ম্যানুয়ালি ওয়ার্ডপ্রেস ব্যাকআপ,(মেগা পোষ্ট) নতুন দের উপযোগী।

5 120

সবাইকে অনেক অনেক সালাম ও শুভেচ্ছা জানিয়ে শুরু করছি। আশাকরি সকলে মহান আল্লাহর রহমতে ভালো আছেন। আমিও আপনাদের দোয়ায় এবং মহান আল্লাহর অশেষ রহমতে খুব ভালো আছি। আমি সবসময় টেনশন ফ্রি থাকতে ভালো বাসি কিন্তু কিছুদিন যাবত কিছুটা চাপের মধ্যে আছি। কারণ বর্তমানে দেখা যাচ্ছে যে, কিছু কিছু হ্যাকার নতুন তৈরী ওয়ার্ডপ্রেস ব্লগকে টার্গেট করছে এবং সেগুলোতে শেল আপলোড করছে এবং কিছু কিছু সময় ডাটাবেজ নষ্ট করে দিচ্ছে। যেহেতু ওয়ার্ডপ্রেস নিয়ে কাজ করি এবং আমার তত্ত্বাবধানে অনেক গুলো সাইট/ব্লগ আছে তাই আমার চাপের মধ্যে থাকাটা স্বাভাবিক। এই সমস্যা গুলো থেকে পরিত্রাণ পাওয়ার জন্য ওয়ার্ডপ্রেস এ কিছু কার্যকরী ব্যবস্থা আছে। যে ব্যবস্থা নিলে আপনার ওয়ার্ডপ্রেস ব্লগ পরিপূর্ণ সিকিউর থাকবে। যেহেতু নতুন যারা ওয়ার্ডপ্রেস নিয়ে কাজ করছেন তারা এখনো এন্টি হ্যাকিং বিষয়ে অভিজ্ঞ নন (এবং অভিজ্ঞ না থাকাই স্বাভাবিক)। তাই তাদের উচিত ওয়ার্ডপ্রেস এর ডাটাবেজ এবং ফাইল গুলোর ব্যাকআপ নিয়ে রাখা। এতে করে যখন কোন হ্যাকার আপনার ওয়ার্ডপ্রেস এ যাই করুক না কেন আপনি থাকবেন পুরো-পুরি নিশ্চিন্ত। কারণ সাইট বা ব্লগের যাই হোক না কেন ডাটাবেজ এবং ফাইল আপনার হাতে থাকবে। কোন হ্যাকার আপনার ব্লগ ১০০ বার হ্যাক করবে আর আপনি তা ১০০ বার রিস্টোর করবেন।
আর এই জন্যই চিন্তা করলাম ম্যানুয়ালি ওয়ার্ডপ্রেস ব্যাকআপ এবং রিস্টোর করার একটা টিউটোরিয়াল লিখতে হবে। কিন্তু একসাথে ব্যাকআপ এবং রিস্টোর সম্পর্কে লিখতে গেলে পোষ্ট টা অনেক বড় হয়ে যাবে তাই আমি আজ ব্যাকআপ টিউটোরিয়াল লিখছি এবং পরে রিস্টোর সম্পর্কে লিখব। আমি যে ধাচে টিউটোরিয়াল লিখছি সেই ধাচের টিউটেরিয়াল আমিও ইন্টারনেটে অনেক দেখেছি কিন্তু আমার মনের মত না হওয়ায় আমি নিজেই লিখে দিলাম নতুন দের জন্য। যদি আমার পোষ্টে আপনাদের সামান্যতম উপকার হয়, তাহলে আমার কষ্ট স্বার্থক হবে। এই টিউটোরিয়ালের কোন বিষয় বুঝতে সমস্যা হলে সাথে সাথে আমাকে মন্তব্য করে জানাবেন। আমি যত দ্রুত সম্ভব উত্তর দেওয়ার চেষ্টা করব।
তাহলে চলুন শুরু করি ম্যানুয়ালি আমাদের ওয়ার্ডপ্রেস এর ডাটাবেজ এবং ফাইল ব্যাকআপ টিউটোরিয়াল:

:ডাটাবেজ ব্যাকআপ:
প্রথমে আপনি আপনার ওয়ার্ডপ্রেস ব্লগের সিপ্যানেলে প্রবেশ করুন ঠিক এই ভাবে:
http://yoursite.com/cpanel
এখানে ঢোকার পর আপনার কাছে ইউজারনেম এবং পাসওয়ার্ড চাইবে ঠিক এই রকম:

01

এখানে আপনার ইউজারনেম এবং পাসওয়ার্ড দিয়ে GO বাটনে ক্লিক করুন। তাহলে এই রকম আসবে:

1

এখান থেকে Phpmyadmin ক্লিক করবেন। তাহলে আপনার ডাটাবেজ দেখাবে ঠিক এই রকম:

2

এখান থেকে আপনি যে ডাটাবেজটির ব্যাকআপ নিবেন সেটি সিলেক্ট করবেন। তাহলে সেই ডাটাবেজ এর আওতাধীন সমস্ত টেবিল গুলো দেখাবে ঠিক এই রকম:

3

এখান থেকে আপনি Check All ক্লিক করে টেবিল গুলো সিলেক্ট করে নিবেন এবং তার পর Export এ ক্লিক করবেন। তাহলে ঠিক এই রকম এটা ইন্টারফেস আসবে:

4

এখান থেকে প্রথমে Quick-display only the minimal option রেডিও বাটন টি মার্ক করবেন এবং তার পর Format ড্রপডাউন মেনু থেকে SQL সিলেক্ট করে Go বাটনে ক্লিক করুন। তাহলে একটা পপ-আপ মেনু আসবে ঠিক এই রকম:

5

এখানে Save File রেডিও বাটন মার্ক করে OK ক্লিক করুন। তাহলে আপনার ডাটাবেজ ডাউনলোড শুরু হবে যেটা .sql ফরম্যাটে থাকবে। এটাকে আপনি ডেস্কটপে রাখুন।

আপনার ডাটাবেজ ব্যাকআপ শেষ এখন চলুন ফাইলগুলো ব্যাকআপ করার দিকে নজর দেই:

:ফাইল ব্যাকআপ:
আপনার সিপ্যানেলে ইউজারনেম এবং পাসওয়ার্ডদিয়ে প্রবেশ করার পর ঠিক এই রকম একটা ইন্টারফেস পবেন:

11

এখান থেকে File Manager ক্লিক করুন। তাহলে এই রকম দেখতে পাবেন:

6

এখানে আপনার সব ফাইল রক্ষিত আছে। এখন এই ফাইলগুলো সিলেক্ট করুন। সিলেক্ট করার পর সিলেক্টকৃত যেকোন স্থানে মাউনের রাইট বাটন ক্লিক করে Compress সিলেক্ট করুন ঠিক এই ভাবে:

7

এর পর ঠিক এইরকম একটা ইন্টারফেস আসবে:

8

এখান থেকে কমপ্রেসের ফরম্যাট .zip এবং ফাইলের নাম সিলেক্ট করে Compress File(s) ক্লিক করুন। তাহলে আপনার সমস্ত ফাইল কমপ্রেস হওয়া শুরু হবে ঠিক এই রকম:

9

কিছুক্ষণ পর আপনার সমস্ত ফাইল কমপ্রেস হয়ে যাবে ঠিক এই রকম:

10

এখান থেকে ফাইলটি সিলেক্ট করে উপরের ডাউনলোড বাটনে ক্লিক করে ফাইল টা ডাউনলোড করে নিবেন।
এখন ডাউনলোডকৃত পূর্বের ফাইল এবং এবারের ফাইলটি এক সাথে করে কমপ্রেস করুন এবং নিরাপদ ড্রাইভে সংরক্ষন করে মনের আনন্দে ঘুরে বোড়ান। কারণ এখন কোন হ্যাকার আপনার চুলও ছিড়তে পাবে না।
আগামী পর্বে এই ব্যাকআপ ফাইল গুলো দিয়ে কিভাবে ওয়ার্ডপ্রেস সাইট রিস্টোর করবেন সেটা দেখাবার প্রত্যাশায় এখানেই বিদায়। আল্লাহ হাফেজ।

এই পোষ্টটি প্রথম প্রকাশিত: আমারটিউন্স.কম

5 মন্তব্য
  1. আকাশ বলেছেন

    চমৎকার পোস্ট! শেয়ার করার জন্য ধন্যবাদ।

  2. নাঈম প্রধান বলেছেন

    শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ।

  3. Nafiz Ur Rahman বলেছেন

    পোস্টটি শেয়ার করার জন্য ধন্যবাদ,.

  4. লিটন হাফিজুর বলেছেন

    good post.thanks for share.

  5. হামিদ খান বলেছেন

    ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করার জন্য

উত্তর দিন