ওয়েব হোষ্টিং টিউটোরিয়াল পর্ব ৬ -সাব ডোমেইন কি? কিভাবে সাব ডোমেইন তৈরি করবেন?

2 107

ওয়েব হোষ্টিং প্যানেল এর ধারাবাহিক টিউটোরিয়াল এর পর্ব ৬ তে আপনাদের সবাগতম,  অল্প কিছু দিন টাইম নিয়ে আবারও আমি হাজির হলাম ওয়েব হোষ্টিং প্যানেলের ধারাবাহিক টিউটোরিয়াল নিয়ে। আজ আলোচনা করব, সাব ডোমেইন কি? এবং কিভাবে সাব ডোমেইন তৈরি করা যায়। চলুন শুরু করা যাক।

সাব ডোমেইন কি?

সাব ডোমেইন হল মূল ডোমেইন এর  একটি অংশ । মূল ডোমেইন থেকে একটি বিন্দু  (.) দ্বারা আলাদা করে সাব ডোমেইন  তৈরি করা হয় ।  কিছু জনপ্রিয় সাব ডোমেইন এর উদাহরন  :  Mail.Yahoo.com ,   News.Google.com , Us.Cnn.com
যারা একদম নতুন তাদের মনে প্রশ্ন জাগতে পারে সাব ডোমেইন কি আলাদা ভাবে কিনা লাগে? তাদের প্রশ্নের উওর হলঃ না সাব ডোমেইন আলাদা ভাবে কিনতে হয় না ।আপনি আপনার মুল ডোমেইন এর ইচ্ছা মত সাব ডোমেইন তৈরি করতে পারবেন। তবে এ ক্ষেত্রে আপনার হস্টিং প্রোভাইডার  কিছু টা সীমাবদ্ধতা রাখার ক্ষমতা রাখে । যেমন অনেক প্রোভাইডার আনলিমিটেড সাব ডোমেইন ব্যবহার করতে দিয়ে থাকে আবার অনেক প্রোভাইডার   লিমিটেশন দিয়ে রাখে ।

সাব ডোমেইন তৈরিঃ

প্রথমে সি প্যানেল এ লগ ইন করে  Domain  সেকশন থেকে Subdomains এ ক্লিক করুন।

আপনি যে নামে সাব ডোমেইন তৈরি করতে চান তা লিখেন।  এবং  সাব ডোমেইনটির জন্য  যে ডাইরেকটরি ব্যাবহার করতে চান তা দিয়ে “Create” বাটনে ক্লিক করেন।

“Create” বাটনে ক্লিক করার পর পরই সাব ডোমেইন তৈরি হয়ে যাবে। সাব ডোমেইনটি সঠিক ভাবে তৈরি হলে নিচের ছবির মত আসবে।

ব্যস তৈরি হয়ে গেল আপনার  ডোমেইন এর একটি সাব ডোমেইন। বুজতে অসুবিধা হয়ে থাকলে কমেন্ট এ লিখে যাবেন। উত্তর দিতে চেষ্টা করব।

আজকের মত এ পর্যন্তই। নতুনরা উপকারিত হলেই আমার লেখা সার্থক। সবাই ভাল থাকবেন।

2 মন্তব্য
  1. হামিদ খান বলেছেন

    thanks for share…..

  2. দিপু রায়হান বলেছেন

    শেয়ার করার জন্য ধন্যবাদ

উত্তর দিন