ওয়েব হোস্টিং টিউটোরিয়াল (পর্ব_৪) ওয়েবসাইট ব্যাকআপ

4 118

ওয়েব হোস্টিং টিউটোরিয়াল (পর্ব ৪)  এ সবাইকে স্বাগতম  । আমার পুর্বের ৩ টি  হোস্টিং টিউটোরিয়াল আমি Preferences , Email , এবং Files অংশ নিয়ে আলোচনা করেছি । আজ  আলোচনা করব  ওয়েব সাইট ব্যাকআপ  নিয়ে ।


ওয়েবসাইট ব্যাকআপঃ
ওয়েব সাইট কে সুরক্ষা রাখতে ওয়েব সাইট ব্যকআপ খুবই গুরুত্যপুর্ন একটি বিষয় । যদিও এখন প্রয় সব ওয়েব হোস্টিং প্রোভাইডার মাসিক বা ডেইলি সাইট ব্যাকআপ রাখে তবে এর জন্য অনেক কম্পানি অতিরিক্ত চার্জ নিয়ে থাকে। তারপরও নিজের সাইট সুরক্ষার জন্য  নিজেকেই ওয়েব সাইট ব্যাকআপ রাখতে হয়।এখানে ক্লিক করে সিপেনেল এর ডিমো দেখতে পারেন-  সি-প্যানেল ডিমো (Username: x3demob,Password: x3demob)

ওয়েব সাইট ব্যকআপ রাখার জন্য   সি প্যানেল এ মুলত ২টি অংশ রয়েছে। তা হল Backups এবং Backup Wizard । Backups বা Backup Wizard দুটি মুলত একই তবে কিছুটা ব্যতিক্রম রয়েছে। আমরা Backups অংশ দিয়েই ব্যকআপ রাখা শিখব। আশা করি তাতে নিজেরাই Backup Wizard  এর কাজটাও বুজতে পারবেন।

প্রথমে সি প্যানেল এ লগ ইন করে  Files সেকশন থেকে Backups এ ক্লিক করুন।  এইখানেও আপনি ২ই টি আলাদা ভাবে ব্যকআপ নিতে পারবেন। প্রথমত  ওয়েব সাইট এর Full  ব্যকআপ অপরটি আলাদা আলাদা করে Home Directory,MySQL Database ,Download Email Forwarders,Email Filters ব্যকআপ নেয়া।

Full  ব্যকআপ  রাখার জন্য Backups অংশে ক্লিক করে   “Download or Generate a Full Website Backup”  নামে লিঙ্ক টিতে ক্লিক করেন। নিচের পেইজ এর মত একটি পেইজ আসবে।


এবার “Generate Backup ” এ ক্লিক করেন। কিছু ক্ষন এর মধ্যেই আপনার ওয়েব সাইট এর ব্যকআপ তৈরি হয়ে যাবে এবং তা home directory  তে সংরক্ষিত হবে । সি প্যানেল এর home directory থেকে  ব্যকআপ তৈরি করা tar.gz ফাইলটি ডাউনলোড করে আপনার ওয়েব সাইট এর ব্যক আপ নিজের কম্পিউটার এ সেভ করে  রাখুন ।

এবার দেখব আলাদা আলাদা করে Home Directory,MySQL Database ,Email Filters ব্যকআপ রাখা।


প্রথমে সি প্যানেল এ লগ ইন করে  Files সেকশন থেকে Backups এ ক্লিক করে ভাল ভাবে লক্ষ করুন দেখেন Partial Backups নামে একটা টাইটেল আছে এবং তার নিচে আলাদা আলাদা ভাবে Home Directory Backup,Download a MySQL Database Backup,Download Email Forwarders দেওয়া আছে। আপনি যা ব্যকআপ রাখতে চান তাতে ক্লিক করে ফাইল তি ডাউনলোড করে আপনার কম্পিউটার এ সেভ করেন।

ব্যাকআপ রিষ্টর করনঃ

আগের মতই প্রথমে সি প্যানেল এ লগ ইন করে  Files সেকশন থেকে Backups এ ক্লিক করুন। ডান পাশে দিয়ে Restore a Home Directory Backup,Restore a MySQL Database এ রকম কিছু অপসন  আছে। Browse বাটন এ ক্লিক করে আপনার ব্যাকআপ ফাইলটি নির্বাচন করে Upload এ ক্লিক করে কিছু ক্ষন অপেক্ষা করুন ফাইল গুলো রিষ্টর হয়ে যাবে।

আজকের মত এ পর্যন্তই। নতুনরা উপকারিত হলেই আমার টিউন সার্থক। পরবর্তি ওয়েব হোস্টিং এর ধারাবাহিক টিউটোরিয়াল এর পর্ব – ৫ নিয়ে হাজির হব। সবাই ভাল থাকবেন।

4 মন্তব্য
  1. লিটন হাফিজুর বলেছেন

    Nice post.thanks for share.

  2. নাঈম প্রধান বলেছেন

    শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ।

  3. Nafiz Ur Rahman বলেছেন

    পোস্টটি দেওয়ার জন্য অসংখ্য ধন্যবাদ।…

  4. আকাশ বলেছেন

    পোস্টটি উপহার দেওয়ার জন্য অসংখ্য ধন্যবাদ। 🙂

উত্তর দিন