ডোমেইন কি? ডোমেইন কেনার সময় যে বিষয়গুলো খেয়াল রাখা বাঞ্ছনীয় । বিস্তারিত জেনে নিন।

3 117

ডোমেইন  কি?

ডোমেইন এমন একটি  ইউনিক ঠিকানা যা ইন্টারনেট জগতে ব্যবহার করা হয় । সাধারন ভাবে বলা যায়, ইন্টারনেট জগতে আপনাকে বা আপনার ব্যবসা প্রতিষ্ঠানের চিহ্নিত করার  ঠিকানাই ডোমেইন নেম ।একজন মানুষ পৃথিবীতে আসলে মানুষটিকে চেনার প্রথম শর্ত হিসেবে যেমন একটি নামের দরকার হয় তেমনি ওয়েবে  আপনাকে বা আপনার ব্যবসা প্রতিষ্ঠানের চিহ্নিত করার জন্য একটি  ইউনিক  নাম ব্যবহার হয় । আর এই নাম টি হচ্ছে ডোমেইন নেম । শুধু নিজেস্য বা ব্যবসা প্রতিষ্ঠান না, ডোমেই নেম হতে পারে যে কোন বিষয়াদির উপর বিত্তি করে।আপনি যখন একটি ওয়েব সাইট  তৈরির কথা চিন্তা করবেন তখন, ওয়েব সাইটির পরিচিতির জন্য অবশ্যই একটি নাম বা ঠিকানা দিতে হবে আর সেইটাই ডোমেইন ।

আমরা যদি সংক্ষেপে বলি তাহলে বলতে পারি “ওয়েব জগতে একক বা অদ্বিতীয় নাম গুলোকেই ডোমেইন নেম বলে” ।
চলুন কিছু ডোমেইন এর উদাহরন দেখে নেইঃ About.com, Yahoo.com,  wikipedia.org
ওয়েবে ভিবিন্ন এক্সটেনশন যুক্ত ডোমেইন হয়ে থাকে যেমনঃ .Com, .Net, .Org, .Biz, .Info, .Mobi, .Asia, .In

ডোমেইন কেনার সময় যে বিষয়গুলো খেয়াল রাখা বাঞ্ছনীয়ঃ

  • ডোমেইন নেম কেনার আগে অবশ্যই ডোমেইন প্রোভাইডার সাথে বিস্তারিত কথা বলে নিবেন। যেমন – আপনার ডোমেইন এর ফুল কন্টুল পাবেন কিনা,পরের বছর টাকা কেমন রাখবে,আপনার ডোমেইন এর কেমন নিরাপত্তা থাকবে ।
  • ডোমেইন কেনার সময় আমরা যে ভুলটি করে থাকি তা হল তারাহুরা করে ডোমেইন কিনে ফেলি এই কাজটা কখনোই করা উচুত না ।কেননা ডোমেইন একটা ইউনিক নেম যা আপনার বা আপনার প্রতিষ্ঠানের একক নেম, যার অদ্বিতীয়টি আর হবে না । তাই কেনার আগে ভাল করে ভেবে চিন্তে নিবেন।
  • সবসময় খেয়াল রাখবেন ডোমেইন টি যেন টপ লেভেল হয়। যেমন- .Com, .Net, .Org । তবে .Com নেয়াই বাঞ্ছনীয়। কেননা .Com টাই বেশি  ব্যবহারিত এবং সহজ বোধ্য।
  • আপনার ডোমেইন  আপনার  প্রতিষ্ঠানের নামের সাথে মিলিয়ে পছন্দ করুন । যাতে ভিজিটর আপনার ডোমেইন  দেখেই  আপনার প্রতিষ্ঠান সম্পর্কে ধারনা নিতে পারে  ।
  • ডোমেইন নেম নির্বাচন এর ক্ষেত্রে  ডোমেইন  যথাসম্ভব ছোট রাখতে চেষ্টা করবেন এবং অর্থবোধক এবং কীওয়ার্ড বিত্তিক ডোমেইন  নেবেন।
  • নিউমেরিক কী ব্যবহার না করাই ভাল এবং নামের মাঝে  (-) ব্যবহার না করাই বাঞ্ছনীয় ।
  • ডোমেইনটি যাতে অন্য কোন জনপ্রিয় সাইটের সাথে মিলে না যায় সেদিকে খেয়াল রাখবেন । কেননা, এতে যেমেন  ভিজিটর দের মাঝে কনফিউশন তৈরি হবে তেমনি  সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনে সমস্যা হতে পারে ।

ডোমেইন এর দর দামঃ

প্রোভাইডার ভেদে ডোমেইন এর দাম কম বেশি হয়ে থাকে। .Com/.Net/.Org ডোমেইন গুলো ৬৫০ টকা থেকে ১০০০ টাকার মধ্যে কিনতে পারা যায় ।

কোথায় থেকে কিনবেনঃ

দেশি বিদেশি অনেক প্রোভাইডারই ডোমেইন বিক্রি করে থাকে ।

আমি বর্তমান দাম উল্লেখ করেছি প্রোভাইডার যেকোন মুহুর্তে দাম পরিবর্তন করার ক্ষমতা রাখে । আর হা বিদেশি প্রোভাইডার থেকে ডোমেইন কেনার আগে প্রোভাইডারটি  ICANN (আই সি এ এন এন) এর আওতাভুক্ত কিনা দেখে কিনবেন ।

3 মন্তব্য
  1. নাঈম প্রধান বলেছেন

    শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ।

  2. আকাশ বলেছেন

    চমৎকার পোস্ট! পোস্টটি উপহার দেওয়ার জন্য অসংখ্য ধন্যবাদ। 🙂

  3. লিটন হাফিজুর বলেছেন

    thanks for share

উত্তর দিন