ইল্যান্স থেকে ছয় মাসে ১১ কোটি টাকা বাংলাদেশে

5 152

চলতি বছরের প্রথম ছয় মাসে অনলাইন মার্কেটপ্লেস ইল্যান্সে কাজ করে প্রায় ১১ eeeeeeeeeeeeeকোটি টাকা দেশে এনেছেন বাংলাদেশের ফ্রিল্যান্সাররা।

বাংলাদেশ থেকে প্রতি মাসে এক হাজারের বেশি অ্যাকাউন্ট খোলা হচ্ছে অনলাইন মার্কেটপ্লেসের এ সাইটটিতে। ইল্যান্স কর্তৃপক্ষ জানিয়েছে, বাংলাদেশের দক্ষ ফ্রিল্যান্সাররা এই সাইটটিতে এখন কাজ পাচ্ছেন বেশি।

ইল্যান্স বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার সাইদুর মামুন খান প্রথম আলো ডটকমকে জানিয়েছেন, ২০১৩ সালের দ্বিতীয় প্রান্তিকে অর্থাত্ এপ্রিল থেকে জুন এই তিন মাসে ইল্যান্সে  সাত হাজারেরও বেশি নতুন বাংলাদেশি ফ্রিল্যান্সার যুক্ত হয়েছেন। চলতি বছরে ইল্যান্সে বাংলাদেশি ফ্রিল্যান্সারদের কাজ পাওয়ার পরিমাণ বেড়েছে। ২০১২ সালের দ্বিতীয় প্রান্তিকের তুলনায় এ বছরের জুন মাসে ১৪৫ শতাংশের বেশি বাংলাদেশি ফ্রিল্যান্সাররা ইল্যান্সে কাজ করেছেন এবং আয়ের পরিমাণও অনেক বেশি। এ বছরের বছরের দ্বিতীয় প্রান্তিকে ইল্যান্সে পাঁচ হাজার ৬৫২টি কাজ করেছেন বাংলাদেশি ফ্রিল্যান্সাররা।

ইল্যান্স কর্তৃপক্ষ জানিয়েছে, বাংলাদেশি ফ্রিল্যান্সাররা আইটি, প্রোগ্রামিং, গ্রাফিকস ও সফটওয়্যার বিভাগে তাদের দক্ষতা দেখিয়ে বেশি কাজ পাচ্ছেন। এ ছাড়াও  অ্যাডমিন সাপোর্ট ও বিপণনেও দেশি ফ্রিল্যান্সাররা দক্ষতার পরিচয় দিচ্ছেন।

বাংলাদেশি ফ্রিল্যান্সরা বেশির ভাগ কাজ পাচ্ছেন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা ও সিঙ্গাপুর থেকে।

অনলাইনে কাজের শীর্ষস্থানীয় প্ল্যাটফর্ম ইল্যান্স ২১ আগস্ট প্রতিষ্ঠানটির গ্লোবাল অনলাইন এমপ্লয়মেন্ট প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদনে বলা হয়েছে, গত বছরের তুলনায় ইল্যান্সে ব্যবসায়ের ওপর বিনয়োগ বৃদ্ধি পেয়েছে এবং দক্ষ ফ্রিল্যান্সারদের নিয়োগ ভবিষ্যতে আরও বাড়বে।

সোর্স-প্রথম আলো

5 মন্তব্য
  1. দিপু রায়হান বলেছেন

    ধন্যবাদ শেয়ার করার জন্য।

  2. আকাশ বলেছেন

    আকর্ষণীয় পোস্ট উপহার দেওয়ার জন্য ধন্যবাদ।

  3. Nafiz Ur Rahman বলেছেন

    পোস্টটি শেয়ার করার জন্য ধন্যবাদ

  4. নাঈম প্রধান বলেছেন

    শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ।

  5. লিটন হাফিজুর বলেছেন

    thanks for share

উত্তর দিন