Q link সাইটে কাজ করে ইনকাম করবেন! Q link নিয়ে কিছু তথ্যাদিসহ একটি প্রতিবেদন মূলক পোস্ট!!

21 83

বাইকে সালাম ও শুভেচ্ছা। আশা করি ভিজিটর বন্ধুরা আপনারা সবাই ভাল আছেন। আসলে ব্যস্ততার কারনে বেশ কয়েকদিন কোন পোস্ট আপনাদের সাথে শেয়ার করতে পারিনি। আজকে ব্যস্ততা কম থাকার কারনে আপনাদের সাথে একটু ঢু মারছি!…………আরকি!!

যাইহোক আজকের পোস্টে পিসি বিষয় বা অন্য কোন টপিকস নিয়ে শেয়ার করব না। অনেকটা ফ্রিল্যান্স ধরনের একটি প্imagesরতিবেদন নিয়ে পোস্ট করব যা পোস্টের শিরোনাম দেখেই হয়ত বুঝতে পারছেন। আজকাল ইন্টারনেটে বৈধ ইনকামের পাশাপাশি অবৈধ ইনকামের অনেক সাইট তৈরি হয়েছে। আসলে প্রযুক্তি সম্পর্কে স্বচ্ছ ধারনা না থাকা এবং আমাদের অনেকটা হুজুগে বাঙ্গালীর ভাব থাকার কারনে অনেক নামহীন প্রতিষ্ঠান সরলতার সুযোগ নিয়ে প্রতারনার শামিল হচ্ছে। যেমন ধরুন- ক্যাপচা, ফেসবুক+গুগল+ লাইক করা, সার্ভে করা, এবং পিসিতে নিদিষ্ট ইউটিলিটি চালুর মাধ্যমে নিদিষ্টভাবে ইনকাম করা যেমন- প্রতিদিনে ১ ডলার কিংবা ২ ডলার ইত্যাদি।

সম্মানীত ভিজিটর বন্ধুরা! আপনারা অনেকেই জানেন যে, বেশ কয়েক বছর পূর্বে অনেক ভূইফোড় কোম্পানী (Dolancer, Skylancer, Sheraton PTC এই জাতীয় প্রায় ৫২ টির বেশী প্রতিষ্ঠান) শিক্ষিত বেকার/যুবকভাইদের সাথে ইন্টারনেটে ইনকামের পথ দেখিয়ে তাদের সাথে প্রতারনা করেছিল এবং দেশের প্রায় কয়েকশ কোটি টাকা বিদেশে পাচার হয়েছিল যে তথ্য গুলো সংবাদ/মিডিয়া মাধ্যমে জেনেছিলেন। পরে অবশ্য আমাদের সচেনতা বৃদ্ধি, সরকারি প্রশাসনের সুনজর ও ফ্রিল্যান্সারদের প্রতিবাদের মুখে কারনে সেইসব বন্ধ হয়েছে। অবশ্য এখনো বিভিন্ন প্রতিষ্ঠান বিভিন্ন অপশন তৈরি করে ইনকামের পথ দেখাচ্ছে। তথাপি বিগত পোস্টে আমি একটা লেখা দিয়েছিলাম- “সেখানে একটি সফটওয়্যারের নেতিবাচক দিক তুলে ধরেছিলাম)।

ScreenShot008

আলোচনা করতে গিয়ে অনেক কথা বলা হল। আজকের যে বিষয়টি সম্পর্কে পোস্ট করছি তাও একই ধাচের। ইদানিং বেশ কয়েকটি ব্লগ সাইটে বেশ কিছুদিন ধরে দেখছি Q link নিয়ে প্রায় ২ সপ্তাহের বেশী পোস্ট করা হচ্ছে।অবশ্য পিসি হেল্প লাইনে এই বিষয়ে একটি পোস্ট করা হয়েছিলো। এখানে পোস্টটি পড়ে জানতে পারলাম Q link সাইট একটি ক্যাপচা ইনকামের সাইট। এখানে প্রায় ১০০০ ক্যাপচা টাইপ করে প্রায় প্রতিদিনে ১ ডলার করে ইনকাম করা যাবে। এই জন্য সাইটে রেজি: করতে হবে। অতপর Q link এর সফটওয়্যার পিসিতে ইনস্টল করে ক্যাপচা সঠিকভাবে টাইপ করলে ইনকাম শুরু হবে। যদি এই ভাবে সত্যিই ইনকাম করা যায় তাহলে তো বেশ ভাল কথা! কেননা, যারা সঠিকভাবে ফ্রিল্যান্সে এখনো কাজ পান নাই তাদের যদি Q link এ- কাজ করে মাসের নেটের বিলের টাকাটা উঠে আসে নেহাত মন্দ কি?

ScreenShot001

অপরদিকে আরেকটি ব্যাপার জানতে পারলাম। Q link এ- আপনি ফ্রি ভাবে রেজি: করতে পারবেন না। বেশ কিছু অর্থ ব্যয় করতে হবে আপনাকে। তাহলে বুঝুন এটি কেমন কথা!! কারন, পৃথিবীর সত্যিকার কোন ফ্রিল্যান্স সাইট, পিটিসি সাইট, সার্ভে সাইটে রেজি: করতে কোনরুপ অর্থ ব্যয় করতে হয় না। তাহলে এখানে ………বিষয়টি পরিস্কার হতে পারলাম না। তাছাড়া ব্লগে অনেকেই অফার করছেন Q link এর অ্যাডমিন প্যানেল বর্তমানে ৩০০-৪০০টাকাতে অফার করছেন যেখানে নাকি পূর্বে ১০০০/- টাকা কাটা হত। তাছাড়া অনেকেই আছেন যারা নিজের প্যানেলের কাজের জন্য অন্যকে অফার করছেন বিনিময়ে হয়ত বিকাশ নম্বরে কিছু টাকা দিবে। আমার মনে হয় এই সবই অনর্থক কাজ। হয়ত অনেকেই ইতিমধ্যে Q link নিয়ে কাজ করছেন তাদের কাছে আমার বেশ কয়েকটি প্রশ্ন রয়েছে-

  •  Q link কোন দেশের প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠানের উদ্দেশ্য কি?
  •  যারা কাজ করছেন তারা কয়বার পেমেন্ট পেয়েছেন?
  •  ১০০০ এন্ট্রি করতে কতক্ষণ সময় লাগছে? এবং Q link সাইটটি স্ক্যাম সাইট নই তো!!
  •  অ্যাডমিন প্যানেলে অন্যকে দিয়ে কাজ করানো সুবিধাটা কি?
  • Q link এ- রেজি: কেন অর্থ লাগে?
  • অবশ্য কৌতুহল বশত, একজন ভিজিটর অআমার মেইল তার Q link এর ইউজার নেম ও পাসওয়ার্ডের ঠিকানা দিয়েছিলেন মূলত সাইটটি পরীক্ষা করার জন্য। এখানে আমি বেশ কিছু সম্যক ধারনা পাইলাম তাহা নিম্নরুপ:

১। ইউজার নেম ও পাসওয়ার্ড দ্বারা একাউন্টে ওপেন করতে হয়।

ScreenShot003

২। ওপেন করার পর আরেকটি বক্স আসে সেখানে ক্যাপচা টাইপ করতে হয় সঠিকভাবে এবং Send করতে হয়। এই ভাবে প্রায় ১০০০ ক্যাপচা টাইপ করতে হয়। ScreenShot004

কিন্তু এই সাইটের সমস্যা রয়েছে তা কেউ ব্লগের পোস্টে উল্লেখ করেন নি যেমন-

ক। এখানে যদি কোন ক্যাপচা টাইপ করতে ভূল করেন তাহলে উক্ত সফটওয়্যার বন্ধ হয়ে যাবে বা লগআউট হয়ে যাবে। ফলে আপনাকে পূনরায় লগইন করতে হবে।

খ। এখানে পূনরায় আপনাকে লগআউট করতে দিবে না। পিসি ও নেট কানেকশন বন্ধ করে রিস্টার্ট দিয়ে পিসি ও নেট পূনরায় চালু করতে হবে। মূলত যতবার ক্যাপচা টাইপ ভূল করবেন ততবার আপনাকে এরুপ করতে হবে।

গ। প্রতিটা ক্যাপচা টাইপ করতে হয় প্রায় ১০.০ সেকেন্ডের মধ্যে। আবার আপনাকে এরুপ ক্যাপচা দেওয়া হবে যেটি ইন্টারফেস বুঝতে আপনার প্রায় ১০.০ সেকেন্ডের বেশী সময় পার হয়ে যাবে। এখানে আমার অভিজ্ঞতা হল আপনি যতবড় টাইপিং পন্ডিত হন না কেন ক্যাপচা বুঝতে সময় যাবে এবং ভূল হওয়াটাই স্বাভাবিক। সুতরাং ১০০০ ক্যাপচা টাইপ করা কিন্তু সহজ ব্যাপার নই। তাহলে বুঝুন ঠ্যালা!!

imagesRRRঘ। আমার মনে হয় ১০০০ ক্যাপচা টাইপ করতে প্রায় ৫ দিনের বেশী সময় পার হয়ে যাবে। যেমন: আমার টাইপিং স্পীড কিন্তু বেশ ভাল, ব্লগ করতে হয় সেহেতু টাইপিং স্পীড ভাল থাকতে হয়। সেখানে Q link প্রায় ৫০০ ক্যাপচা সঠিভাবে টাইপ করতে প্রায় ৪ দিনের বেশী সময় পার হয়েছে। এখানে যদি ৫ দিনে ১ ডলার হয় তাহলে ৩০ দিনে কত পাব?

ঙ। অথচ অনেকেই চতুরতা হিসাবে বলছেন প্রতিদিনে ১ ডলার। যেখানে ১০০০ ক্যাপচা টাইপ করতে প্রায় ৫ দিনের বেশী সময় পার হচ্ছে সেখানে আপনি কিভাবে প্রতিদিনে ১ ডলারের আশা করছেন।

চ। এই জন্য অনেকেই তাদের অ্যাডমিন প্যানেলে অন্যকে কাজ করার আমন্ত্রন পাঠাচ্ছেন। এর প্রধান কারন হচ্ছে- তিনিও সঠিকভাবে ক্যাপচা টাইপ করতে পারছেন না। যদি কোন ভিজিটর তার ক্যাপচা টাইপ করে দেয় তাহলে কাজ এগোবে এবং অনেকটা কষ্ট ঐ ব্যক্তিকে করতে হবে না।

ছ। এই সাইট পেমেন্ট অপশন হিসাবে রেখেছে Perfect Money, Papal, Freelancer Card। এখানে কোনটিই অআমাদের দেশের জন্য প্রযোজ্য নই। অপরদিকে কয় জনের ফ্রিল্যান্সার মাস্টার কার্ড রয়েছে। তাহলে পেমেন্ট আপনি পাবেন কিভাবে?

জ। এখানে হয়ত যারা অ্যাডমিন হিসাবে কাজ করছেন তাদের হয়ত কোন সোর্স হিসাবে Q linkএ- জড়িত। সেই প্রেক্ষিতে রেফারেল বা প্যানেল বিক্রি করে কিছু টাকা আয় করছেন।

৩। অনেকেই বলছেন কোন গ্রাহককে অ্যাডমিন প্যানেল দিলে ঐ গ্রাহক নিজেও অ্যাডমিন প্যানেল অপরজনের নিকট বিক্রি করতে পারবেন। সত্যি কথা বলকে কি এখানে আপনি কোন প্যানেল অপরের নিকট বিক্রির সুযোগ পাবেন না।

৪। Q link এ- অনেকেই বলবেন তারা থার্ডপার্টি সফট: দ্বারা কাজ করবেন। যেখানে Q link সাইট বলেছে থার্ডপার্টি দ্বারা কাজ করা যাবে না। করলে একাউন্ট চিরকালে ব্লক হয়ে যাবে।

৫। ব্লগে যারা পোস্ট করেছেন তারা বলেছেন Q link কি তাহা জানতে গুগল মামারে বলেন? এখানে এর মানে বুঝলাম না। হয়ত বলছেন গুগলে সার্চ দিলে Q link সাইট পাওয়া যাবে। আসলে এটিও একটি চতুরতা। গুগল সাইটে যে কোন সাইট সার্চ দিলে তা সবই পাওয়া যায়। কিন্তু কোন সাইট স্ক্যাম কিংবা ভালো তাহা দেখা গুগলের কাজ নই।

৬। এই রকম পূর্বে বহু ক্যাপচা সাইটের আর্বিভাব হয়েছিল। তার সবই বন্ধ হয়ে গিয়েছে। এখানে অবশ্য গুগলে সার্চ দিলে Q link সাইটের একাধিক ইউ.আর.এল দেখাচ্ছে। এর মধ্যে কোনটি সঠিক সেটি বুঝতে অনেকেই ভোগান্তিতে পাড়বেন ছাড়া বৈকি!!

৭। http://www.scamadviser.com/  সাইটে চেকিং করে দেখলাম এই দুটি সাইট কোন ট্রাস্টেড সাইট নই। যেখানে তথ্যগুলো হাইড করে রাখা হয়েছে।

ScreenShot006

যেমন কিছু সাইটের লিংক প্রেরন করছি আপনারা পরীক্ষা করতে পারেন।

http://www.qlinkgroup.com/op/login

http://qlinkgroupsupervisor.com/

http://www.scamadviser.com/

সম্মানীত ভিজিটর বন্ধুগণ! এখানে Q link সাইট সম্পর্কে উপরোক্ত যে তথ্যাবলী পেশ করলাম তা সম্পূর্ণ নিজের মতামত এবং বেশ কয়েকজন ফ্রিল্যান্সারদের মতামতের ভিত্তিতে উপস্থাপন করা হল। এখানে এমন অনেক ভিজিটর রয়েছেন যারা এই সকল সাইট সম্পর্কে অজ্ঞ কিংবা কৌতুহলপূর্ণ। আশা করি তারা এই তথ্যাদির মাধ্যমে সিদ্ধান্ত নিতে পারবেন আপনি কোন পথে এগোবেন। তবে হ্যা আপনি ছোটখাটো ফ্রিল্যান্সিং সাইটে ট্রাই করে দেখতে পারেন যেগুলো পিসি হেল্প লাইন সাইটে পূর্বে পোস্ট করা হয়েছে যেমন- Minijos.com, Minute workers com, । আরেকটি কথা ফ্রিল্যান্স হিসাবে যে সাইটগুলো দেখবেন টাকা পয়সার লেনদেন আছে সেখানে ধরে নিবেন কোন কারসাজি আছে নিশ্চয়ই!!

21 মন্তব্য
  1. আকাশ বলেছেন

    চমৎকার পোস্টটি শেয়ার করার জন্য ধন্যবাদ।

  2. নাঈম প্রধান বলেছেন

    শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ।

    1. AMD. Abdullah বলেছেন
  3. rmnet2010 বলেছেন

    ভাই লেখক, আপনি
    ‘‘১। একটি সাইটে কাজ করতে গিয়ে প্রথমত তার পরিচয়টা জানা দরকার। যেমন ইল্যান্স,ওডেক্স,ফ্রিল্যান্সার কোন দেশের প্রতিষ্ঠান তা অনেকেই বলতে পারবেন। সুতরাং কিউ লিংকটা জানাটাও অনেকের কাছে প্রয়োজনীয় হতে পারে তাই নই কি!!
    ২। http://www.scamadviser.com/সাইটে গিয়ে কিউ লিংক এর ইউআরএল ইনপুট করে চেকিং করুন তাহলে ফলাফলটা জানতে পারবেন। বাট, অন্য সাইট যেমন ইল্যান্স,ওডেক্স,ফ্রিল্যান্সার এর লিংক চেক করুন তাহলে নিজেই পার্থক্যটি বুঝতে পারবেন। এখানে শুধু http://www.scamadviser.com/ নই, অন্যান্য চেকিং সাইটও কিউ লিংক কে স্ক্যাম হিসাবে ধরছে। সুতরাং সেই ক্ষেত্রে বলা যায় এটা সন্দেহপ্রবণ সাইট।
    ৩। আবার অ্যালেক্স্রা অনুসারে সাইটটির র‌্যাংক ভালো নই।
    ৪। এখানে অনেকেই বলছেন কিউ লিংকে থার্ডপার্টি দ্বারা অনেকেই কাজ করছেন। বেশ ভালো কথা। তবে সত্যিকার কথা হচ্ছে এটি যদি সন্দেহ প্রবন মুক্ত সাইট হত তাহলে কোনভাবেই থার্ডপার্টি সফট: ব্যবহার করতে দিত না। সাথে সাথেই আইডি ব্লক করে দিত। সুতরাং এখানেও ……..কিন্তু রয়েছে।
    ৫। কিউ লিংক সাইটে ফ্রিভাবে রেজি: করা যায় কথাটা বুঝলাম না। আমি জানি যে,কোন রেফার/প্যানেল ব্যতিত এখানে রেজি: করা যায় না। অর্থাত টাকা দিতেই হচ্ছে!! ফ্রিভাবে যদি করাটাই যেত তাহলে এই বিষয়ে পোস্ট ব্লগে কেন পাইলাম না?‘‘

    এই কথাগুলো লিখেছেন। জবাবে বলি, ওডেস্ক, ফ্রিল্যান্সার এবং ইল্যান্স এটা অনেকেই জানলে কেউ কি অফিস পরিদর্শন করে যাচাই করে কাজ করে? এটা সবাই জানে এগুলো স্যাম সাইট না। এদের ব্যবসায় এদের প্রচুর প্রফিট আছে, এরা ইন্টারনেট জগত থেকে যাবে না এটা ৯৯% সত্য। তেমনি আমি কিউ লিংকে কাজ করি প্রায় ২.৫ বছর, এখনো সমস্যা করে নাই। অনেকে আরও অনেক আগে থেকে কাজ করে।

    ৪/৫ বছরে যদি কেউ পেমেন্ট এ সমস্যা না করে, তার ওপর ভরসা করাই যেতে পারে।

    কিউ লিংক সাইটে কাজ করতে হয় না। এডমিন শুধু আইডি আর সফটওয়ার দেয় ওয়ার্কার কাজ করে এখানে সাইট র‌্যাঙ্ক এলেক্সা আপনি ভাল পাওয়ার আশা করেন কেন?

    প্রশ্ন ৪ এর উতরে বলি কোন ক্যাপচা সাইটে মাল্টি আইডি থার্ড পার্টি সফটওয়ার ছাড়া কাজ করে ভাল ইনকাম করা যায় না। আর তা না হলে কেউ কাজ ও করবে না। আর কাজ না করলে তাদের ব্যবসা চলবে? তাই ফ্লেক্সিবল করে দেয়।

    আর প্রশ্ন ৫ এর উত্তর হচ্ছে, আমি লিখেছি যে যেহেতু আপনি আইডি খোলার সিস্টেম জানেন না সেহেতু যে আপনাকে বলে দিবে। অথবা আপনাকে এডমিন প্যানেল তৈরী করে দিবে সে আপনার থেকে টাকা নিয়ে বলে দিবে। শুধু এডমিন প্যানেল দিলে এক প্রাইস ধরবে আর কিভাবে করতে হয়ে সেটা বলে দিলে অন্য রকম প্রাইস ধরবে। যখন আপনি জানবেন কিভাবে এডমিন প্যানেল তৈরী কারার পদ্ধতি তখন একা একাই হাজারটা এডমিন প্যানেল তৈরী করতে পারবেন। আর কোন রেফারেল ও লাগে না এটা করতে। এই কথাটি আপনার মনে হয় বিশ্বাস হয়নি।

    সবশেষে বলি, নিজেকে মস্ত বড় পন্ডিত ভাববেন না।আপনার থেকেও মস্ত বড় পন্ডিত আছে।সব জায়গায় একই প্রসেস এ এনালাইসিস করা যায় না।

    ধন্যবাদ আমার কমেন্টের জবাব দেওয়ার জন্য।

    1. রহস্যময়ী ভিজিটর বলেছেন

      @rmnet2010: যাইহোক কমেন্ট করার জন্য ধন্যাবাদ ভাই আপনাকে। এখানে আপনি কি নিজের রেফারেল গুছাতে এসেছেন নাকি বস্তা পচা মন্তব্য করতে এসেছেন? পোস্টের নীতিমালা অনুযায়ী মন্তব্য করুন। একজন লেখককে পন্ডিতি বলে অভিহিত করবেন যা নিত্যান্তই মন্দনীয়,হাস্যকর এতে আপনি নিজেই অপদস্ত হবেন। আচ্ছা লেখক বলেছেন কি- তিনি মহাপন্ডিত, পন্ডিতি ভাব নিচ্ছেন এমনকি!! ভালো কমেন্ট করতে পারলে কমেন্ট করবেন, অন্যথায় করবেন না। অআপনাদের মত ২/১ বিদ্রুপ কমেন্টকারী এই ব্লগ সাইট হতে দূর হলেও সমস্যা নাই। এই ব্যাপারে পিসি হেল্প লাইন বিডি অ্যাডমিনের দৃষ্টি অআকর্ষণ করছি।
      অপরদিকে আপনি যদি এতই কিছুই জানেন তাহলে পোস্ট করলেই তো হয়,মেকি ভাব নিতে হয়না। অপরদিকে কমেন্টকারী হিসাবে আপনার পূর্ন নাম নাই যা নীক নাম ব্যবহার করছেন যেমন-rmnet2010। আসলে যারা অরজিনাল কথা বলেন তাদের গায়ে ফোস্কা পড়ে তাই না……….। আমি ভাই পিসি হেল্প লাইনের ভিজিটর! এখানে কোন পোস্ট করিনা, পোস্ট করে থাকি টেকটিউন্স ও টিউনার পেজ সাইটে। আচ্ছা কিভাবে ফ্রিভাবে অ্যাডমিন প্যানেল তৈরি করা যায় সেটি বলে দিলেই তো হয়, এত তর্কের প্রয়োজন পড়েনা। আসল ব্যাপার হল- কিছু অর্থ পকেটে আনার মতলব থাকে অনেকের। আপনি তো scamadviser.com/ সম্পর্কে কিছুই বলেন নি, এড়িয়ে গেছেন। এটি একটি বিশ্বখ্যাত লিংক চেকিংকারী সাইট। আচ্ছা তারাই বা কেন কিউ লিংকে স্ক্যাম হিসাবে ধরছে এর কারনটি কি বলতে পারবেন?

      1. rmnet2010 বলেছেন

        @রহস্যময়ী ভিজিটর:
        জবাব দেওয়ার জন্য ধন্যবাদ।
        আচ্ছা আমি কি কোন যোগাযোগ ঠিকানা দিয়েছি নাকি এডমিন প্যানেল বিক্রিয় এর জন্য এডড দিয়েছি, যে রেফারেল পাব? পাগলামীর যায়গা পাইলেন না। বস্তা বস্তা মন্তব্য আমার উদ্দেশ্য না। থাকলে আপনার মতো কোন বিষয় জানি আর না জানি পোষ্ট করতাম। আবার বলেছেন এতই যদি জানেন পোষ্ট করেন না কেন? সামহয়ারে আমার পোষ্ট আছে। তবে ব্লগ করাই আমার পেশা নয় যে সব যায়গায় পোষ্ট পাবেন। scamadviser.com এর কথা বলেছেন। আমি কি লিংক ক্যাপচা করি এবং করাই প্রায় ৩ বছর হলো। আমার অনেকে পরিচিত আছে তারা আরো অনেক আগে থেকে কাজ করে কিউ লিংকে। ৪/৫ বছর ধরে কোন সমস্যা ছাড়াই পেমেন্ট করলে সেটা scam হয় কিভাবে বলবেন কি? scamadviser.com এটাকে সত্য ভাবব? নাকি আমার প্রত্যক্ষ করা বিষয়টিকে সত্য ভাবব?
        ফ্রিভাবে এডমিন তৈরী করার সিস্টেমের কথা বলেছেন, আমি আপনাকে ২ বা লিখলাম যে, যে লোক সিস্টেম টা জানে না, সে লোক যে লোক জানে তার কাছ থেকে জানতে চাইলে টাকা নিয়ে বলে দেয়। যে লোক পদ্ধতি জানতে টাকা খরচ করল সে আপনাকে ফ্রি বলে দিবে?
        আমি এটার সাথে সম্পর্কিত আমি বললাম আপনার বিশ্বাস হয় না তার মানে কি?

        আর আপনি বলেছেন পরিচয় ব্যবহার করি নাই। পরিচয় দিয়ে কি করবেন? আমাকে খুজে বের করবেন?
        https://www.facebook.com/Monoarulrm এখানে আছে বিস্তারিত দেখে নিন।

        1. রহস্যময়ী ভিজিটর বলেছেন

          @rmnet2010: ব্রাদার আপনি বোধ হয় একটু বেশীই রাগ করেছেন। যাইহোক অভিপ্রেত রাগের জন্য দু:খিত। দয়া করে মনে কিছু নিবেন না। এখানেতো আপনাকে উল্লেখ করে বা কারও নাম ধরে বলা হয় নাই আপনি রেফারেল সংগ্রহ করছেন বা টোকেন দিচ্ছেন এমন কিছু!! তবে হ্যা এমন কিছু লেখক বিভিন্ন ব্লগ সাইটে কিউলিংক নিয়ে পোস্ট করেছেন। তবে সেখানে তারা অত বিস্তারিত তথ্য দেন নাই ফলে অনেকের বুঝতে সমস্যা সৃষ্টি করছে। তাছাড়া তারা যে পেমেন্ট পেয়েছেন তারও কোন প্রমানাদি/স্কীনশর্ট দেন নাই। অআরেকটি মজার ব্যাপার হচ্ছে এই কিউ লিংকের পোস্ট হুবহু কপি করে বিভিন্ন জন বিভিন্ন নামে প্রকাশ করছেন তাতেই ব্যাপারটা মনে হচ্ছে সবাই যেন রেফারেল গোছাতে ব্যস্ত। এই যেমন ধরুন- অ্যাডমিন প্যানেল নিতে আমার সাথে যোগাযোগ করুন, ইমেল/মোবাইলে ইত্যাদি….। এখানে যদি কেউ সঠিকভাবে টাকা পাই, তাহলে তো সমস্যা নাই, ক্ষতি কি?
          আরেকটি ব্যাপার বুঝতে পারলাম আপনিও আমার মত ব্লগার যেখানে সামুতে আছেন। সেই জন্য আপনাকে অভিনন্দন। আসলে সামুতে আমি না লিখলেও আমার বন্ধুদের অনেকেই পোস্ট করে থাকেন। আর যেহেতু আপনি নিজেই বলছেন ক্যাপচার সাথে কাজ করছেন ৩ বছর ধরে তাহলে এই সম্পর্কে বিস্তৃত একটি পোস্ট করলে ভাল হত। ফলে অনেকেই বিষয়টি সম্পর্কে স্পস্টত হত।
          scamadviser.com এ- কিউলিংকে স্ক্যাম হিসাবে দেখছে, এর অর্থ হলো অনেকেই মনে করেন টাকা না দিলে সেই সাইট স্ক্যাম হই। আসলে এখানে সেই ব্যাপারটি নই। এই সাইটটি হয়ত ক্রটিপূর্ণ, বেশী পরিচিত নই বা অণ্য কিছু সন্দেহ প্রবনতার জন্যই scamadviser.com সাইটিকে স্ক্যাম হিসাবে ডিটেক্ট করছে। তবে মূল কথা হচ্ছে- হয়ত কিউ লিংক কোন না কোন একটি সমস্যা আছেই!!

          আপনি বলেছেন-যে লোক পদ্ধতি জানতে টাকা খরচ করল সে আপনাকে ফ্রি বলে দিবে? হ্যা এই কথাটাও ঠিক। আআসলে এখানে উদারতার প্রয়োজন। যেমন ধরুন অনেকেই ব্লগে তার ব্যাবহৃত অরজিনাল সফট:/এন্টিভাইরাস/ লাইসেন্স বেশ কিছু অর্থ খরচ করে আমাদের কাছে শেয়ার করছে এর কারন হচ্ছে অন্যজন উপকৃত হোক। এখন তিনি যদি মনে করেন আমি এত টাকা খরচ করেছি, কাউকে দিব না তাও করতে পারতেন। কিন্তু দিলেন কেন? উদারতার জন্য। তাই ইচ্ছা করলে কেউ উদারতা দেখাতে পারেন/আবার নাও পারেন। যাইহোক এটি ব্যক্তির একান্ত ব্যাপার। তবে আমি যদি কিউ লিংকের কৌশল জানতাম তাহলে নিজেই ব্লগে পোস্ট করতাম। দেখি পরবর্তীতে সুযোগ হয় কিনা?
          অআপনার পরিচয়তা ঐ ভাবে জানতে চাইনি। কেননা, rmnet2010 নামটা মনে হচ্ছে বেশ কিছু দিন ধরে পিসি হেল্প লাইনে দেখছি। তাই মনে করেছিলাম হয়ত নতুন ভাবে এই সাইটের সদস্য হয়েছেন কিনা! তাছাড়া নিক নাম অনেকেই ব্যবহার করেন অনেক জনপ্রিয় ব্লগার/লেখকেরা। অবশ্য নিক নাম ব্যবহার করলেও তাদের প্রোফাইলে পূর্ণ নাম, ঠিকানা অন্তভূক্ত রাখেন। তাছাড়া আপনাকে খুজে বের করার কি প্রয়োজন আছে আমার? আমি আপনাকে চিনি না, আপনিও আমাকে চেনেন না!! অপরদিকে আমরা কেউও শক্র নই একে-অপরের, ধরতে গেলে জাত ভাই হতে পারি।
          পরিশেষে কমেন্টের সদুত্তর দেওয়ার জন্য আপনাকে অসংখ্যক ধন্যবাদ। সুস্থ থাকবেন।

  4. AMD. Abdullah বলেছেন

    ভাই আক্তার হামিদ,আমি এই কিউ লিংক ফ্যামিলির অ্যাডমিন/কিংবা মেম্বার নই। সুতরাং এই বিষয়ে ভালো বলতে পারব না। অআর হ্যা পোস্টটি করা হয়েছে প্রতিবেদন মূলক হিসাবে, অন্য কিছু নই। কমেন্ট করার জন্য ধন্রবাদ।

  5. rmnet2010 বলেছেন
  6. rmnet2010 বলেছেন

    আপনার পেষ্টে মন্তব্য করার জন্যই লগইন করলাম। আমি আপনা কিছু প্রশ্নের উত্তর দিব আপনার সবগুলো প্রশ্নের উত্তর হয়তো দিতে পারব না তবে যেগুলো জানা আছে এবং প্রত্যক্ষভাবে জড়িত আমি তার থেকে কিছু প্রশ্নের উত্তর দিব। তাতে আশাকরি পাঠকদের উপকারে আসবে।
    প্রথমেই কিছু কথা বলে নেই সাইট টির কথা। এই সাইট টা অত্যান্ত জনপ্রিয় ও প্রয়োজনীয় একটা সাইট।

    প্রশ্ন:Q link কোন দেশের প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠানের উদ্দেশ্য কি? উত্তর: এটা আমার জানা নাই।
    প্রশ্ন: যারা কাজ করছেন তারা কয়বার পেমেন্ট পেয়েছেন? উত্তর: এটার কোন লিমিট বলতে পারব না। এরা প্রথম থেকেই পেমেন্ট দিয়ে আসছে, তবে এদের কিছু সহজ শর্ত আছে। শর্ত ১. প্রতি সপ্তাহে কমপক্ষে ৮০০ টি ক্যাপচা করতে হবে। এর নিচে হলে ঐ আইডি এর পেমেন্ট দিবে না। শর্ত ২. ভুলের পরিমান যদি ২০% এর বেশি হয় তাহলে ঐ আইডি টা বাতিল হবে।
    প্রশ্ন: ১০০০ এন্ট্রি করতে কতক্ষণ সময় লাগছে? উত্তর: এই প্রশ্নের উত্তর টা লিখে দিলে বিশ্বাস হবে না। তাই একটা স্ক্রিণশট দিলাম।
    [IMG]http://i39.tinypic.com/14afs48.jpg[/IMG]
    প্রশ্ন: Q link সাইটটি স্ক্যাম সাইট নই তো!! উত্তর: যেহেতু নিয়মিত পেমেন্ট দেয় সেহেতু আমি মনে করি না।
    প্রশ্ন: অ্যাডমিন প্যানেলে অন্যকে দিয়ে কাজ করানো সুবিধাটা কি? উত্তর: এখানে যে কাজ করাবে সে নির্দিষ্ট পরিমাণ % টাকা কেটে নিবে ওয়ার্কার দের থেকে।
    প্রশ্ন: Q link এ- রেজি: কেন অর্থ লাগে? উত্তর: না। কিন্তু আপনি যেহেতু জানেন না কিভাবে এডমিন প্যানেল নিবেন, সেহেতু জানার জন্য কারো না কারো কাছে যাবেন। তখন তার ইচ্ছামত তার মনমত দাম ধরে আপনাকে সুবিধাটুকু দিবে।

    আর পেমেন্টের বিষয়ে বলেছেন, এখানে পেপ্যাল বাংলাদেশে নাই। freelancer.com এর টাকা সবাই তুলতে পারবে না। এখানে বাংলাদেশের জন্য Perfect Money বেটার এবং এই ডলার বিক্রি করে সহজে আপনি টাকা হাতে পেতে পারেন।

    আপনার
    ‘‘এখানে হয়ত যারা অ্যাডমিন হিসাবে কাজ করছেন তাদের হয়ত কোন সোর্স হিসাবে Q linkএ- জড়িত। সেই প্রেক্ষিতে রেফারেল বা প্যানেল বিক্রি করে কিছু টাকা আয় করছেন।‘‘
    এই কথাটা ভুল।

    আপনি বলেছেন,
    ‘‘Q link এ- অনেকেই বলবেন তারা থার্ডপার্টি সফট: দ্বারা কাজ করবেন। যেখানে Q link সাইট বলেছে থার্ডপার্টি দ্বারা কাজ করা যাবে না। করলে একাউন্ট চিরকালে ব্লক হয়ে যাবে।‘‘
    তারপরও কিছু শতর্কতা অবলম্বন করে থার্ড পার্টি সফটওয়ার ব্যবহার করেই কাজ করে মানুষ। এবং খুবই সম্ভব।

    আপনার,
    ‘‘এই রকম পূর্বে বহু ক্যাপচা সাইটের আর্বিভাব হয়েছিল। তার সবই বন্ধ হয়ে গিয়েছে।‘‘
    এই কথাটাও কিছুটা ভুল, কারণ Q Link, Fasttypers.org, Pixprofit.com, Protypers, Megatypers, Typethat, Typeit আরও কিছু কোম্পানি আছে তারা প্রথম থেকে এখন পর্যন্ত বন্ধ হয় নাই।

    তবে সবশেসে আমি সবার উদ্দেশে একটা কথা বলব, ক্যাপচা করে ইন্সস্ট্যান্ট কিছু টাকা পাওয়া যায় বটে, তবে আমি মনে করি, বিভিন্ন কাজ যেমন, ওয়েব ডিজাইন, গ্রাফিক্স ডিজাইন, এসইও, ব্লগিং এসব শিখে আউটসোসিং করা ভাল। কারণ ক্যাপচ্যা এর ভবিষ্যত বলতে কিছু নাই।

    ধন্যবাদ সবাইকে।

    1. AMD. Abdullah বলেছেন

      @rmnet2010: হুম পোস্টটি পরিদর্শন এবং বৃহত কমেন্ট প্রেরনের জন্য আপনাকে অসংখ্যক ধন্যবাদ।
      ১। একটি সাইটে কাজ করতে গিয়ে প্রথমত তার পরিচয়টা জানা দরকার। যেমন ইল্যান্স,ওডেক্স,ফ্রিল্যান্সার কোন দেশের প্রতিষ্ঠান তা অনেকেই বলতে পারবেন। সুতরাং কিউ লিংকটা জানাটাও অনেকের কাছে প্রয়োজনীয় হতে পারে তাই নই কি!!
      ২। http://www.scamadviser.com/সাইটে গিয়ে কিউ লিংক এর ইউআরএল ইনপুট করে চেকিং করুন তাহলে ফলাফলটা জানতে পারবেন। বাট, অন্য সাইট যেমন ইল্যান্স,ওডেক্স,ফ্রিল্যান্সার এর লিংক চেক করুন তাহলে নিজেই পার্থক্যটি বুঝতে পারবেন। এখানে শুধু http://www.scamadviser.com/ নই, অন্যান্য চেকিং সাইটও কিউ লিংক কে স্ক্যাম হিসাবে ধরছে। সুতরাং সেই ক্ষেত্রে বলা যায় এটা সন্দেহপ্রবণ সাইট।
      ৩। আবার অ্যালেক্স্রা অনুসারে সাইটটির র‌্যাংক ভালো নই।
      ৪। এখানে অনেকেই বলছেন কিউ লিংকে থার্ডপার্টি দ্বারা অনেকেই কাজ করছেন। বেশ ভালো কথা। তবে সত্যিকার কথা হচ্ছে এটি যদি সন্দেহ প্রবন মুক্ত সাইট হত তাহলে কোনভাবেই থার্ডপার্টি সফট: ব্যবহার করতে দিত না। সাথে সাথেই আইডি ব্লক করে দিত। সুতরাং এখানেও ……..কিন্তু রয়েছে।
      ৫। কিউ লিংক সাইটে ফ্রিভাবে রেজি: করা যায় কথাটা বুঝলাম না। আমি জানি যে,কোন রেফার/প্যানেল ব্যতিত এখানে রেজি: করা যায় না। অর্থাত টাকা দিতেই হচ্ছে!! ফ্রিভাবে যদি করাটাই যেত তাহলে এই বিষয়ে পোস্ট ব্লগে কেন পাইলাম না?
      ৬। Q Link, Fasttypers.org, Pixprofit.com, Protypers, Megatypers, Typethat, Typeit এই গুলো সবই ঠিক আছে। কিন্তু আমি বলেছিলাম কিউলিংকের মত বেশ কয়েকটি সাইট এসেছিল তা সবই বন্ধ হয়ে গিয়েছে। হয়ত আমার কথাটা অনেকেই বুঝতে ভূল করেছেন।
      ৭। তবে সর্বশেষ আমিও আপনার সাথে একমত পোষন করি বিভিন্ন কাজ যেমন, ওয়েব ডিজাইন, গ্রাফিক্স ডিজাইন, এসইও, ব্লগিং এসব শিখে আউটসোসিং করা ভাল। কারণ ক্যাপচ্যা এর ভবিষ্যত বলতে কিছু নাই।

    2. asifbd24 বলেছেন

      @rmnet2010: vai apni jodi amak vinacaptcha Profestional er activat korar code ta ditan, amar onek upokar hoto,

      My Skype: asifahmed441

  7. Soumik বলেছেন

    পড়ে উপকৃত হলাম.. এই পথে না আগানোই ভাল..

  8. AKTHER বলেছেন

    ID KULTA PARSI NA.SOFTER INSTALL A PROBLEM HOITSA

    1. rmnet2010 বলেছেন

      @AKTHER: For help to creat ids and others problem about this, contract FB/Monoarulrm

  9. AKTHER বলেছেন

    ID TA KULTA KOTHO TAKA LAGBA

  10. হামিদ খান বলেছেন

    thanks for share

    1. AMD. Abdullah বলেছেন

      @হামিদ খান: ধন্যবাদ।

    2. AMD. Abdullah বলেছেন

      @হামিদ খান: Comment এর জন্য ধন্যবাদ।

  11. লিটন হাফিজুর বলেছেন

    খুব সুনদর একটি পোসট।শেয়ার করার জন্য ধন্যবাদ ভাই।

    1. AMD. Abdullah বলেছেন

      @লিটন হাফিজুর: কমেন্ট করার জন্য আপনাকে অসংখ্যক ধন্যবাদ।

উত্তর দিন