ট্রনিক যন্ত্রে বই পড়ছি।
পড়ার জন্য বিভিন্ন প্রযুক্তিপন্য নির্মাতারা বিভিন্ন যন্ত্র বের করছেন। এর মধ্যে শীর্ষে এবং জনপ্রিয় তালিকায় আছে বিখ্যাত ই-কমার্স আইট আমাজন ডট কম এর তৈরী বই পড়ার যন্ত্র “কিন্ডল” (kindol)। এই যন্ত্রটি শুধু বই পড়ার জন্য তৈরী হয়েছে। ইন্টারনেট থেকে বই নামিয়ে (download) করে নিয়ে ইচ্ছেমত বই পড়া যায়। এর পাশপাশি এই কিন্ডলের মাধ্যমে ম্যাগাজিন, সংবাদপত্রও পড়া যাবে। এর দামও খুব বেশী নয়। এই কিন্ডল সাদা-কালো এবং রঙিন ছবিযুক্ত ই-বই পড়ার জন্য পাওয়া যায়।

বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

4 মন্তব্য
  1. দিপু রায়হান বলেছেন

    ধন্যবাদ আপনাকে পোস্ট টি শেয়ার করার জন্য।

  2. মাহবুব আলম বলেছেন

    ধন্যবাদ…..

  3. লিটন হাফিজুর বলেছেন

    Thanks for share.

  4. মোঃ আসলাম পারভেজ বলেছেন

    ধন্যবাদ শেয়ার করার জন্য ।

উত্তর দিন