বিটিআরসি অনুমোদিত জিপি, বাংলালিংক ও রবির থ্রিজি প্যাকেজের দাম মধ্য রাতে পাওয়া গেল ।

6 121

অবশেষে কঠোর গোপনীয়তার সাথে জিপি, বাংলালিংক ও রবির থ্রিজি প্যাকেজ অনুমোদন দিয়েছে বিটিআরসি। পূর্ব ঘোষিত সময় অনুযায়ী জিপি, বাংলালিংক ও রবির থ্রিজি প্যাকেজের দাম অনুমোদন দেওয়ার কথা সবার জানা থাকলেও বিটিআরসি এই নিয়ে মিডিয়াকে ধোঁয়াশার মধ্যে রাখে। জিপি, বাংলালিংক ও রবির থ্রিজি প্যাকেজের অনুমোদন দেওয়া হয়েছে কিনা সে সম্পর্কে কেউ কোন তথ্য দিতে পারেন নি।

3G-rate640

সারা দিন এই নিয়ে কমিশনের সহকারী পরিচালক (মিডিয়া উইং) জাকির হোসেন খানের সাথে কয়েক দফায় যোগাযোগ করা হলে তিনিও কোন তথ্য দিতে পারেননি।

অন্য দিকে বিটিআরসির সিস্টেম অ্যান্ড সার্ভিসেস বিভাগের পরিচালক লেফটেন্যান্ট কর্নেল মো. রকিবুল হাসানের সাথে যোগাযোগ করা হলে তিনি “মিডিয়া মুখপাত্র” নয় বলে হ্যাঁ অথবা না বলতেও অপারগতা প্রকাশ করেন।

অবশেষে মধ্য রাতে জানা গেছে ৩ টি অপারেটর থ্রিজি প্যাকেজের অনুমোদন পেয়েছে। তবে অপারেটরদের প্রস্তাবিত থ্রিজি প্যাকেজের মূল্য বেশি থাকায় দ্বিতীয়বারের প্রস্তাবিত প্যাকেজের অনুমোদন দিয়েছে কমিশন।

এখানে দামের বিস্তারিত দেখে নিনঃ জেনে নিন গ্রামীণফোন, রবি, বাংলালিংক ও টেলিটক থ্রিজি প্যাকেজের দাম

এ সম্পর্কে জানার জন্য আগ্রহী অনেকেই সারাদিন ধরে অপেক্ষা করে। কিন্তু সারা দিনে কোন গণমাধ্যম এ সম্পর্কে কোন সংবাদ সংগ্রহ করতে পারেনি।

গতকাল বৃহস্পতিবার বিটিআরসির সহকারী পরিচালক (মিডিয়া উইং) জাকির হোসেন খানের সাথে কয়েক দফায় যোগাযোগ করা হলে তাঁর হাতে এ সম্পর্কে কোন তথ্য আসেনি বলে জানিয়ে দেন।

সন্ধ্যার পরে বিটিআরসির সিস্টেম অ্যান্ড সার্ভিসেস বিভাগের পরিচালক লেফটেন্যান্ট কর্নেল মো. রকিবুল হাসানের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমি “মিডিয়া মুখপাত্র” নয়। তাই এ সম্পর্কে কোন তথ্য আপনাদেরকে দিতে পারবো না।

তিনি এর আগে অনেকবার মিডিয়ার সাথে কথা বললেও থ্রিজি প্যাকেজ অনুমোদনের ব্যাপারে কোন প্রকার মন্তব্য করতে রাজি হন নি। এমনকি থ্রিজি প্যাকেজের অনুমোদন দেওয়া হয়েছে কিনা শুধু “হ্যাঁ” অথবা “না” বলতেও অপারগতা প্রকাশ করেন।

অবশেষে মধ্য রাতে জানা গেছে ৩ টি অপারেটর থ্রিজি প্যাকেজের অনুমোদন পেয়েছে।

অনুমোদন পাওয়া তিনটি অপারেটর হচ্ছে গ্রামীণফোন, রবি আজিয়াটা ও বাংলালিংক ডিজিটাল কমিউনিকেশন। তবে এই রাতে এয়ারটেলের ব্যাপারে কিছু জানা যায়নি।

অর্থসূচক সূত্রে জানা গেছে, তিনটি অপারেটরই গতি, পরিমাণ ও মেয়াদ অনুসারে ভিন্ন ভিন্ন প্যাকেজ দিচ্ছে। গ্রামীণ ফোনের সর্বনিম্ন গতির প্যাকেজ হচ্ছে ৫১২ কেবিপিএস (কিলোবিটস পার সেকেন্ড) এর। সবচেয়ে কম ভলিউম ৫০ মেগাবাইট। প্রতিষ্ঠানটি সর্বোচ্চ ১ মেগাবিটস/সেকেন্ড গতির প্যাকেজ দেবে।

যে তিনটি অপারেটর থ্রিজি প্যাকেজের অনুমোদন পেয়েছে তাদের মধ্যে গ্রামীণ ফোন তুলনামূলক ব্যয়বহুল। ইন্টারনেটের গতি ও ডাটার পরিমাণের ভিত্তিতে (ভলিউম) মাত্র একটি প্যাকেজ কমন। তিন অপারেটরই এ প্যাকেজ অফার করছে।

এক মেগাবিটস/সেকেন্ড গতির এক গিগাবাইট ডাটার প্যাকেজে গ্রামীণফোন নেবে ৬০০ টাকা, যার মেয়াদ হবে মাত্র ১৫ দিন। একই গতি ও ডাটার জন্য রবি নেবে ৩০০ টাকা। এরও মেয়াদ হবে ১৫ দিন। এক দশমিক ২৪ জিবির জন্য নেবে ৫০০ টাকা। কিন্তু তার মেয়াদ হবে ৩০ দিন।

প্যাকেজ ভেদে রবি আজিয়াটার সর্বনিম্ন গতি হবে ৫১২ কেবিপিএস। আর সর্বোচ্চ ৪ মেগাবিটস/সেকেন্ড। এ অপারেটরের প্যাকেজের সর্বনিম্ন ভলিউম ২০০ মেগাবাইট। আর সর্বোচ্চ সাড়ে ৫ গিগাবাইট।

বাংলালিংক ডিজিটাল কমিউনিকেশন শুধু ১ মেগাবিটস/সেকেন্ড গতির প্যাকেজ দেবে। এর প্যাকেজের সর্বনিম্ন ভলিউম ১৫০ মেগাবাইট, আর সর্বোচ্চ ১০ দশমিক ২৪ গিগাবাইট।

অপারেটররা যে গতি প্রস্তাব করেছে গ্রাহক পর্যায়ে গড়ে ন্যূনতম ৭০ শতাংশ নিশ্চিত করতে হবে। অর্থাৎ ৫১২ কেবিপিএসের প্যাকেজে সর্বনিম্ন গড় গতি হতে পারবে ৩৫৮ কেবিপিএস।

অনুমোদিত প্যাকেজ অনুসারে ৫১২ কেবিপিএস (কিলো বাইট পার সেকেন্ড) স্পিডের ৫০ মেগাবাইটের মূল্য ৫০ টাকা। আর এর মেয়াদ ৫ দিন। ৮০০ কেবিপিএসের ১ গিগাবাইট (জিবি) প্যাকেজের মূল্য ৪৫০ টাকা, যার মেয়াদ ১৫ দিন।

আর ১ মেগাবাইটের ১ জিবি পরিমাণ প্যাকেজের মূল্য ৬০০ টাকা, যার মেয়াদ ১৫ দিন। রবি আজিয়াটার ২০০ মেগাবাইট প্যাকেজের মূল্য ১০০ টাকা। এর মেয়াদ ৭ দিন। আর স্পিড লিমিট ৫১২ কেবিপিএস।

বাংলালিংকের সর্বনিম্ন ১৫০ মেগাবাইটের প্যাকেজের মূল্য ১৫০ টাকা, যার মেয়াদ ১৫ দিন।

উল্লেখ্য, ৩টি অপারেটরের অনুমোদিত প্যাকেজগুলো সংশোধিত করে অনুমোদন দেওয়া হয়েছে। অপারেটরদের প্রস্তাবিত প্রথম প্যাকেজের মূল্য ছিল কিছুটা বেশি।

বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি) প্রথম প্রস্তাব অনুমোদনে সায় না দিলে তারা দ্বিতীয় দফায় সংশোধিত প্রস্তাব পাঠায়। সেগুলোই অনুমোদন করে বিটিআরসি।

6 মন্তব্য
  1. আকাশ বলেছেন

    চমৎকার পোস্ট! শেয়ার করার জন্য ধন্যবাদ।

  2. নাঈম প্রধান বলেছেন

    শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ।

  3. দিপু রায়হান বলেছেন

    sorce???

  4. হামিদ খান বলেছেন

    “ধন্যবাদ শেয়ার করার জন্য”

  5. লিটন হাফিজুর বলেছেন

    thanks for share

  6. মোহাম্মদ জাকারিয়া বলেছেন

    ধন্যবাদ শেয়ার করার জন্য ।

উত্তর দিন