গুগল অ্যাডসেন্স ধরে রাখার পরবর্তী শর্ত

7 77

সবাইকে অনেক শুভেচ্ছা জানিয়ে পিসি হেল্পলাইন বিডি তে আমার প্রথম লেখা শুরু করছি। কথায় কথায় রাত না পার করে মুল কথায় আসা যাক।

অ্যাডসেন্স অ্যাপ্প্রুভড অ্যাকাউন্ট পেতে হলে এখন আর গুগল এর কোন শর্ত মানতে হবেনা। কি বিস্মিত হলেন? সত্যি বলছি, গুগল এর অ্যাপ্প্রুভড অ্যাডসেন্স অ্যাকাউন্ট এর জন্যে হন্যে হয়ে যারা দিক ভ্রান্ত, তাদের নিমিত্তে খুব সহজেই মাত্র ২ ঘণ্টায় আমি আপনাদের দিয়ে দিব অ্যাপ্প্রুভড অ্যাডসেন্স অ্যাকাউন্ট। এর জন্যে প্রয়োজন নেই কোন ব্লগ বা সাইটের। শুধু প্রয়োজন হবে আপনার নাম। এত গেল অ্যাডসেন্স অর্জনের উপায় যা আপনারা পাবেন সম্পূর্ণ বিনা পরিশ্রমে।

ধরুন আপনি গরুর হাটে গেছেন গরু কিনতে যে গরু আপনাকে অর্থ উপার্জনে সাহায্য করবে। হাট থেকে গরু কেনার আগেই যদি গরুর মালিক গরুর যত্ন নেয়ার বিশাল একটা শর্ত আপনার হাতে ধরিয়ে দেয় আর বলে গরু কেনার পর আপনি কি ভাবে গরুর যত্ন নিচ্ছেন সেটা দেখার জন্যে সবসময় আপনার গরুর পাশে একটা লোক থাকবে আর আপনি যদি কোন ভুল করেন সাথে সাথে আপনার গরু সেই লোক ফেরত নিয়ে আসবে। এই শর্ত শুনে আপনার গরু পালন করে অর্থ উপার্জনের ইচ্ছে গরুর হাটেই পটল তুলবে। কিন্তু বাস্তবে এটা হয়না। আপনি গরু কেনেন এবং গরুর পরিচর্যা জানেন বলেই আপনি এর দারা উপার্জন করতে পারেন।

অনেক হল গরু বন্দনা, এবার আসি আপনাকে অর্থ দিতে পারে গরুরুপি গুগল অ্যাডসেন্স এর পরিচর্যায়। অ্যাডসেন্স পেতে হলেও এতদিন অ্যাডসেন্স এর মালিক গুগল আপনাকে অনেক বড় এবং কঠিন কিছু শর্ত হাতে ধরিয়ে দিত। এই শর্ত গুলো নিম্নরুপঃ- (এই শর্ত গুলো সংগৃহীত তবে সঠিক)

ক) কন্টেন্ট এর ধরন:

অ্যাডসেন্স এ এপ্লাই করার পূর্বে সবসময় খেয়াল রাখবেন আপনি কি ধরনের কনটেন্ট প্রকাশ করছেন। অবশ্যই কন্টেন্ট হতে হবে কপি পেস্ট বিহীন। কপি পেস্ট করে কখনই অ্যাডসেন্স একাউন্ট পাওয়া সম্ভব নয় কারন অ্যাডসেন্স অরিজিনাল কন্টেন্ট বিহীন সাইটে এড শো করতে চায়না। আমরা কন্টেন্ট লিখি ইউজারের জন্য যা সব সময় সার্চ ইঞ্জিন ফ্রেন্ডলি হতে হয়। আরও কিছু জিনিস আপনাকে খেয়াল রাখতে হবে যাতে কোন ক্রমেই সাইটে কপিরাইট ছবি বা কনটেন্ট ব্যবহার না করেন এটা ওদের নীতিমালা বিরোধী। এছাড়া পর্নোগ্রাফি, হ্যাকিং, গেম্বলিং বা অবৈধ কিছু নিয়ে লেখা আর্টিকেল সাইটে পাবলিশ দেওয়া থেকে বিরত থাকুন। সাভাবিক নিয়মে ব্লগ কন্টেন্ট লিখুন তাহলেই সম্ভব দ্রুত এপ্রুভাল পাওয়া।

কন্টেন্ট ছাড়াও আরো বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয়ঃ

  • অ্যাডসেন্স এ আবেদন করার জন্য সর্বনিম্ন কতটি পোস্ট থাকতে হবে এই প্রশ্নের নির্দিষ্ট কোন উত্তর নেই। কিন্তু অভিজ্ঞতা থেকে আমি বলবো অবশ্যই ৩০-৪০ টি অরিজিনাল কন্টেন্ট দিয়ে নিবেন এবং যেগুলোর ওয়ার্ড লিমিট সর্বনিম্ন ৬০০ ওয়ার্ডের মধ্যে হতে হবে।
  • পোষ্ট গুলো লিখার সময় টপিক্স রিলেটেড মোটামুটি হাই সিপিস ও হাই কম্পিটেটিভ (এডওয়ার্ড অনুযায়ী) কিয়ার্ড টার্গেট করে পোষ্ট লিখবেন এতে করে গুগল আপনার সাইটে এড দিতে বেশ আগ্রহী হবে, এবং দ্রুত অ্যাডসেন্সের এপ্রুভাল পাওয়া যাবে।
  • গুগল অ্যাডসেন্সে অ্যাপ্লাই করার পূর্বে অবশ্যই সব গুলো পোষ্ট যাতে সার্চ ইঞ্জিনে ইনডেক্স হয় সেদিকে খেয়াল রাখতে হবে। পোষ্ট গুলোকে নিয়মিত সোশ্যাল মিডিয়া এবং বুকমার্ক সাইট গুলোতে শেয়ার করতে হবে। এতে করে সাইটে ট্রাফিক ও বেড়ে যাবে দিন দিন
  • পোষ্টে অতিরিক্ত কিওয়ার্ড ইউজ করে স্টাফিং করা যাবেনা।

খ) সাইটের ডিজাইন এবং ন্যাভিগেশনঃ

সাইটের ডিজাইনটি অনেক গুরুত্তপুর্ণ। আপনার সাইটের ডিজাইন আপনার দক্ষতার প্রমান রাখে সুতরাং আপনার সাইট টিকে এমন ভাবে ডিজাইন করুন যাতে করে মনে হয় না সাইটি অনেক নতুন এবং এখনো কাজ চলছে তার মানে Under Construction। গুগল কক্ষনো আন্ডার কন্সট্রাকশন সাইটে অ্যাডসেন্সের এপ্রুভাল দেয়না। উৎকট কালার এবং অতিরিক্ত কালারফুল ব্যাকগ্রাউন্ড দিয়ে ডিজাইন করা সাইটের ৯০% ই এপ্রুভাল পায় না, তাই এসব ক্ষেত্রে সতর্ক হতে হবে। এছাড়াও সাইটের ন্যাভিগেশন লেভেলও ইজি হতে হয় আবার সাইটের পেজ ও লিংক স্ট্রাকচারও হতে হবে অবশ্যই স্টান্ডার্ড।

গ) গুরুত্বপূর্ণ কিছু পেজ তৈরিঃ

Privacy Policy পাতাঃ এটা একটা খুবই সাধারন ভুল যেটি সকলেই করে থাকে। গুগল একটি সাইটের Privacy Policy কে অনেক গুরুত্ত দেয়। Privacy Policy মূলত আপনার সাইটের ভিসিটর এবং পাঠকদের কি করা উচিত এবং কি উচিত নয়, আপনার ব্লগে তারা কি কি পাবে এবং আপনি আপনার ব্লগটিকে কিভাবে ব্যবহার করেন সেটি আলোচনা করে। তাই সাধারণ ভাবে একটি Privacy Policy পাতা থাকা জরুরী। নিজেই আপনি ব্লগের Privacy Policy পাতা তৈরি করে নিতে পারেন সেক্ষেত্রে কিছু সাইটের Privacy Policy পাতা গুলো পড়ে নিন কি বা কিভাবে লিখতে হবে বুঝার জন্য।

About Us পাতাঃ About Us পাতাটিও আপনার সাইটে অ্যাডসেন্স আপ্প্রুভাল পাওয়ার জন্য খুবই গুরুত্তপূর্ণ। আপনি যদি এই পাতাটি তৈরি না করে অ্যাডসেন্স এর আবেদন করেন তাহলে আপনার অ্যাডসেন্স এপ্প্রুভ হওয়ার সম্ভবনা খুবই কম। About Us পাতাটি মুলত আপনার বা আপনার সাইটের সম্পর্কে আলোচনা করে। কিভাবে সাইটটা শুরু হল, কে বা কারা এই সাইটটি দেখাশোনা করে এবং সাইটটি কি কি বিষয় নিয়ে আলোচনা করে এসব তথ্য About Us পাতার মূল উপাদান। এজন্য অ্যাডসেন্স এ আবেদনের পূর্বে আপনাকে অবশ্যই একটি About Us পাতা তৈরি করে নিতে হবে। কয়েকটি সাইট ভিজিট করে তাদের এবাউট আস পাতাটি পড়ে নিয়ে লিখা শুরু করে দিন।

Contact Us পাতাঃ Contact Us পাতা মুলত আপনার ভিসিটর এবং পাঠকদেরকে আপনার সাথে যোগাযোগ করার সুযোগ করে দেয়। Contact Us পেজের মাধ্যমে আপনার পাঠকেরা আপনার সাহায়্য পায় তার মানে আপনি আপনার ভিসিটর ও পাঠকদের কেয়ার (Care) করেন যেটা অ্যাডসেন্স পছন্দ করে। তাই আবশ্যই আপনার সাইটে একটি Contact Us পাতা তৈরি করবেন।

ঘ) অন্যান্য বিজ্ঞাপন নেটওয়ার্কঃ

এটা অনেক গুরুত্তপুর্ন একটি বিষয়। অ্যাডসেন্স এবং ক্লিকসর একসাথে ব্যাবহার করা যায় না, কারন ক্লিকসর কনটেক্সচুয়াল এড যেটা এডসেন্স এর টার্মস বিরোধী। ইয়াহুর ব্যাপারটাও সেম। তাই অ্যাডসেন্সে এপ্লাই করতে হলে আপনাকে অবশ্য এই ধরণের এড গুলো সাইট থেকে রিমুভ করে নিতে হবে। যতদূর অভিজ্ঞতা হয়েছে তাতে মনে হচ্ছে ইয়াহু অথবা ক্লিকসর এডসেন্সের সাথে বসালে এমনিতেই এডসেন্স ব্যান হয়ে যাবার কথা। আর এডব্রাইট এবং বিডভার্টাইজার ব্যাবহারের ক্ষেত্রেও সতর্ক থাকা উচিৎ। এফিলিয়েট লিংক থাকলে সেগুলোর ব্যাপারে সতর্ক হওয়া উচিৎ, আমি মনে করি আবেদনের পূর্বে রিস্ক ফ্রি থাকার জন্য জাস্ট লিংক গুলো উঠিয়ে রেখে এপ্লাই করা ব্যাটার হবে।

ঙ) টপ লেভেল ডোমেইনঃ

ব্লগস্পট ডট কম দিয়ে অ্যাডসেন্স পাওয়ার দিন শেষই বলতে হবে। একটা সময় ছিলো যখন হয়তো খুব সহজেই সাব ডোমেইন গুলো দিয়ে এপ্লাই করেই এডসেন্স পাওয়া যেত। কিন্তু এখন আপনাকে এই নীতি চেঞ্জ করতে হবে। এখন দ্রুত অ্যাডসেন্স আপ্রুভাল পেতে হলে আপনার ব্লগটি অবশ্যই টপ লেভেল ডোমেইন হতে হবে যেমন com, net, org ইত্যাদি। যারা ব্লগস্পট বা সাব ডোমেইন দিয়ে অ্যাডসেন্স পাওয়ার স্বপ্ন দেখছিলেন তারা এখনি একটি টপ লেভেল ডোমেইন কিনে ফেলুন এটা অনেক ট্রাস্টেড অপশন হবে আপনার জন্য। ভিজিটরদের ভালো রেসপন্স পাওয়ার জন্য ও টপ লেভেল ডোমেইন অত্যাবশ্যক।

উপরে আলোচিত বিষয়গুলো সঠিক ভাবে ইমপ্লিমেন্ট করুন এবং তারপর এডসেন্স এ আবেদন করুন। যদি সবকিছু ঠিক ঠাক থাকে তাহলে আপনার অ্যাডসেন্স এপ্রুভাল পাওয়া সময়ের ব্যাপার মাত্র।

অনলাইনে অর্থ উপার্জনের ইচ্ছে যেন এই পোস্ট পরে এখানেই পটল না তুলে সে জন্যেই আমি আছি। এই শর্ত গুলো না মেনে আপনি পেতে পারেন অ্যাপ্প্রুভড অ্যাডসেন্স অ্যাকাউন্ট। তবে অর্জনের পরে আপনার গরুরুপি অ্যাডসেন্স যেন না মরে যায় (AdSense Banned or Account Disable) সে জন্যে আপনাকে উপরের শর্ত মানতেই হবে। তাই গুগল যে সব মানুষদের ভয় দেখিয়ে ব্লগিং বা নিজেদের সাইট থেকে অর্থ উপার্জনের ইচ্ছের ১২ টা বাজিয়েছে তাদের জন্যেই আমার এই চেষ্টা। যোগাযোগ করুন এই নাম্বার এ ০১৭৬৬৫৩৮৩০৭।

7 মন্তব্য
  1. shakilsar বলেছেন

    vai kivabe adsense add google blog a kore ta niye 1 ta tiotorial korle khub valo hoto……jodi apnara chan,amar 1 ta blog ase kitu shekhane add show kore na,adsense account theke code niye korle oo na…plz jodi keu aita niye 1 ta valo post koren tahole upokrito hoibo

  2. আকাশ বলেছেন

    চমৎকার পোস্টটি শেয়ার করার জন্য ধন্যবাদ।

  3. হামিদ খান বলেছেন

    thanks for share

  4. Nafiz Ur Rahman বলেছেন

    পোস্টটি শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ ।.

  5. নাঈম প্রধান বলেছেন

    সুন্দর পোস্ট । শেয়ার করার জন্য ধন্যবাদ।

  6. দিপু রায়হান বলেছেন

    ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করার জন্য।

  7. লিটন হাফিজুর বলেছেন

    thanks for share

উত্তর দিন