হোস্টিং টিউটোরিয়াল (পর্ব_১) কিভাবে ইমেইল একাউন্ট তৈরি এবং ব্যবহার করবেন ?

3 48

আমি নতুন দের জন্য  একে একে হোস্টিং এর কন্ট্রোল প্যানেল এর টিউটোরিয়াল নিয়ে আলো চনা করব। তারই ধারাবাহিকতায় আজ ইমেইল একাউন্ট তৈরি করা এবং ব্যবহার নিয়ে আলচনা করব। যেহেতু সি প্যানেল নিয়ে আলোচনা তাই একটু জেনে নিব হোস্টিং এর সি প্যানেল সম্পর্কে।

www

সি-প্যানেল কি??

কন্ট্রোল -প্যানেল খুবই জনপ্রিয় ওয়েব ভিত্তিক নিয়ন্ত্রণ প্যানেল বা কন্ট্রোল প্যানেল। একটি ওয়েব সাইট এর পুর্ন নিয়ন্ত্রন থাকে সি-প্যানেলএ। ওয়েব সাইট ডেভলপমেন্ট এর মুল হাতিয়ার হল সি-প্যানেল। আসুন দেখেনেই কি কি আছে সি-প্যানেলএ।

  • 1. Preferences (পছন্দসমূহ)
  • 2.Mail (ইমেইল)
  • 3.Files (ফাইল)
  • 4.Logs (লগসমূহ)
  • 5.Security (নিরাপত্তা)
  • 6.Domain (ডোমেইন)
  • 7.Database (ডাটাবেস)
  • 8. Software/Service (সফটওয়্যার / সার্ভিস)
  • 9.Advanced(অগ্রসর)

একটি সি-প্যানেল এ মুলত উপরের ৯ ধরনের টুলস নিয়েই সাজানো। এখন  আমরা দেখব কি কি আছে ইমেইল অংশে।

এখানে ক্লিক করে সিপেনেল এর ডিমো দেখতে পারেন-  সি-প্যানেল ডিমো (Username: x3demob,Password: x3demob)

email

ইমেইল (Email) অংশে যে যে পার্ট আছে তা হলঃ
Email Accounts,Webmail,Boxtrapper,SpamAssassin,Forwarders.Auto Responders,Default Address,Mailing Lists,Account Level Filtering,User Level Filtering,Email Delivery Route,Import Addresses/Forwarders,Email Autentication,MX Entry

ইমেইল একাউন্ট তৈরিঃ
ইমেইল একাউন্ট তৈরি করতে আপনার সিপেনেল এ লগঅন করে Mail অংশ থেকে “Email Account”  আইকন এ ক্লিক করেন। আপনার পছন্দ অনুযায়ী ইমেল আইডি দেন। এবং ডোমেইন সিলেক্ট করে দেন। তারপর পছন্দ অনুযায়ী পাসওয়ার্ড দেন এবং কোটা লিখে দেন মানে আপনার ইমেইল এ যতটুকু যায়গা রাখতে চান তা লিখে দেন। তারপর “create”  বাটন এ ক্লিক করেন। এই তো হয়ে গেল আপনার ইমেইল একাউন্ট তৈরি।

আরও ভাল করে জানতে   ভিডিও টিউটোরিয়াল দেখতে পারেন এখানে ক্লিক করে- সিপেনেল ভিডিও টিউটোরিয়াল ইমেইল একাউন্ট তৈরি

অতি সহজেই এখন আপনি আপনার ইমেইল একাউন্ট একসেস করতে পারবেন। সরাসরি সিপেনেল এর webmail আইকন এ ক্লিক করে অথবা http://yourwebsite/webmail এ যেয়ে ইউজার নেইম এবং পাসওয়ার্ড দিয়ে আপনার ইমেইল লগইন করেন। ইউজার নেইম এর যায়গায় অবস্যই আপনার ফুল ইমেইল আইডি দিতে হবে । যেমন  info@yourdomain.com

তার পর যে পেজ টি আসবে সেখানে  Horde,RoundCube,SquirrelMailএই তিনটি অপশন পাবেন।

যে কোন একটি ব্যাবহার করে আপনি ইমেইল পুড়তে বা পাঠাতে পারবেন। আপনি যদি Horde ব্যবোহার করতে চান তাহলে “Read Mail Using Horde” এই আইকন এ ক্লিক করেন, তার পর যে পেইজ আসবে তা নিচের ছবির মত।

আপনি এবার “Log In” আইকনে ক্লিক করলেই আপনার ইমেইল একাউন্ট এ প্রবেশ করবেন। আর এভাবেই  webmail ব্যবহার করে আপনি আপনার তৈরি কৃত ইমেইল একাউন্ট টি ব্যবহার করতে পারবেন। তাছারা ভিবিন্ন Applications ব্যবহার করেও আপনি আপনার ইমেইল ব্যবহার করতে পারবেন। তা নিয়ে পরে টিউন করব যদি আপনারা জানতে চান।

আজকের মত এ পর্যন্তই। নতুনরা উপকারিত হলেই আমার টিউন সার্থক। পরবর্তি   সি-প্যানেল টিউটোরিয়াল ২য় পার্ট নিয়ে হাজির হব।সবাই ভাল থাকবেন।

3 মন্তব্য
  1. আকাশ বলেছেন

    পোস্টটি উপহার দেওয়ার জন্য অসংখ্য ধন্যবাদ। 🙂

  2. নাঈম প্রধান বলেছেন

    খুবই সুন্দর পোস্ট । শেয়ার করার জন্য ধন্যবাদ।

  3. Nafiz Ur Rahman বলেছেন

    Thank you for the post

উত্তর দিন